শিক্ষা

বছরের শুরুতেই বড়ো স্কুল ছুটির ঘোষণা করলো শিক্ষা দপ্তর। কবে কবে ছুটি পেতে চলেছেন জেনে নিন।

Adv

ইতিমধ্যেই ২০২৩ সাল শুরু হয়ে গিয়েছে। আর নতুন বছর মানেই নতুন ছুটির তালিকা। জানা গিয়েছে যে, শিক্ষার্থীদের কথা মাথায় রেখেই মধ্যশিক্ষা পর্ষদের তরফে নতুন বছরে কোন কোন বিশেষ দিন উপলক্ষ্যে ছাত্র-ছাত্রীদের ছুটি থাকতে চলেছে তার তালিকা নির্ধারণ করা হয়ে গিয়েছে। আর ইতিমধ্যেই সেই ছুটির তালিকা প্রকাশ্যে আনা হয়েছে।

১লা জানুয়ারি ইংরেজি নববর্ষের প্রথম দিন এবং রবিবার থাকায় স্বভাবতই রাজ্যের সমস্ত স্কুলে ছুটি ছিল। ১২ই জানুয়ারি, বৃহস্পতিবার স্বামী বিবেকানন্দের জন্মদিন উপলক্ষ্যে রাজ্যের সমস্ত স্কুলে ছুটি থাকতে চলেছে। ২৩শে জানুয়ারি, সোমবার নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মজয়ন্তীর কারণে রাজ্যের সমস্ত স্কুল বন্ধ থাকবে, তবে মধ্যশিক্ষা পর্ষদের তরফে বিভিন্ন স্কুল কর্তৃপক্ষকে এই দিনটিকে পালন করার নির্দেশ দেওয়া হয়েছে। ২৫শে জানুয়ারি বুধবার সরস্বতী পূজার আগের দিন সমস্ত স্কুল ছুটি থাকবে। অন্যদিকে ২৬শে জানুয়ারি, বৃহস্পতিবার প্রজাতন্ত্র দিবস হিসেবে ছাত্র-ছাত্রীদের ছুটি থাকার পাশাপাশি এই দিনটিকেও সমস্ত স্কুলগুলিতে বিশেষভাবে পালনের নির্দেশ দেওয়া হয়েছে মধ্যশিক্ষা পর্ষদের তরফে।

Ad

অন্যদিকে ফেব্রুয়ারি মাসের ৫ তারিখে গুরু রবিদাসের জন্মজয়ন্তী উপলক্ষ্যে পশ্চিমবঙ্গের সমস্ত স্কুল বন্ধ থাকতে চলেছে। এছাড়াও ফেব্রুয়ারি মাসে ১৪ই ফেব্রুয়ারি পঞ্চানন বর্মার জন্মদিন উপলক্ষে এবং ১৮ই ফেব্রুয়ারি শিবরাত্রি উপলক্ষ্যে আরো দুটি ছুটি পেতে চলেছেন পশ্চিমবঙ্গের শিক্ষার্থীরা।

বছরের শুরুতেই গ্যাস সিলিন্ডারের দাম বাড়লো ২৪ টাকা। মাথায় হাত সাধারণ মানুষের

মার্চ মাসের একেবারে শুরুতেই ৭ই মার্চ, মঙ্গলবার দোলযাত্রা উপলক্ষ্যে এবং তার ঠিক পরের দিন অর্থাৎ ৮ই মার্চ হোলি ও সবে-ই-বরাত উপলক্ষ্যে ছুটি পেতে চলেছেন শিক্ষার্থীরা। এর পাশাপাশি মার্চ মাসের ১৯ তারিখে শ্রী শ্রী হরিচাঁদ ঠাকুরের জন্মদিন উপলক্ষে আরো একটি ছুটি পেতে চলেছেন পশ্চিমবঙ্গের বিভিন্ন স্কুলে পাঠরত ছাত্র-ছাত্রীরা।

এপ্রিল মাসের শুরুতেই ৪ঠা এপ্রিল, মঙ্গলবার মহাবীর জয়ন্তী উপলক্ষ্যে ছুটি পাবেন ছাত্র-ছাত্রীরা। ৭ই এপ্রিল গুড ফ্রাইডে এবং ৮ই এপ্রিল ইস্টার স্যাটারডে উপলক্ষ্যে পশ্চিমবঙ্গের সমস্ত স্কুলে ছুটি থাকবে। ১৪ই এপ্রিল বি আর আম্বেদকরের জন্মদিন উপলক্ষে রাজ্যের সমস্ত স্কুলে ছুটি থাকতে চলেছে। আর এই ঠিক পরের দিন অর্থাৎ ১৫ই এপ্রিল বাংলা নববর্ষ উপলক্ষ্যে ছুটি পাবেন রাজ্যের সমস্ত শিক্ষার্থীরা। ২১শে এপ্রিল এবং ২২শে এপ্রিল ইদ-উল-ফিতর উপলক্ষ্যে রাজ্যের সমস্ত স্কুলে ছুটি থাকতে চলেছে।

