অর্থনীতি

Fixed Deposit Scheme – চলতি মাস থেকেই FD স্কিমে বিনিয়োগে পাবেন প্রায় 10% সুদ, কোন কোন ব্যাংকের গ্রাহকেরা সুবিধা পাবেন?

Adv

সঞ্চয়ের কথা ভাবলে প্রথমেই মনে আসে কোন Fixed Deposit Scheme এ টাকা জমালে ভবিষ্যতে ভালো রিটার্ন মিলবে। কারণ ভবিষ্যতের কথা আগে থেকে কখনোই বলা সম্ভব নয়। আর যেকোনো জরুরি পরিস্থিতিতেই অর্থের প্রয়োজন হয়। সেক্ষেত্রে অনেকেই ফিক্সড ডিপোজিট বা Fixed Deposit Scheme টাকা ইনভেস্ট করে থাকেন। বর্তমানে দেশে একাধিক ব্যাংক রয়েছে, যেখানে FD এর মাধ্যমে মোটা হারে সুদ মিলছে। এই সুদের হার প্রায় 10% এর কাছাকাছি। কোন কোন ব্যাংকে FD করলে এই সুবিধা মিলবে, তালিকা দেখে নেওয়া যাক।

Fixed Deposit Scheme

বিশেষত, দেশের সর্বোচ্চ ব্যাংক RBI বা রিসার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া রেপো রেট বাড়ানোর জন্য সুদের হার বেড়ে থাকে। তবে RBI শেষ MPC-তে রেপো রেট বাড়ায়নি। এখন রেপো রেট 6.50% রয়েছে। যদিও গত বছরের মে মাস থেকে, রিজার্ভ ব্যাংক পরপর 6 বার রেপো রেট বাড়িয়েছে। বর্তমানে কোন কোন ব্যাংকে FD স্কিমে টাকা বিনিয়োগ করলে পাবেন মোটা হারে সুদ? চলুন জেনে নেওয়া যাক।

Ad

১) SBI বা স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া-
প্রথমেই আসা যাক এই রাষ্ট্রয়ত্ব ব্যাংকের FD স্কিমে। RBI এর পরেই এই ব্যাংকের স্থান। তাই বোঝাই যাচ্ছে, এই ব্যাংকে গ্রাহক সংখ্যা নেহাতই কম নয়। স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার অমৃত কলশ স্পেশাল এফডি স্কিমে আগামী 30 জুন পর্যন্ত বিনিয়োগ করা যাবে। এতে বিনিয়োগকারীরা 400 দিনের মেয়াদে ইনভেস্ট করলে পাবেন 7.10% সুদ। প্রবীণ নাগরিকেরা পাবেন এই মেয়াদে অতিরিক্ত সুদের হার। অর্থাৎ পাবেন 7.60% সুদ।

LIC Bima Ratna policy তে সামান্য টাকা বিনিয়োগেই মিলবে দ্বিগুন রিটার্ন সহ 11 টি দারুন সুবিধা।

২) HDFC ব্যাংক-
এই ব্যাংকে গ্রাহকেরা 5 বছর 1 দিন থেকে 10 বছরের মধ্যে FD করলে পাবেন 7% হারে সুদ। আর প্রবীণ নাগরিকেরা একই সময়ের মেয়াদে paবেন 7.75% সুদ৷
৩) ইউনিটি স্মল ফাইন্যান্স ব্যাংক (Unity Small Finance Bank) –
এই ব্যাংকের একাউন্ট হোল্ডার যদি 1001 দিনের মধ্যে Fixed Deposit Scheme এ টাকা বিনিয়োগ করেন পাবেন 9% হারে সুদ। প্রবীণদের ক্ষেত্রে একই মেয়াদে সুদের হার অধিক হবে। অর্থাৎ পাবেন 9.5% সুদের হার।
৪) ফিনকেয়ার স্মল ফাইনান্স ব্যাংক (Fincare Small Finance Bank)-
এই ব্যাংকে 1000 দিনের মেয়াদে FD করলে প্রবীণ নাগরিকেরা পাবেন 9.01% সুদের হার। একই সময়ের মধ্যে সাধারণ মানুষ পাবেন 8.41% সুদের হার।

৫) উৎকর্ষ স্মল ফাইনান্স ব্যাংক (Utkarsh Small Finance Bank)-
উৎকর্ষ স্মল ফাইনান্স ব্যাংক এ প্রবীণ নাগরিকেরা 700 দিনের মেয়াদে Fixed Deposit Scheme এ বিনিয়োগ করলে পাবেন 9% সুদ। সাধারণ নাগরিকেরা একই সময়ে পাবেন 8.25% সুদের হার।
৬) একুইটাস স্মল ফাইনান্স ব্যাংক (Equitas Small Finance Bank)-
এই ব্যাংকে 888 দিনের মেয়াদে FD করলে পাওয়ার যাবে 8.5% সুদ। পাশাপাশি প্রবীণ নাগরিকেরা একই সময়ের মেয়াদে পাবেন অতিরিক্ত সুদের হার। অর্থাৎ 9% সুদ৷

স্বাস্থ্যসাথী প্রকল্প নিয়ে কড়া নির্দেশ মমতার। উপকৃত হবেন 2.5 কোটি মানুষ।

উল্লেখ্য, বিনিয়োগের আগে সমস্ত নিয়ম ভালোভাবে পড়তে ভুলবেন না। এই সম্পর্কে আরো বিশদে জানতে হলে নিকটবর্তী ব্যাংকের শাখায় গিয়ে সংশ্লিষ্ট আধিকারিকের সঙ্গে যোগাযোগ করতে পারেন।
বিনিয়োগ সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(90) ""