গুরুত্বপূর্ণ খবর

Free Ration – বিনামূল্যে রেশন নিয়ে গুরুত্বপূর্ণ নির্দেশ দিলো রাজ্য সরকার।

Adv

রেশন কার্ড এর মাধ্যমে নায্যমূল্যে রেশন সামগ্রী (Free Ration) দেয় কেন্দ্র ও রাজ্য সরকার। 2020 কোভিড এর সময় থেকে গরিব মধ্যবিত্ত মানুষদের স্বার্থে কেন্দ্র বিনামূল্যে রেশন ব্যবস্থা চালু হয়। সে রেশনে চাল, গম, আটা সহ আরও অনেক জিনিস দেওয়া হয়। কেন্দ্র সরকার বিনামূল্যে রেশন সামগ্রী (Free Ration Items) ঘোষণার করার পর থেকে বিভিন্ন রাজ্য ও বিনামূল্য রেশন দিতে শুরু করে। তবে এই বিনামূল্যে রেশন নির্দিষ্ট সময়ের জন্য চালু করা হয়েছিল। সম্প্রতি কেন্দ্র সরকার বিনামূল্যে রেশন আরো 5 বছর বাড়িয়েছে।

Free Ration News In West Bengal.

এবার এই রেশন সামগ্রী বন্টন নিয়ে বড় খবর এল। রেশন কার্ড নিয়ে একটি গুরুত্বপূর্ণ কাজ অবশ্যই করতে হবে নাহলে আপনার রেশন পাওয়া বন্ধ হয়ে যাবে। সম্প্রতি কেন্দ্র ও রাজ্য উভয় সরকারই জানিয়েছে রেশন গ্রাহকদের নির্দিষ্ট তারিখের মধ্যে ঐ নিয়ম না মানলে রেশন কার্ড (Ration Card) থাকলেও রেশন সামগ্রী পাবেন না। কিছু মাস আগে রেশন নিয়ে দুর্নীটির (Free Ration Fraud) অভিযোগ ওঠে রাজ্যের সব জায়গায় থেকে।

Ad

এর ফলে অনেক মন্ত্রী ও আরও অনেক ডিলারদের জেরা করা হয়েছে। এবার রেশন নিয়ে এই জালিয়াতি রুখতেই কেন্দ্র অনেক পদক্ষেপ নিয়েছে। কেন্দ্র রেশন কার্ড এর সাথে যে গুরুত্বপূর্ণ কাজটি করতে বলেছে তা হল। আধার কার্ড সংযুক্ত করা। এর মাধ্যমে আসল রেশন উপভোক্তাদের চেনা যাবে। যে রেশন পাওয়ার যোগ্য তাকেই রেশন দেওয়া হবে। পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের খাদ্য ও সরবরাহ দপ্তরের (Department Of Food And Supplies West Bengal) তরফ থেকে এমন কড়া পদক্ষেপ নেওয়ার ঘোষণা করা হলো।

সরকারের তরফ থেকে মূলত দুর্নীতি রুখতে এই নির্দেশ দেওয়া হয়েছে। যারা বিনামূল্যে খাদ্য সামগ্রী পাওয়ার জন্য উপযুক্ত তারাই বিনামূল্যে রেশনে খাদ্য সামগ্রী (Free Ration) পাবেন। অন্যদিকে যারা মানুষের খাবার নিয়ে দু’নম্বরি করছিলেন, যারা একজনের প্রাপ্য খাদ্য সামগ্রী তুলে নিয়ে একজনকে বঞ্চিত করছিলেন, তাদের এই সব কর্ম কাণ্ড বন্ধ হয়ে যাবে।

Holiday (ছুটি)

কেন্দ্রের পাশাপাশি রাজ্য সরকার ও স্পষ্ট করে জানিয়ে দিয়েছে যে যদি রেশন গ্রাহকরা বিনামূল্যে রেশন (Free Ration) পেতে চান তাহলে তাদের 31শে ডিসেম্বর এর মধ্যে রেশন কার্ড এর সাথে আধার কার্ড সংযুক্ত করতে হবে। আর এই কাজ করা না হলে জানুয়ারি থেকে বন্ধ হয়ে যেতে পারে বিনামূল্যে রেশন। এমনকি যারা এই কাজ করবেন না তাদের রেশন কার্ড বাতিল অথবা ব্যান করে দেওয়ার মতো পদক্ষেপ গ্রহণ করতে পারে খাদ্য ও সরবরাহ দপ্তর।

পশ্চিমবঙ্গের কৃষক বন্ধুদের এখনো টাকা ঢোকেনি? Whatsapp নম্বরে যোগাযোগ করুন।

তাই যারা এখনো এই কাজ করেননি তারা সজাক হয়ে উঠুন আর জলদি আধার সংযুক্তি করনের কাজটি সেরে ফেলুন। Free Ration পেতে হলে সকল মানুষদের নিজেদের এই রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড অতি আবশ্যক লিঙ্ক করিয়ে নিতে হবে নইলে আপনারা এই Free Ration আর আগামী মাসের ১ তারিখ থেকে পাবেন না। এই সম্পর্কে শেষ তারিখ জানিয়ে দিয়েছে সরকার।
Written by Ananya Chakraborty.

জনগনের সুবিধার্থে MyScheme Portal চালু করলো সরকার। কোন সরকারী প্রকল্পটি আপনার জন্য এক

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(90) ""