প্রকল্প

কৃষক বন্ধুর টাকা এখনও পাননি? জেনে নিন আপনি টাকা পাবেন কিনা

Adv

ইতিপূর্বে ২১শে ডিসেম্বর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তরফে পশ্চিমবঙ্গের কৃষকদের জন্য কৃষক বন্ধু প্রকল্পের অধীনে রবি মরশুমের টাকা রিলিজ করা হয়েছিল। যার ফলে কৃষকদের অ্যাকাউন্টে ধীরে ধীরে টাকা পৌঁছাতে শুরু করেছে। যদিও এখনও পর্যন্ত সমস্ত কৃষকের ব্যাংক অ্যাকাউন্টে টাকা পৌঁছায়নি, আর তাতেই বারংবার কারা টাকা পাবেন আর কারা টাকা পাবেন না তা নিয়ে প্রশ্ন উঠছে। তবে কৃষকরা কৃষক বন্ধু প্রকল্পের অধীনে টাকা পাবেন কি পাবেন না তা কৃষক বন্ধুর প্রকল্পের স্ট্যাটাস এবং ট্রানজেকশন স্ট্যাটাসের মাধ্যমে বোঝা যায় অত্যন্ত সহজেই।

আপনি টাকা পাবেন কিনা তা জানার জন্য প্রথমেই আপনাকে কৃষক বন্ধু প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইট https://krishakbandhu.net/ -এ যেতে হবে। এরপর হোম পেইজের খানিকটা নীচে থাকা নথিভুক্ত কৃষকের তথ্য অপশনে ক্লিক করতে হবে। অপশনটিতে ক্লিক করলে আপনার সামনে যে পেজটি আসবে তাতে আপনার ভোটার কার্ডের নম্বরটি সঠিকভাবে লিখে পাশে থাকা চেকবক্সে টিক করে Search অপশনে ক্লিক করতে হবে। এরপর আপনার সামনে আপনার আবেদন সংক্রান্ত সমস্ত তথ্য চলে আসবে আর এই তথ্য থেকেই আপনি জানতে পারবেন আপনি টাকা পাবেন কি পাবেন না।

Ad

তবে যদি কোনো তথ্য আপনার সামনে না আসে এবং No Data Found দেখায় তবে আপনি নতুন কৃষক হয়ে থাকলে আপনি টাকা পাবেন না, কিন্তু আপনি যদি ইতিপূর্বে টাকা পেয়ে থাকেন তাহলে No Data Found দেখালেও আপনি কৃষকবন্ধু প্রকল্পের অধীনে টাকা পেতে চলেছেন। এছাড়াও স্ট্যাটাসের ঘরে যদি পেন্ডিং কিংবা রিজেক্টটেড লেখা থাকে তবে আপনি কৃষকবন্ধু প্রকল্পের অধীনে টাকা পাবেন না। নতুন কৃষক হোক বা পুরোনো যদি স্ট্যাটাসের ঘরে অ্যাপ্রুভড লেখা থাকে তবে তিনি এই প্রকল্পের অধীনে টাকা পেতে চলেছেন।

আধার কার্ড ব্যবহার করেন? তবে মাথায় রাখুন এই ৫ টি বিষয়। নাহলে পরতে হতে পারে ভয়ঙ্কর বিপদে

অন্যদিকে, ট্রানজেকশন স্ট্যাটাসের ঘর যাদের ফাঁকা রয়েছে তারা কোনোভাবেই এই প্রকল্পের অধীনে টাকা পাবেন না তবে এটি বিশেষত নতুন কৃষকদের ক্ষেত্রে পরিলক্ষিত হয়েছে। কৃষি দপ্তর সূত্রে জানা গিয়েছে যে, যেসমস্ত কৃষকদের ২৪ শে নভেম্বরের পূর্বে অ্যাপ্রুভাল দেওয়া হয়েছে তারাই রবি সিজনে কৃষকবন্ধু প্রকল্পের অধীনে টাকা পাবেন, কিন্তু যেসমস্ত কৃষকদের ২৪শে নভেম্বরের পর অ্যাপ্রুভাল দেওয়া হয়েছে তারা ২০২৩ সালে খারিফ মরশুমে কৃষকবন্ধু প্রকল্পের অধীনে টাকা পেতে চলেছেন।

এছাড়াও যেসমস্ত কৃষকদের ট্রানজেকশন স্ট্যাটাসে Ada Uploded কিংবা Sno Downloaded বা Sno send to bank অথবা Dda Approved রয়েছে তারা আগামী দিনে কৃষক বন্ধু প্রকল্পের অধীনে খুব শীঘ্রই টাকা পেতে চলেছেন।অন্যদিকে, ট্রানজেকশন স্ট্যাটাসে Dda Revert লেখা দেখালে এই প্রকল্পের অধীনে কৃষকরা কোনভাবেই টাকা পাবেন নানা। সেক্ষেত্রে কৃষকদের কৃষি অফিসে গিয়ে পুনরায় নিজেদের সমস্ত তথ্য জমা করতে হবে।

এছাড়াও আপনার ট্রানজেকশন স্ট্যাটাসে যদি অ্যাকাউন্ট ইনভ্যালিড, ট্রানজেকশন ফেইলড কিংবা ট্রানজেকশন পেন্ডিং লেখা থাকে তবে আপনি কোনোভাবেই এই প্রকল্পের অধীনে টাকা পাবেন না। অন্যদিকে, যেসমস্ত কৃষকদের ট্রানজেকশন স্ট্যাটাসে অ্যাকাউন্ট ভ্যালিড লেখা রয়েছে তারা আগামী দিনে খুব শীঘ্রই কৃষক বন্ধু প্রকল্পের অধীনে টাকা পাবেন। এর পাশাপাশি, যেসমস্ত কৃষকদের ট্রানজেকশন সাকসেসফুল লেখা রয়েছে ইতিমধ্যেই তাদের ব্যাংক অ্যাকাউন্টে এই প্রকল্পের টাকা ঢুকে গিয়েছে। এভাবেই আপনারা আপনাদের স্ট্যাটাস এবং ট্রানজেকশন স্ট্যাটাসের মাধ্যমে বুঝে যেতে পারবেন আপনি আগামী দিনে কৃষক বন্ধু প্রকল্পের অধীনে টাকা পেতে চলেছেন কিনা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(112) ""