অর্থনীতি

Employees Provident Fund – একাউন্টে সুদের হার বাড়ল, ব্যালেন্স কত হয়েছে? 4 টি সহজ পদ্ধতিতে চেক করে নিন।

Adv

আপনারও কি Employees Provident Fund একাউন্ট রয়েছে? কিভাবে ব্যালেন্স চেক করবেন? মোট ৪ টি সহজ পদ্ধতি জেনে নিন। সাধারণ মানুষের সুবিধার্থে কেন্দ্রীয় সরকারের তরফে একাধিক স্বল্প সঞ্চয় প্রকল্প চালু করা হয়েছে। যেগুলির সুবিধা পেতে একাউন্ট ওপেন করতে হয় পোস্ট অফিস কিংবা রাষ্ট্রয়ত্ব ব্যাংকে। তার মধ্যে EPF অন্যতম। ব্যবসা বা চাকরিকালীন সময়েই বেতন বা ব্যবসায় লাভের থেকে বেশিরভাগ অর্থ সঞ্চয় করতে হয় ভবিষ্যতের জন্য। আর কেবলমাত্র যে নিজের জন্য সঞ্চয় করতে হয়, তা নয়।

Employees Provident Fund Organisation

পরিবারের সকল সদস্যের কথা মাথায় রেখেই এই সঞ্চয়। কারণ এর মাধ্যমে অধিক সুবিধা পাওয়া সম্ভব।সম্প্রতি ২০২২-২০২৩ অর্থবর্ষে পিএফ এর সুদের হার সামান্য বাড়িয়েছে কর্মী পিএফ সংস্থার কেন্দ্রীয় অছি পরিষদ। বর্তমানে EPF বা Employees Provident Fund Organisation অধীন আপনার একাউন্টে কত টাকা সঞ্চিত হয়েছে, নিমেষেই জানতে পারবেন। এমনকি এর জন্য যে ইন্টারনেটের প্রয়োজন হবে তা নয়। তাহলে চলুন জেনে নেওয়া যাক।

Ad

স্বল্প সঞ্চয় প্রকল্পে বাড়লো সুদের হার, সাধারণ মানুষ থেকে পেনশন ধারকেরা কতটা সুবিধা পাচ্ছেন?

পদ্ধতি ১-
SMS-এর মাধ্যমে ব্যালেন্স চেক করা যাবে-
একাউন্ট হোল্ডারকে নিজের রেজিস্টার্ড মোবাইল ফোন থেকে নিজস্ব UAN EPFO-তে নিবন্ধিত বা রেজিস্টার করতে হবে। SMS-এর মাধ্যমে পিএফ অ্যাকাউন্টের ব্যালেন্স চেক করতে হলে রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে 773829899 নম্বরে ‘EPFOHO UAN ENG’ প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে।

পদ্ধতি ২-
মিসড কলের মাধ্যমে কিভাবে ব্যালেন্স চেক করবেন?
EPFO একাউন্ট হোল্ডারকে UAN রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে 011- 22901406 টোল ফ্রি নম্বরে মিসড কল দিতে হবে। তার আগে একাউন্ট ধারকের আধার কার্ড, প্যান কার্ড এবং মোবাইল নম্বর UAN-এর সঙ্গে রেজিস্টার করতে হবে। তাহলেই পিএফ অ্যাকাউন্টের ব্যালেন্স চেক করতে পারবেন।

পদ্ধতি ৩-
অনলাইনে অফিশিয়াল ওয়েবসাইটের মাধ্যমে-
প্রথমে Employees Provident Fund Organisation – এর অফিশিয়াল ওয়েবসাইট ওপেন করতে হবে। তারপর সার্ভিস ট্যাবে ক্লিক করে ‘For Employee’ বিভাগে ক্লিক করতে হবে। এরপর ‘মেম্বার পাসবুক’ বাটনে ক্লিক করতে হবে। UAN এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করলেই অ্যাকাউন্টের ব্যালেন্স দেখা যাবে।

পদ্ধতি ৪-
UMANG অ্যাপের মাধ্যমে ব্যালেন্স চেক করা যাবে-
UMANG অ্যাপের নাম অনেকেই শুনে থাকবেন। এটি দিয়েও ব্যালেন্স চেক করা সম্ভব। তারজন্য Google Play Store থেকে এই অ্যাপটি ডাউনলোড করতে হবে। এরপর UAN এবং পাসওয়ার্ড দিয়ে login করতে হবে। লগইন করার পর পাসবুক চেক করে ব্যালেন্স জানতে পারবেন।

Employees Provident Fund একাউন্ট ওপেনের সুবিধা-
১) ১.৫ টাকা পর্যন্ত বিনিয়োগে আয়কর ছাড়ের সুবিধা।
২) একেবারে টাকা বিনিয়োগ করা যাবে। আবার কিস্তিতেও বিনিয়োগের সুবিধা পাবেন।
৩) এই স্কিমের অধীন বেশি সুদের সুবিধা নিতে হলে, বিশেষজ্ঞদের মতে, মাসের ১ থেকে ৪ তারিখের মধ্যে টাকা জমা করতে হবে। তাহলে সেই মাসের সুদও পাওয়া যাবে।

এপ্রিল থেকে পেনশন গ্রাহকদের নতুন নিয়ম। না মানলে টাকা তুলতে সমস্যা হবে।

৪) এই স্কিমের মেয়াদপূর্তির সময় ন্যূনতম ১৫ বছর।
এছাড়া অন্যান্য সুবিধাও পাওয়া যায়। তার জন্য বিশেষজ্ঞদের থেকে পরামর্শ নেওয়া যেতে পারে।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(101) ""