অর্থনীতি

Fixed Deposit – এ সঞ্চয় করতে চান? আগে অবশ্যই এই 5টি বিষয়ে জেনে নিন।

Adv

ব্যাংক বা পোস্ট অফিসে টাকা সঞ্চয় করার পরিকল্পনা রয়েছে? তাহলে অবশ্যই পড়ুন এই প্রতিবেদনটি। বর্তমানে অনেকেই সেভিংস করার তুলনায় Fixed Deposit বা FD বেশি করে থাকেন। কারণ এতে অনেক সুবিধা পাওয়া যায়। আর সঞ্চয় করতে কে না চায়। ব্যয়ের পাশাপাশি সঞ্চয় না করলে পরবর্তী সময়ে কোনো জরুরি পরিস্থিতি তৈরি হলে আর মোকাবিলা করা যায় না। তবে সঞ্চয় করার আগে অবশ্যই মনে রাখতে হবে, ঠিক কোন খাতে সঞ্চয় করাটা প্রয়োজন। আর একটা কথা মনে রাখতে হবে, কোন সময় থেকে সঞ্চয় করতে হবে। চলুন জেনে নেওয়া যাক।

Fixed Deposit এ কিভাবে বিনিয়োগ করলে বেশি সঞ্চয় করা যাবে?

১) বর্তমান আয়-
আমরা সকলেই জানি, আয়ের উপর ব্যয় করতে হয়। তাই আগে বর্তমান আয় সম্পর্কে ধারণা থাকতে হবে। তারপর সেই বুঝে FD করতে হবে। এক্ষেত্রে অনেকেই সেভিংস একাউন্ট তৈরির দিকে পা বাড়ান, কিন্তু fd তে নির্দিষ্ট সময়ের জন্য অধিক সুদ পাওয়া যায়। আর সুদের উপরেই পাওয়া যায় টাকাও।

Ad

পুরাতন কয়েন বিক্রির সঠিক ঠিকানা, 1 টাকার স্পেশাল পুরাতন কয়েন লাখ টাকা দাম।

২) সময় নির্বাচন করা-
বেশিরভাগ সময়ই দেখা যায় Fixed Deposit এ বিনিয়োগের মেয়াদ বেশি। সবসময় মাথায় রাখতে হবে বিনিয়োগের সময়কাল বেশি হলেই বেশি সঞ্চয় হয় না। তার জন্য সুদের হার টাও বেশি থাকতে হয়। সুদের হার কম, অথচ বেশি সময়ের জন্য বিনিয়োগ হলে, ব্যক্তির সঞ্চিত অর্থের পরিমান ধীরে ধীরে বাড়বে।

৩) সুদের হার দেখে নিতে হবে-
আজকাল সকল ব্যাংকে সুদের হার সমান হয় না। আর বিনিয়োগের সময়সীমা এবং অন্যান্য সুযোগ সুবিধাও একই হয় না। তাই যেই ব্যাংকে সুদের হারের সঙ্গে সঙ্গে বিনিয়োগের মেয়াদে বেশি থাকবে, সেখানে বিনিয়োগ বা fd করা ভালো। তাতে সঞ্চয়ও বাড়বে। তবে সঞ্চয়ের আগে অবশ্যই ঝুঁকির কথা ভেবে এবং জেনে বিনিয়োগ করতে হবে।

৪) লোনের সুবিধা-
সঞ্চিত অর্থের পরিমান কম, অথচ জরুরি পরিস্থিতিতে বেশি টাকার প্রয়োজন। এমন হলে অনেকেই লোনের সাহায্য নিয়ে থাকেন। যদি কোনো ব্যক্তির Fixed Deposit থাকে, তাহলে তিনি লোন পেতে পারেন। আর সেক্ষেত্রে বিনিয়োগের ৭৫% লোন পাওয়া যায়। তবে এফডির সুদের হারের থেকে একটু বেশি সুদ দিতে হয়। তিনি যদি fd দেখিয়ে লোন নিতে চান, তাহলে লোনের সময়সীমা ফাস্ট এর সময়সীমা প্রায় একই হয়। লোনের টাকা শোধ করার জন্য প্রায় অনেকটা সময় হাতে থাকে।

মধ্যবিত্তদের জন্য এই জীবন লাভ পলিসিতে স্বল্প সময়ে বিনিয়োগে পান 55 লক্ষ টাকা রিটার্ন।

৫) ট্যাক্স ছাড়ের সুবিধা-
কেবল বিনিয়োগ করলেই হল না। বর্তমানে Fixed Deposit এ বেশি সুদ পাওয়া যায়, তা ঠিক হলেও, তাতে করে আয়কর ছাড় পাওয়া যায় না। নির্দিষ্ট মেয়াদ শেষে যে পরিমাণ অর্থ পাওয়া যাবে তার উপর কর দিতে হবে।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(99) ""