প্রকল্প

Ration Items List – রমজান মাসে পাবেন অতিরিক্ত রেশন সামগ্রী, কোন প্রকার কার্ডে কতটা Free রেশন পাবেন জেনে নিন।

Adv

রেশন কার্ড গ্রাহকদের বিনামূল্যে খাদ্যসামগ্রী (Ration Items List) দেওয়া শুরু হয়েছে অনেক আগেই। আর অতিমারীর আবহে সাধারণ মানুষের স্বার্থে চালু করা হয়েছিলো বিনামূল্যে রেশন ব্যবস্থা। বর্তমানেও এই সুবিধা পেয়ে থাকেন সাধারণ মানুষ। তার উপর শুরু হয়েছে পবিত্র রমজান মাস। যেটি ইসলাম ধর্মাবলম্বীদের কাছে সবচেয়ে পবিত্র মাস। এই রমজান শেষেই খুশির ইদ আসে। সারাদিন রোজা রেখে সন্ধ্যেবেলা নিয়ম পালনের মাধ্যমে উপবাস ভাঙেন তারা। এই উৎসবের জন্য বিশেষ উপহার হিসেবে রেশন সামগ্রীও প্রদান করা হবে।

Ration Items List বা কার্ড প্রতি কত রেশন?

কতদিন এই সুবিধা প্রদান করা হবে?
বর্তমানে দেশে ৫ টি ক্যাটাগরীর ডিজিটাল Ration card চালু করা হয়েছে। সেগুলি হল AAY, PHH, SPHH, RKSY-I, RKSY-II. রমজান মাসে রেশন কার্ডের মাধ্যমে বিশেষ প্যাকেজ প্রদান করা হচ্ছে। যেখানে ২ টি ক্যাটাগরীর রেশন কার্ড হোল্ডারেরা এই সুবিধা পাবেন।

Ad

1 এপ্রিল থেকে রাজ্যেজুড়ে আয়োজিত হচ্ছে দুয়ারে সরকার ক্যাম্প, আপনার এলাকায় কোন দিন হচ্ছে? এই পদ্ধতিতে জানুন।

গত ২৪ মার্চ, ২০২৩ থেকে এই প্যাকেজ প্রদানের সুবিধা দেওয়া হচ্ছে। সম্ভবত চলতি বছরের ২২ এপ্রিল রমজান শেষে ইদ-উল-ফিতর বা খুশির ইদ পালন করা হবে। তাই আগামী ২১ এপ্রিল, ২০২৩ তারিখ পর্যন্ত রেশন কার্ডের মাধ্যমে (Ration Items List) বিশেষ প্যাকেজ দেওয়া হবে।

কোন কোন ক্যাটাগরীর কার্ডে এই সুবিধা পাওয়া যাবে?
রাজ্যের মোট জনসংখ্যার প্রায় ৩০% ইসলাম ধর্মাবলম্বীর মানুষ বসবাস করেন, যাদের মধ্যে অনেকেই আর্থিক দিক থেকে পিছিয়ে রয়েছেন। তাদের এই উৎসব যাতে খুশিতে কাটে, সেই কারণে এই বিশেষ ব্যবস্থা নিল সরকার। খাদ্য দফতর সূত্রে খবর, অন্ত্যোদয় অন্নযোজনা (AAY) ও স্পেশাল প্রায়োরিটি হাউজহোল্ড (SPHH) রেশন কার্ডহোল্ডারেরা এই প্যাকেজের (Ration Items List) সুবিধা পাবেন।

কোন কোন খাদ্য সামগ্রী পাওয়া যাবে?
চাল এবং গমের পাশাপাশি চিনি, ময়দা ও ছোলাও মিলবে। এই কার্ড হোল্ডারেরা ৩২ টাকা কেজি দরে ১ কেজি চিনি, ৪৯ টাকা কেজি দরে ১ কেজি ছোলা ও ৩০ টাকা কেজি দরে ১ কেজি ময়দা দেওয়া (Ration Items List) হবে।
এই কার্ড থাকলে নির্দিষ্ট সময়ের আগে এই সুবিধা পেতে পারেন। তার জন্য শীঘ্রই রেশন ডিলারের সঙ্গে যোগাযোগ করুন। আর যদি রেশন সামগ্রী কম পান, তার জন্য পশ্চিমবঙ্গ রাজ্য খাদ্য ও সরবরাহ দপ্তরের তরফ থেকে বলা হয়েছে যে, এই বিষয়ে অভিযোগ জানানো যাবে। তার জন্য কল করতে হবে।

পশ্চিমবঙ্গের প্রায় কয়েক হাজার শিক্ষকের চাকরি যাওয়ার সম্ভাবনা ফের বৃদ্ধি পেলো, কেন এমন হল দেখুন।

হেল্পলাইন নম্বর-
1967
18003455505
এছাড়া, WhatsApp Chatbot নম্বর চালু করা হয়েছে,
যেটি হল 9903055505
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

2 Comments

  1. আমি খুব খুশি। আমার মনে হয় আগামী দিন গুলো তে
    আরো ভালো কিছু চিন্তা ধারা নিয়ে আমাদের মাঝে থাকবে আমাদের দিদি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(98) ""