শিক্ষা

গরমের ছুটি আবার বাড়লো? কাল থেকে স্কুল কলেজ খুলছে? শিক্ষা দপ্তরের বড় ঘোষণা।

Adv

গরমের ছুটি নিয়ে সিদ্ধান্তঃ

গরমের দাপটে দহন জ্বালায় রাজ্য জুড়ে বেহাল অবস্থা। ঠিক তখনই রাজ্যের সমস্ত সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে আপদকালীন গরমের ছুটি ঘোষণা (Summer Vacation) করে দেন। এবং সমস্ত প্রাইভেট শিক্ষা প্রতিষ্ঠানেও ছুটি দেওয়ারপরামরশ দেন। আর গত ১৭ই এপ্রিল থেকে সেই ছুটির মেয়াদ শেষ হচ্ছে আজ। গরম না কম্লেও তবে কি আগামী কাল থেকে খুলছে স্কুল? সাধারণত গরমের ছুটি দেওয়ার কথা ছিল ২৪ মে। সেই জায়গায় রাজ্য সরকার ২ মে থেকেই ছুটি দেওয়ার সিদ্ধান্ত নেয়। প্রশ্ন উঠছে এই এক সপ্তাহ ক্লাস হয়ে ফের ২৯ তারিখ থেকে ছুটি পড়ে যাবে?

গত সপ্তাহে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এক সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দেওয়ার সময় জানান, গরমের তীব্রতা এতটাই বাড়ছে তাই স্কুল, কলেজের পড়ুয়াদের যাতে কোনো সমস্যা তৈরি না হয় সেই দিকে নজর দেওয়ার জন্য ১৭ এপ্রিল থেকেই স্কুল কলেজগুলিতে ছুটি দেওয়ার কথা ঘোষণা করা হচ্ছে। শুধুমাত্র সরকারি স্কুল নয়, বেসরকারি স্কুল এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে যাতে ১৭ এপ্রিল থেকেই ছুটি দিয়ে দেওয়া হয় সেই বিষয়েও আবেদন করেন মুখ্যমন্ত্রী।

Ad

তবে সেই ছুটি টানা চলবে বলে এরকম কোনো বিজ্ঞপ্তি প্রকাশিত হয়নি। শিক্ষা দপ্তরের তরফে যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়, সেখানে জানানো হয়, ১৭ই এপ্রিল থেকে এক সপ্তাহের জন্য ছুটি ঘোষণা করা হয়েছে। অতিরিক্ত তাপপ্রবাহের (Heatwave) জন্য যাতে কোনো সমস্যা তৈরি না হয় তাই স্কুল কলেজগুলোতে এই ছুটি দেওয়ার কথা ঘোষণা করা হয়। তবে পাশাপাশি, এও জানানো হয়, পরবর্তী বিজ্ঞপ্তি জারি না হওয়া পর্যন্ত স্কুল বন্ধই থাকবে।

এবার মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী এক সপ্তাহ ছুটি শেষ হয়ে যাচ্ছে আগামী ২৪ এপ্রিল সোমবার। ফলে সেই ঘোষণা অনুযায়ী সোমবার থেকে স্কুল কলেজ খোলার কথা। আবার সরকারি বিজ্ঞপ্তি অনুযায়ী পরবর্তী বিজ্ঞপ্তি জারি না হওয়া পর্যন্ত স্কুল বন্ধ থাকারই কথা। তবে শুক্রবার থেকে কিছুটা হলেও আবহাওয়ার পরিবর্তন হয়েছে। এক নাগাড়ে যে তীব্র গরমের দাপট চলছিল সেই জায়গায় কিছুটা ছেদ পড়েছে।

