গুরুত্বপূর্ণ খবর

Family Pension – অবিবাহিত ডিভোর্সি মেয়েদের সারাজীবন পেনশন দেওয়া হবে পশ্চিমবঙ্গে। শুধু এই শর্ত মানলেই পাবেন।

Adv

এবার রাজ্য সরকার পারিবারিক পেনশনের বা ফ্যামেলি পেনশন (Family Pension) নিয়মে পরিবর্তন নিয়ে এলো। ফ্যামেলি পেনশনের (Pension) সুবিধা পাবে অবিবাহিত, বিধবা এবং ডিভোর্সি মেয়েরা। সম্প্রতি কেন্দ্র সরকারও তাদের Family Pension নিয়মে পরিবর্তন এনেছে। সেই নিয়মে মহিলা কেন্দ্র সরকারি কর্মীদের (Female Government Employees) জন্যে ঘোষনা করেছে সরকার।

West Bengal Family Pension Latest News.

গত মাসে কেন্দ্র জানিয়েছে, মহিলা কেন্দ্রীয় সরকারি কর্মীরা (Central Government Employees) এবার থেকে পারিবারিক পেনশনের ক্ষেত্রে স্বামীর পরিবর্তে সন্তানকে নমিনি করতে পারবে। আগের নিয়মকে সংশোধন করে এই নতুন নিয়ম আনা হয়েছে। আর এবার রাজ্য সরকারও পারিবারিক পেনশন এর নিয়মে পরিবর্তন এনেছে। পশ্চিমবঙ্গে পারিবারিক পেনশনের (Family Pension) নিয়মে সংশোধন করা হল।

Ad

এবার থেকে জীবনভর পেনশনের (Lifetime Pension) সুবিধা পাবেন অবিবাহিত, বিধবা এবং যে সব মেয়েদের বিবাহবিচ্ছেদ হয়ে গেছে তারাও এই সুবিধা পাবেন। এমন ঘোষনা করল রাজ্য উচ্চ শিক্ষা দফতর। তবে সব অবিবাহিত, বিধবা ও ডিভোর্সি মেয়েরা এই সুবিধা পাবেন না। কারা পাবেন চলুন জেনে নিন। কি কি শর্ত আছে পেনশন (Family Pension) পাওয়ার ক্ষেত্রে? চলুন দেখে নিন।

অবিবাহিত, বিধবা এবং ডিভোর্সি মহিলারা কি কি শর্ত পূরণ করলে পারিবারিক পেনশন পাবেন? যে সব অবিবাহিত, বিধবা এবং ডিভোর্সি মহিলাদের বয়স 25 বছর পার হয়ে গিয়েছে তারা সারা জীবন এই পেনশন পাবেন। তবে সেক্ষেত্রে তাদের জীবনভর বিবাহিত সম্পর্ক একি থাকতে হবে অর্থাৎ যারা অবিবাহিত তারা যদি সারাজীবন অবিবাহিত থাকে তাহলে সারা জীবন পারিবারিক পেনশন (Family Pension) পাবেন।

যারা ডিভোর্সি তারা যদি সারা জীবন ডিভোর্সি থাকে তাহলে এই পারিবারিক পেনশন পাবেন। এতো দিন যা নিয়ম ছিল তাতে স্বামী স্ত্রী এবং অবিবাহিত মহিলারা এই পেনশন পেতেন। অবিবাহিত মেয়েদের বয়স 25 এর নিচে থাকতে হত। সেই পরিস্থিতিতে আয়ের কোনো উৎস না থাকলে সমস্যায় পড়তে হত অবিবাহিত, বিধবা ও ডিভোর্সি মহিলাদের।

Dearness Allowance (মহার্ঘ ভাতা)

এর ফলে আর্থিক অনটনের মধ্যে পড়তে হত। রাজ্য সরকারি আধিকারিকদের বক্তব্য, নতুন নিয়মের ফলে তারা আর্থিক অনটন থেকে মুক্তি পাবে। রাজ্য সরকারের সবুজ সংকেত পাওয়ার পর রাজ্য উচ্চশিক্ষা দফতর এর তরফে এই ঘোষনা করা হয়েছে। রাজ্য সরকার পোষিত বিশ্ববিদ্যালয় গুলির পেনশনভোগীদের (Family Pension) মেয়েরা আবেদন করেছিলেন।

আধার কার্ড বাতিলের চিঠি আপনার বাড়িতে গেছে? এবারে আপনি কি করবেন?

আর তাদের আবেদনের প্রেক্ষিতেই অবিবাহিত, বিধবা এবং ডিভোর্সি মেয়েদের সারা জীবন ফ্যামেলি পেনশন (Family Pension) দেবার জন্য অনুমোদন দিয়েছে অর্থ দফতর (WB Finance Department). কিন্তু রাজ্যের সকল ধরণের সরকারি কর্মীদের জন্য এই নিয়মে পরিবর্তন করা হয়নি বলেই মনে করা হচ্ছে। আর এই সম্পর্কে আরও বিস্তারিত জানতে সংশ্লিষ্ট দপ্তরে গিয়ে এই সম্পর্কে জেনে নিতে পারবেন।
Written by Ananya Chakraborty.

এই কার্ড বানালেই পাবেন 5 লাখ টাকা। ভোটের আগে মোদী সরকারের সিদ্ধান্ত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(102) ""