অর্থনীতি

Post Office Interest Rate – পোস্ট অফিসে সুদ বাড়লো। সর্বোচ্চ সুদ 8.20%. সেভিংস একাউন্ট, FD, RD, MIS সবেতেই বেশি পাবেন।

Adv

পোস্ট অফিস গ্রাহকদের জন্য দারুণ খবর। এবারে Post Office Interest Rate বা পোস্ট অফিসের সকল স্কিমে সুদের হার বাড়িয়ে দেওয়া হল। বর্তমানে সাধারন মানুষ অন্য কোনো সংস্থা বা ব্যাংকে টাকা জমানোর থেকে পোস্ট অফিসেই বেশি টাকা জমানোর দিকে ঝুঁকে যাচ্ছে। গরিব থেকে শুরু করে মধ্যবিত্ত সকলের কাছে পোস্ট অফিস (India Post Office) খুব জনপ্রিয় হয়ে উঠেছে। FD, RD, MIS সহ সব সঞ্চয় প্রকল্পের সুদের হার বেড়েছে।

Post Office Interest Rate Hike For New Financial Year.

2023-24 এর অর্থবর্ষ শেষের মুখে। আগামী 1লা এপ্রিল থেকেই নতুন অর্থবর্ষ 2024-25 শুরু হয়ে যাবে। আর তাই পোস্ট অফিস এর তরফ থেকে একটি নোটিসের মাধ্যমে সব স্কীমের সুদ সম্পর্কে জানান হয়েছে। এক্ষেত্রে 2024-25 অর্থবর্ষে 1লা এপ্রিল থেকে 30শে জুন পর্যন্ত কোন স্কীমে কত সুদ (Post Office Interest Rate) দেওয়া হবে তা নিচে দেওয়া হল। এই বিষয়ে বলার আগে প্রথমেই জানিতে রাখি।

প্রতি বছর অর্থবর্ষ শুরু হয় এপ্রিল মাস থেকে এবং প্রতি অর্থবর্ষে চারটি কোয়াটার থাকে। প্রথম কোয়াটার এপৃং থেকে জুন মাস পর্যন্ত। দ্বিতীয় কোয়াটার জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত। তৃতীয় কোয়াটার অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত আর চতুর্থ কোয়াটার জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত। আর এবারে প্রথম কোয়াটারের Post Office Interest Rate জানিয়ে দিলো কেন্দ্রীয় সরকার।

Post Office Interest Rate Hike Official Notification

এই নোটিসে বলা হয়েছে, 2024-25 অর্থবর্ষ এর প্রথম কোয়াটার শুরু হবে 1লা এপ্রিল থেকে আর শেষ হবে 31শে জুন 2024 তারিখে। এক্ষেত্রে জানান হচ্ছে 2024-25 অর্থবর্ষের প্রথম কোয়াটার স্কিমগুলোর সুদের হারে কোনো রকম পরিবর্তন আনা হয়নি অর্থাৎ 2023-24 অর্থবর্ষের শেষ কোয়াটারে যে সুদ দেওয়া হচ্ছিল 2024-25 অর্থবর্ষের শুরুতে সেই সুদই দেওয়া হবে। সম্পূর্ণ বিষয়টি এক কথায় বললে পোস্ট অফিসের স্কিম গুলির সুদের হারে (Post Office Interest Rate) কোন রকম পরিবর্তন হচ্ছে না।

New Post Office Interest Rate List

1) পোস্ট অফিস সেভিংস একাউন্ট (Post Office Savings Account) সুদের হার 4%
2) Post Office Fixed Deposit তে সুদের হার 1 বছরের FD 6.90%, 2 বছরের FD 7%, 3 বছরের FD 7.10%, 5 বছরের FD 7.50%.
3) রেকরিং ডিপোজিট (RD) তে সুদের হার 6.70%.
4) মান্থলি ইনকাম স্কীম (MIS) তে সুদের হার 7.40%.

SBI Internet Banking (স্টেট ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং)

5) সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY) তে সুদের হার 8.20%.
6) মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট (MSSC) তে সুদের হার 7.50%.
7) সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS) তে সুদের হার 8.20%
8) কিষান বিকাশ পত্র (KVP) তে সুদের হার 7.50%.

স্টেট ব্যাংকের নতুন স্কিম। 50 হাজার টাকা জমিয়ে পাবেন 19 লাখ টাকা রিটার্ন।

9) পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) তে সুদের হার 7.10%
10) ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC) তে সুদের হার 7.70%. আর এই নতুন সুদের হার এপ্রিল মাস থেকে শুরু করে আগামী ৩ মাস পর্যন্ত থাকতে চলেছে। আর এই নতুন সুদের হার বর্তমানে যারা টাকা বিনিয়োগ করবেন তারা এই সুবিধা পাবেন। Post Office Interest Rate শুনে কি আপনাদের বিনিয়োগ করতে ইচ্ছে করছে?
Written by Ananya Chakraborty.

ক্রেডিট কার্ড ও পার্সোনাল লোন গ্রাহকদের বিরাট সুখবর। টাকার দরকার হলে এইভাবে আবেদন করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(107) ""