গুরুত্বপূর্ণ খবর

Ration Items List – বেড়ে গেল রেশন। সেপ্টেম্বর মাসে কোন কার্ডে কতটা ফ্রী রেশন পাবেন, পুরো তালিকা দেখুন।

Adv

ভারতবর্ষের প্রতিটি জনগণের কাছেই রেশন কার্ড (Ration Items List) হলো অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় এক নথি। একদিকে যেমন এই কার্ড একটি গুরুত্বপূর্ণ পরিচয় পত্র হিসেবে ব্যবহৃত হয় তেমনি অন্যদিকে আবার দেশের নিম্নবিত্ত থেকে শুরু করে অনেক মধ্যবিত্ত মানুষ এই রেশন কার্ডের মাধ্যমে সরকার মারফত খাদ্য সামগ্রীর সুবিধা পেয়ে থাকেন।

Ration Items List In September 2023.

বর্তমানে কেন্দ্রীয় সরকার তথা আমাদের পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে দেওয়া হয়ে থাকে দারিদ্রসীমার নীচে বসবাসকারী প্রতিটি মানুষের জন্য বিনামূল্যে রেশন সুবিধা। কোটি কোটি খেতে না পাওয়া মানুষ সরকার থেকে বিনামূল্যে পাওয়া এই সমস্ত খাদ্য সামগ্রী দ্বারাই জীবন ধারণ করে থাকেন। আর এই কার্ডের মাধ্যমে চাল গম ছাড়াও আরও অনেক কিছু দেওয়া হয়ে থাকে।

Ad

পরিসংখ্যান অনুযায়ী আমাদের রাজ্যে প্রায় 9 কোটি মানুষের নামে রেশন কার্ড (Ration Items List) নথি ভুক্ত আছে বলে দেখা গিয়েছে। আর তাদের মধ্যে অর্ধেকেরও বেশি মানুষ এই রেশন সামগ্রীর সুবিধা উপভোগ করে থাকেন। সেই সকল মানুষদের কথা চিন্তা করে এবার সেপ্টেম্বর মাসের রেশন সামগ্রীর বন্টন ব্যবস্থায় সরকারের তরফ থেকে করা হলো কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন।

সম্প্রতি প্রকাশ করা হয়েছে এই নতুন তালিকা। এর মাধ্যমে উপকৃত হতে চলেছেন কোটি কোটি মানুষ। তবে আর দেরি না করে এখনই দেখে নিন কোন কার্ডে বরাদ্দ করা হয়েছে কত পরিমাণ রেশন সামগ্রী।
প্রতি মাসের শুরুতেই সরকারের তরফ থেকে প্রতিটি কার্ড হোল্ডারের (Ration Items List) তথ্য যাচাই করে দেখা হয় কে কতটা পরিমাণ খাদ্য সামগ্রী পাওয়ার যোগ্য।

সেই অনুযায়ী খাদ্য সামগ্রী বরাদ্দ করে পাঠানো হয় রেশন ডিলারদের কাছে। তারপর নির্দিষ্ট দিন অনুযায়ী মানুষজন তাদের নিকটবর্তী রেশন ডিলারের দোকানে গিয়ে সংগ্রহ করেন সেই সামগ্রী। সেপ্টেম্বর মাসেও প্রতিটি কার্ড হোল্ডার পিছু নির্দিষ্ট পরিমাণ রেশন সামগ্রী (Ration Items List) বরাদ্দ করা হয়ে গেছে সরকারের তরফে।

আর প্রতিটি রেশন কার্ড ব্যবহারকারীকে বলা হচ্ছে একবারের জন্য তারা যেন নতুন এই রেশন বন্টন তালিকা যাচাই করে নেন। তাতে সকলেই জেনে যেতে পারবেন যে এবারে কার্ড পিছু কে কতটা রেশন পেতে চলেছেন। ফলে রেশন ডিলারেরা আর আপনাকে ঠকিয়ে কালো বাজারি করতে পারবেন না। তো চলুন এবার চট পট একবার এই তালিকায় চোখ বুলিয়ে নেওয়া যাক।

কোন কার্ডে কত রেশন? সেপ্টেম্বর মাসে সরকার মারফত প্রতিটি টাইপের কার্ড পিছু যে পরিমাণ রেশন সামগ্রী বন্টন (Ration Items List) করে দেওয়া হয়েছে, সে গুলি হল AAY Ration Card যারা অন্ত্যোদয় বা AAY রেশন কার্ডের আওতায় নথিভুক্ত তাদের ১৩ কেজি ৩০০ গ্রাম আটা বা গম (Wheat) এবং ২১ কেজি চাল (Rice) দেওয়া হবে। এছাড়াও ১৩ টাকা ৫০ পয়সা দরে এক কেজি চিনি (Sugar) দেবে সরকার।

Ration Card (রেশন কার্ড)

PHH Ration Card যাদের নামে PHH Ration Card আছে তাদেরকে মাথাপিছু ১ কেজি ৯০০ গ্রাম আটা বা ২ কেজি গম এবং মাথাপিছু ৩ কেজি করে চাল দেওয়া হবে। SPHH Ration Card যে সমস্ত নাগরিকের SPHH Ration Card আছে তাদের‌ উদ্দেশ্যে জানানো হয়েছে যে এই কার্ডের রেশন সামগ্রী (Ration Items List) বন্টনে কোন রূপ পরিবর্তন করা হয়নি।

LIC New Policy – LIC এই নতুন পলিসিতে সর্বকালের সেরা রিটার্ন দিচ্ছে, আজই বিনিয়োগ করুন।

RKSY 1 Ration Card এই সমস্ত কার্ড হোল্ডারদের জন্য মাথাপিছু ৫ কেজি করে চাল বরাদ্দ করা হয়েছে সরকার থেকে। অন্য আর কোন সামগ্রী দেওয়া হবে না এদের। RKSY 2 Ration Card RKSY 2 ক্যাটাগরির Ration Card হোল্ডারদের মাথাপিছু ২ কেজি করে চাল দেওয়া হবে। এর অতিরিক্ত কিছু সামগ্রী আপনারা পেলে অবশ্যই কমেন্ট করে জানাবেন, ধন্যবাদ।

1 সেপ্টেম্বর থেকে বদলে গেল গ্যাস, আধার কার্ড, ব্যাংকের একাধিক নিয়ম! সুবিধা হবে কোটি কোটি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(103) ""