১লা মে, সোমবার মে দিবস উপলক্ষ্যে পশ্চিমবঙ্গের সমস্ত স্কুলগুলি ছুটি থাকবে। এরপর ৫ই মে, বুদ্ধপূর্ণিমা এবং পণ্ডিত রঘুনাথ মুর্মুর জন্মদিন উপলক্ষ্যে ছুটি পেতে চলেছেন রাজ্যের সমস্ত ছাত্র-ছাত্রীরা। ৯ই মে, রবীন্দ্রজয়ন্তী হিসেবে রাজ্যের স্কুলগুলিতে ছুটি থাকবে। এর ঠিক পরে ২৪শে মে থেকে ৪ই জুন গ্রীষ্মকালীন ছুটি হিসেবে একটানা ছুটি পেতে চলেছেন রাজ্যের ছাত্র-ছাত্রীরা। ২০শে জুন, মঙ্গলবার রথযাত্রা উপলক্ষ্যে রাজ্যের স্কুলগুলিতে ছুটি থাকতে চলেছে। এরপর ২৯শে জুন বকরি ইদ উপলক্ষ্যে ছুটি পাবেন রাজ্যের সমস্ত শিক্ষার্থীরা। ৩০শে জুন হুল দিবস উপলক্ষ্যে রাজ্যের সমস্ত স্কুলে ছুটি থাকবে।

১৩ ই জুলাই, বৃহস্পতিবার কবি ভানুভক্তের জন্মজয়ন্তী উপলক্ষ্যে দার্জিলিং এবং কালিম্পং জেলার স্কুলগুলিতে ছুটি থাকতে চলেছে। জুলাই মাসে ২৯শে জুলাই, মহরম উপলক্ষ্যে রাজ্যের সমস্ত স্কুলগুলি ছুটি থাকবে। আগস্ট মাসের ১৫ তারিখ অর্থাই ১৫ই আগস্ট স্বাধীনতা দিবসের কারণে ছুটি পাবেন ছাত্র-ছাত্রীরা, তবে এই দিনটিকে রাজ্যের সমস্ত স্কুলে পালন করার নির্দেশ দেওয়া হয়েছে মধ্যশিক্ষা পর্ষদের তরফে। এরপর ৩০শে আগস্ট রাখি পূর্ণিমার কারণে রাজ্যের সমস্ত স্কুলে ছুটি থাকতে চলেছে। সেপ্টেম্বর মাসের শুরুতেই জন্মাষ্টমী উপলক্ষ্যে ছুটি পাবেন ছাত্র-ছাত্রীরা।

৬ই সেপ্টেম্বর জন্মাষ্টমীর কারণে রাজ্যের সমস্ত স্কুলে ছুটি থাকবে। এরপর ২৯শে সেপ্টেম্বর, বৃহস্পতিবার ফতোয়া-দোয়াজ-দাহাম-এর-এর কারণে রাজ্যের সমস্ত স্কুলে ছুটি থাকবে। ২রা অক্টোবর গান্ধী জয়ন্তীর কারণে রাজ্যের স্কুলগুলিতে ছুটি থাকবে। এরপর ১৪ই অক্টোবর দুর্গাপুজোর চতুর্থী থেকে ১৬ই নভেম্বর ভাইফোঁটার পরেরদিন পর্যন্ত পূজা উপলক্ষ্যে একটানা ছুটি পেতে চলেছেন রাজ্যের সকল ছাত্র-ছাত্রী। ১৯শে নভেম্বর, রবিবার এবং ২০শে নভেম্বর, সোমবার ছটপুজো উপলক্ষ্যে ছুটি পাবেন রাজ্যের ছাত্র-ছাত্রীরা। ২৭শে নভেম্বর গুরু নানকের জন্মদিন উপলক্ষ্যে রাজ্যের সমস্ত স্কুলে ছুটি থাকবে। বছরের শেষে ডিসেম্বর মাসে ২৫শে ডিসেম্বর উপলক্ষ্যে ছুটি পাবেন রাজ্যের সমস্ত ছাত্র-ছাত্রী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(135) ""