গুরুত্বপূর্ণ খবর

Pensioners – পেনশন গ্রাহকদের জন্য বড় সিদ্ধান্ত সরকারের। ফেব্রুয়ারি থেকেই কার্যকর।

Adv

এবার পেনশনভোগীদের (Pensioners) জন্যে সুখবর। সরকার বিভিন্ন ধরণের ঘোষণার মাধ্যমে সরকারি কর্মীদের (Government Employees) খুশি করেন। তবে এবার পেনশনভোগীরাও খুশি হতে চলেছেন এই খবরে। সম্প্রতি একটি ঘোষনাতে একলাফে অনেকটাই বৃদ্ধি পেয়েচে Dearness Relief বা DR. এর ফলে পেনশনভোগীদের মুখে হাসি ফুটেছে। একধাক্কায় 15 শতাংশ বাড়ান হয়েছে DR বা ডিয়ারেন্স রিলিফ।

DR Hike Pensioners News In India.

যে সব পেনশনভোগীরা (Pensioners) পঞ্চম বেতন কমিশনের (5Th Pay Commission) আওতায় আছেন তারা এই সুবিধা পাবেন। কেন্দ্রীয় সরকার (Central Government) 2023 সালের 1লা জুলাই থেকে এই বৃদ্ধি কার্যকর করেছে। এই বৃদ্ধির পর এখন কর্মচারীদের ডিয়ারনেস রিলিফ 412 শতাংশ থেকে বেড়ে 427 শতাংশ হয়েছে। একটি রিপোর্টের মাধ্যমে জানা গেছে, রাষ্ট্রপতি মারফত অনুমোদিত হয়ে এসেছে এই কেন্দ্রীয় ভবিষৎ তহবিলের সুবিধাভোগীদের জন্যে মহার্ঘ ত্রাণ বৃদ্ধির ব্যাপারটি।

Ad

নতুন বছরে তাদের বর্ধিত মূল্যস্ফীতি ত্রাণ দেওয়া হবে। যে সব মৃত SPF সুবিধাভোগীদের বিধবা এবং যোগ্য নির্ভরশীল সন্তানরা আছেন তার এই DR বৃদ্ধির সুবিধা পাবেন। গত বছর পুজোর মধ্যে 4 শতাংশ DA বৃদ্ধি করেছিল কেন্দ্র সরকার। ফলে পুজোতে খুশির বন্যা বয়ে গেছিল কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের (Central Government Employees). মধ্যে। বর্তমানে কেন্দ্রীয় কর্মীদের DA 42 শতাংশ থেকে 46 শতাংশ হয়েছে (Pensioners).

যদি এই বছর DA 50 শতাংশ হয় তাহলে তাদের বাড়ি ভাড়ার ভাতা (HRA) বাড়বে। আর তখন তাদের DA যোগ হবে বেতনের সাথে। এর সাথে DR বৃদ্ধির ঘোষনা সরকারি কর্মী ও পেনশনভোগীদের (Pensioners) সোনায় সোহাগা করে দিয়েছে। ডিয়ারনেস রিলিফ বৃদ্ধির বিষয়টি ব্যাংক গুলি পেনশন (Pension) বিভাগের সাথে গণনা করবে। বিষয়টি সম্পর্কে ইতিমধ্যেই CAG এর থেকে পরামর্শ নেওয়া হয়ে গেছে (Pensioners).

Income Tax (ইনকাম ট্যাক্স)

যে সব কেন্দ্রীয় কর্মী 1960 থেকে 1985 এর মধ্যে অবসর নিয়েছেন তারাই এর সুবিধা পাবেন। তারা কোন বিভাগের কর্মী ছিলেন তার উপরি নির্ভর করছে এক্স গ্রসিয়ার পরিমান ধার্য করা। এই বছর সরকারি কর্মীদের DA বাড়তে পারে। গত বছর 4% বাড়িয়েছিল এবছর ও তেমনই বাড়তে পারে বলে আশা করা হচ্ছে। 7Th Pay Commission সুপারিশ অনুযায়ী, একই বছরে দু’বার করে ডিএ সংশোধন করা হয় (Pensioners).

সরকারি কর্মীদের DA বৃদ্ধি নিয়ে বড় খবর। বেতন বৃদ্ধি শুধু সময়ের অপেক্ষা।

গত জুলাই মাস থেকে কার্যকর হয়েছে কেন্দ্রীয় কর্মচারীদের বর্ধিত ডিএ। ফের জানুয়ারি থেকে ডিএ বাড়তে (DA Hike) চলেছে এমনটাই সূত্র মারফত খবর জানা গেছে। আশা করা যাচ্ছে যে, লোকসভা ভোটের আগে বর্ধিত ডিএ ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের দেখানো পথেই অনেক রাজ্য হেটে তাদের কর্মীদের মহার্ঘ ভাতা বাড়িয়েছে (Pensioners).
Written by Ananya Chakraborty.

এলআইসি এর দুর্দান্ত পলিসি! 200 টাকা বিনিয়োগে প্রতিমাসে পাবেন 15 হাজার টাকা পেনশন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(104) ""