প্রকল্প

রাজ্য সরকারের যুবশ্রী প্রকল্পে মাধ্যমিক পাশেই বেকার যুবক যুবতীরা পাবেন 1500 টাকা প্রতি মাসে, কীভাবে পাবেন দেখুন।

Adv

রাজ্যের সকল মানুষের সুবিধার্থে ইতিমধ্যেই একাধিক জনমুখী প্রকল্প চালু করা হয়েছে। যেগুলির মধ্যে অন্যতম হল যুবশ্রী প্রকল্প, লক্ষ্মীর ভান্ডার, কন্যাশ্রী, রূপশ্রী, সবুজ সাথী ইত্যাদি। বর্তমানে আরো একটি প্রকল্প চালু করা হয়েছে, যেটির নাম অনেকে শুনে থাকলেও সেই বিষয়ে বিশদে জানেন না। রাজ্য সরকারের সহায়তায় পশ্চিমবঙ্গের সকল বেকার যুবক-যুবতীদের উদ্দেশ্যে চালু করা হয়েছে এই প্রকল্প। যেটিতে আবেদনের মাধ্যমে প্রতি মাসে পাওয়া যাবে আর্থিক সাহায্য। প্রকল্পের নাম, মাসিক অনুদানের পরিমান, আবেদন পদ্ধতি ইত্যাদি সম্পর্কে বিস্তারিতভাবে নিচে জানানো হল।

প্রকল্পের নাম- যুবশ্রী প্রকল্প।

এই প্রকল্পে আবেদনের মাধ্যমে প্রতি মাসে আবেদনকারীরা পাবেন ১৫০০ টাকা। নারী-পুরুষ নির্বিশেষে রাজ্যের সকল বেকার যুবক-যুবতী আবেদন জানাতে পারবেন। বর্তমানে রাজ্যে বেকারত্বের সংখ্যা কম নয়। অন্যদিকে আবার পরিবারের আর্থিক অস্বচ্ছলতা কাটাতে পড়াশোনার পাশাপাশি অনেক পড়ুয়া কাজ করতে বাধ্য হচ্ছেন। বেকারত্বের সংখ্যা কমাতে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের অনুপ্রেরণা এবং তত্বাবধানে রাজ্যে যুবশ্রী প্রকল্প চালু করা হয়েছে। আপনিও যদি কাজের সন্ধান করতে থাকেন অথচ এখনও পর্যন্ত বেকার রয়েছেন, তাহলে এই প্রকল্পে আবেদন জানাতে পারবেন।

Ad

আবেদনের শর্ত-
১) রাজ্যের স্থায়ী বাসিন্দা হতে হবে।
২) নূন্যতম মাধ্যমিক পাশ করতে হবে। এছাড়া অন্যান্য শর্ত মানতে হবে।

আবেদন পদ্ধতি-
Employment Bank এর অফিশিয়াল ওয়েবসাইট ওপেন করতে হবে। তারপর Enrolment Job Seeker অপশনে ক্লিক করতে হবে। পেজ ওপেন হলে Accept and Continue বাটনে ক্লিক করে আবেদনপত্র পূরণ করতে হবে। সঠিক তথ্য (আবেদনকারীর নাম , পিতা-মাতার নাম, বয়স, শিক্ষাগত যোগ্যতা, কোনও বিষয়ে অভিজ্ঞতা থাকলে তার তথ্যাদি, জাতিগত শংসাপত্র, শারীরিক মাপজোক, বাসস্থানের ঠিকানা ইত্যাদি) দিয়ে পূরণ করার পরে প্রয়োজনীয় নথিপত্র আপলোড করতে হবে।

কবে পাবেন লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা? নতুন আবেদন ও আগের সকল গ্রাহকদের জন্য সুখবর।

দিতে হবে বৈধ ও সক্রিয় মোবাইল নম্বর ও ইমেইল আইডি। এছাড়া আপলোড করতে হবে আবেদনকারীর সাম্প্রতিক কালের ছবি। সমস্ত তথ্য ভেরিফাই করার পর সবশেষে Submit বাটনে ক্লিক করতে হবে। এরপর এমপ্লয়মেন্ট ব্যাংকে গিয়ে আবেদনপত্রের একটি প্রিন্ট কপি এবং তার সঙ্গে প্রয়োজনীয় নথিপত্র এর জেরক্স জমা করতে হবে। সেক্ষেত্রে আবেদনকারীকে অনলাইনে আবেদন করার ২ মাস বা ৬০ দিনের মধ্যে নথিপত্র জমা করতে হবে।

আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় নথিপত্র-
১) সমস্ত পরীক্ষার মার্কশিট বা সার্টিফিকেট,
২) বার্থ সার্টিফিকেট,
৩) ভোটার কার্ড,
৪) আধার কার্ড,
৫) কর্মসংস্থান ব্যাংক বা এমপ্লয়মেন্ট ব্যাংকের রেজিস্ট্রেশন কার্ড,
৬) জাতিগত শংসাপত্র,
৭) বাসস্থানের প্রমানপত্র,
৮) রেশন কার্ড,
৯) ব্যাংকের পাশ বইয়ের তথ্য,১০) ইনকাম সার্টিফিকেট,
১১) বেকার শংসাপত্র বা সার্টিফিকেট,
১২) অন্যান্য।

প্রতি মাসে 1500 টাকা দিচ্ছে সরকার, কিভাবে পাবেন, বিস্তারিত জেনে নিন

আরো বিশদে জানতে হলে অফিশিয়াল ওয়েবসাইট ওপেন করে চেক করতে পারেন।
অফিশিয়াল ওয়েবসাইট- https://www.employmentbankwb.gov.in/
Apply Now- https://employmentbankwb.gov.in/accept.php?type=5
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(102) ""