সুখবর, উচ্চ মাধ্যমিক রেজাল্ট, ঘোষণা হয়ে গেল, ক্লিক করে জেনে নিন, বাকিটা।

আগের থেকে তাপমাত্রা বেশ কিছুটা নেমেছে। ফলে যে অস্বস্তিকর দহন জ্বালার মধ্যে মানুষ ছিলেন সেই জায়গা থেকে কিছুটা হলেও স্বস্তি মিলেছে। রবিবার, সোমবার নাগাদ হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী দুই ২৪ পরগনা, কলকাতা সংলগ্ন বেশ কিছু জেলায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে গরমের মাত্রা কমলেও আগামীতে তাপমাত্রা ফের কতখানি ঊর্ধ্বমুখী হবে তা এক্ষুনি বলা সম্ভব নয়।

দিল্লি, রাজস্থানের মতো রাজ্যকে পিছনে ফেলে এবার বাংলায় ৪২, ৪৩ এমন কিছু ৪৪ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা উঠে গিয়েছে। রাজ্যে গরমের পরিস্থিতি একরকম থাকলেও আগের অস্বস্তিকর জ্বালা থেকে যদি একটু রেহাই মেলে তাহলে স্বস্তি মিলতে পারে। এরকম একটা পরিস্থিতিতে রাজ্যের স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় আগামী ১৭ই এপ্রিল সোমবার থেকে খুলে যাবে নাকি গরমের ছুটি দেবে সেই বিষয়টি স্পষ্ট নয়।

তারপরে ২ মে থেকে যে গ্রীষ্মাবকাশ ছুটি (Summer Vacation) দেওয়ার কথা রয়েছে, সেখানে স্কুল খোলার পরে কিছুদিন ক্লাস চলবে তারপরেই ওই ছুটি দেওয়া হবে, নাকি এক সঙ্গেই টানা ২ মে থেকে গ্রীষ্মাবকাশ ছুটি এর সঙ্গে জুড়ে দেওয়া হবে, সেই বিষয়ে এখনো পর্যন্ত স্পষ্ট কিছু জানা যায়নি। যদিও গরমের ছুটির সময় স্কুলের পড়ুয়াদের জন্য বেশ কিছু নির্দিষ্ট কাজের নির্দেশিকা জারি করা হয়েছে।

গরমের ছুটি নিয়ে বিভ্রান্তি, কাল থেকে খুলছে স্কুল? বিজ্ঞপ্তি প্রকাশ।

যাতে তারা ভবিষ্যতে পেশাগত জীবন সম্পর্কে একটা ধারণা তৈরি করতে পারবে। আবার বহু স্কুলে অনলাইনে ক্লাস চালু হয়েছে। সরকারি নির্দেশিকায় জানানো হয়েছে, স্কুল-কলেজে এই দীর্ঘ ছুটি দেওয়ার ফলে পড়াশোনার ক্ষেত্রে যে অভাব তৈরি হবে শিক্ষা প্রতিষ্ঠান খোলার সঙ্গে সঙ্গেই শিক্ষক-শিক্ষিকাদের দায়িত্ব নিয়ে অতিরিক্ত ক্লাস করে সেই অভাব পূরণ করতে হবে। ফলে পরবর্তী নির্দেশিকায় রাজ্য সরকার কি জানায় সেই দিকেই তাকিয়ে রয়েছে সবাই।

কাল কি স্কুল খুলছে?
কিছুক্ষণ আগেই ABP আনন্দে আগামী কাল স্কুল খোলার খবর প্রকাশিত হয়েছে। এছাড়া আগামী কাল থেকে ২৯ এপ্রিল পর্যন্ত একাদশ শ্রেণীর প্র্যাক্টিক্যাল পরীক্ষা নেওয়ার কথা বলা হয়েছে। সুতরাং আগামীকাল থেকেই স্কুল খুলছে। যদি না নতুন করে আবার খন অর্ডার প্রকাশিত হয়। এবং ৫ দিন ক্লাস হয়ে আগামী ২৯ তারিখ থেকে আবার পর পর দুই দিন ছুটি রয়েছে। এরপর ২ রা মে থেকে গরমের ছুটি পড়ে যাবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(99) ""