অর্থনীতি

EPFO র নয়া সিদ্ধান্ত, পেনশন স্কিমে বর্ধিত হারে টাকা সঞ্চয়ের সুবিধা বিস্তারিত জানুন।

Adv

নতুন বছরে বেসরকারি চাকরীজীবীদের জন্য দারুন খবর। EPFO পেনশনের মাধ্যমে আরো টাকা সঞ্চয়ের সুযোগ দিচ্ছে। কি সুযোগ? পেনশন স্কিমের মাধ্যমে অতিরিক্ত টাকা বাঁচানোর সুযোগ পাচ্ছেন। অবসরের পর যেকোনো চাকরীজীবির কাছে তাদের পেনশন সঙ্গী হয়ে থাকেন। সংসারের মাসিক খরচ থেকে শুরু করে জরুরি পরিস্থিতিতে এই টাকাই কাজে আসে।

EPFO র নয়া সিদ্ধান্ত, কারা টাকা পাবেন?

বিশেষত, যে সকল কর্মীরা এখনও পর্যন্ত নতুন এবং বর্ধিত পেনশন পদ্ধতি গ্রহণ করেননি, তারা নতুন করে বর্ধিত পেনশন পদ্ধতি গ্রহণ করার সুযোগ পাচ্ছেন।
EPFO এর তরফে কি বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে?
গত সোমবার এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড বা EPFO এর তরফে বিজ্ঞপ্তি দিয়ে সকল আঞ্চলিক এবং জোনাল অফিসকে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করার নির্দেশ দেওয়া হয়েছে।

Ad

আমার বাংলা কার্ড চালু করলেন মমতা ব্যানার্জি, কি কি সুবিধা পাবেন জেনে নিন।

পেনশনের মাধ্যমে কিভাবে টাকা সঞ্চয় করা যাবে?
EPFO-র অধীনের সকল সংস্থা এবং কর্মীর বেসিক স্যালারি বা মূল বেতনের ১২ শতাংশ বেতন কেটে প্রভিডেন্ট ফান্ডে জমা করা হয়। কিন্তু এর মধ্যে সংস্থার কাজ হল, সেই ১২ শতাংশকে দুটি ভাগে ভাগ করা। যেটির ৮.৩৩ শতাংশ পেনশন স্কিমে জমা করা হয়। বাকি ৩.৬৭ শতাংশ প্রভিডেন্ট ফান্ডে জমা করা হয়। এক্ষেত্রে জানিয়ে রাখি পেনশন স্কিমে ৮.৩৩ শতাংশ জমা টাকার সঙ্গে সরকার আরো ১.৬৭ শতাংশ অর্থ প্রদান করে।

অর্থাৎ কর্মীর মূল বেতনের মোট ১০ শতাংশ টাকা পেনশন স্কিমে জমা করা হয়। তাছাড়া প্রায় ১৫ শতাংশ বেতন প্রভিডেন্ট ফান্ডে জমা করা হয়। তবেই এখানেই শেষ নয়, কর্মীদের পেনশন স্কিমে টাকা সঞ্চয়ের নিয়মে এবার বদল আনা হল।

নতুন নিয়মে কি বদল হচ্ছে?
কোনও কর্মীর মূল বেতন যদি ১৫,০০০ টাকার বেশিও হয়, তাদেরও পেনশন স্কিমে টাকা সঞ্চয়ের ক্ষেত্রে মূল বেতন ১৫,০০০ টাকা ধরে নেওয়া হত। যদিও নতুন নিয়মে এই সীমাবদ্ধতা তুলে দেওয়া হচ্ছে। তার বদলে ১৫ হাজার টাকার বেশি হলে সেই হিসেবে পেনশনে টাকা সঞ্চয়ে কর্মীদের মূল বেতনের ৮.৩৩ শতাংশই জমা হবে। এতে করে কর্মীদের সুবিধা হল, বেতনের উপর ভিত্তি করে তারা আরও বেশি টাকা সঞ্চয় করতে পারবেন। যা ভবিষ্যত জীবনে সমস্যা সমাধানে সাহায্য করবে।

 পশ্চিমবঙ্গ সরকারের এই প্রকল্প গুলিতে নাম নথিভুক্ত করে, প্রতিমাসে আর্থিক সাহায্য পান।

কারা এই বর্ধিত সঞ্চয়ের সুবিধা পাবেন?
সংবাদ মাধ্যম সূত্রে খবর, কেবলমাত্র ০১/০৯/২০১৪ তারিখের পূর্বে থেকে যারা EPFO সদস্য আছেন, তারাই এই বর্ধিত পেনশন পদ্ধতি গ্রহণ করতে পারবেন। তবে আবেদন পদ্ধতি হিসেবে অনলাইনকেই বেছে নেওয়া হয়েছে।
এই সংক্রান্ত নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(99) ""