চাকরি

Dearness Allowance – DA এর ফাঁড়া কাটছে সরকারি কর্মীদের। ভোট কর্মীদের মান ভাঙ্গাতে নতুন করে DA ভাবনা।

Adv

ভোটের আবহে সরকারি কর্মীদের পকেটে ঢুকবে মোটা অঙ্কের টাকা!! Dearness Allowance বা মহার্ঘ ভাতা নিয়ে দারুণ খুশির খবর। লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2024) দিনক্ষণ ঠিক হয়ে গিয়েছে। আর আদর্শ আচরণবিধিও চালু হয়ে গিয়েছে। আর এরই মধ্যে সরকারি কর্মীদের (Government Employees) জন্যে দারুন খুশির খবর আসতে চলেছে। মহার্ঘ ভাতা বৃদ্ধি (DA Hike) সহ বেশ কিছু খবর পেতে চলেছে সরকারি কর্মীরা।

Dearness Allowance Hike Salary Credit On Bank Account.

দাবি করা হচ্ছে 30শে মার্চ এই খুশির খবর পেতে চলেছে সরকারি কর্মীরা। আগামী শনিবারই সরকারি কর্মীদের ব্যাংক একাউন্টে মোটা টাকা ঢুকবে। বর্ধিত Dearness Allowance সহ বেতন ঢুকবে কর্মীদের একাউন্টে। আগামী এপ্রিল মাস থেকে 4 শতাংশ বর্ধিত মহার্ঘ ভাতা (DA) পেতে চলেছে সরকারি কর্মরা। আর শুধু বর্ধিত মহার্ঘ ভাতা নয় বকেয়া মহার্ঘ ভাতাও নাকি পাবেন সামনের মাসে।

Ad

ভোটের দিন ঘোষনার আগেই প্রধানমন্ত্রী কেন্দ্রীয় সরকারি কর্মীদের (Central Government Employees) 4 শতাংশ মহার্ঘ ভাতা বাড়িয়েছে। আগে কর্মীদের Dearness Allowance ছিল 46% এখন 4% বাড়িয়েছে কেন্দ্র সরকার। এর ফলে তারা এপ্রিল মাস থেকে 50 শতাংশ মহার্ঘ ভাতা পাবেন। জানা গিয়েছে, আগামী শনিবার 30শে মার্চ কেন্দ্র সরকারি কর্মীরা এই বেশি টাকা পেয়ে যাবেন, আগামী 31শে মার্চ রবিবার।

কিন্তু সে দিন অর্থবর্ষের শেষ দিন থাকার কারনে যে সব ব্যাংকের শাখার সাথে সরকারের লেনদেন আছে সেই শাখা গুলো খোলা রাখার নির্দেশ দেওয়া হয়েছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফ থেকে। তবে তা সত্ত্বেও শনিবারে 31শে মার্চ কর্মীদের টাকা দেওয়া হয়েছে। তবে এই বিষয় নিয়ে কিছু জানায়নি কেন্দ্র সরকার। যদি 31শে মার্চ বেতন না ঢোকে তাহলে যেই দিন ঢুকবে সেই দিন বর্ধিত Dearness Allowance সহ বেতন ঢুকবে।

জানুয়ারি থেকে কার্যকর হতে চলেছে বর্ধিত মহার্ঘ ভাতা। সেই মতো মার্চের বেতনের সঙ্গে 50 শতাংশ Dearness Allowance যুক্ত থাকবে। তাছাড়াও জানুয়ারি এবং ফেব্রুয়ারির বর্ধিত মহার্ঘ ভাতাও বাড়বে। এই আবহে সরকারি কর্মীদের মুখে চওড়া হাসি ফুটতে চলেছে মার্চের শেষ লগ্নে। অবশ্য মহার্ঘ ভাতা ছাড়াও আরও একাধিক ক্ষেত্রে ভাতা (Employee Benefits) বেড়েছে সরকারি কর্মীদের।

Employee Benefits (সরকারি কর্মীদের সুবিধা)

কেন্দ্রীয় সরকারি কর্মীদের Dearness Allowance বাড়ার পাশপাশি বেড়েছে HRA (House Rent Allowance), ছেলে মেয়েদের শিক্ষার জন্য ভাতা, ট্রাভেল অ্যালোওয়েন্স (Travel Allowance), ড্রেস অ্যালোওয়েন্স (Dress Allowance), মাইলেজ অ্যালোওয়েন্স, হস্টেলের ক্ষেত্রে ভর্তুকি, সন্তানদের জন্য বিশেষ ভাতা, দৈনিক ভাতা এই সব বৃদ্ধি পেয়েছে অর্থাৎ মাসের শেষ দিন খুশিতে ভরে উঠতে পারে।

পোস্ট অফিসে সুদ বাড়লো। সর্বোচ্চ সুদ 8.20%. সেভিংস একাউন্ট, FD, RD, MIS সবেতেই বেশি পাবেন।

আর এই Dearness Allowance বা বকেয়া মহার্ঘ ভাতার টাকা একাউন্টে ঢুকতে চলেছে এই খবর শোনার পর থেকে সকল কর্মীদের মনে খুশির জোয়ার বয়ে যাচ্ছে। আর এই মূল্য বৃদ্ধির যুগে এই বেতন বৃদ্ধির (Salary Hike) ফলে অনেকেই খুশি। সামনেই লোকসভা ভোট, আর এই ভোট করাবেন লাখ লাখ সরকারি কর্মী তথা ভোট কর্মীরা। তাই ভোটের আগে DA নিয়ে নতুন খবর হলে তারা মনে বেশি উদ্যম পাবেন কাজ করার জন্য।
Written by Ananya Chakraborty.

অবশেষে পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের বেতনবৃদ্ধি ও প্রমোশন নিয়ে বিরাট সুখবর। বেতন ও সম্মান দুই বাড়বে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(104) ""