অর্থনীতি

ATM Card – এটিএম কার্ড আছে? থাকলে 3 কোটি টাকার সুবিধা দেবে ব্যাংক। না জানলে লস আপনার।

Adv

বর্তমানে অনেক মানুষের কাছেই ATM Card আছে। এছাড়াও বহু মানুষ বিভিন্ন ঝুঁকির হাত থেকে বাঁচার জন্যে বিভিন্ন ধরনের বীমা নিয়ে থাকেন। ভারতে বিভিন্ন সরকারি বেসরকারি অনেক বীমা কোম্পানি (Insurance Company) তারা অনেক ধরনের বীমা (Insurance) অফার করে থাকে। যেমন – জীবন বীমা, স্বাস্থ্য বীমা, অ্যাক্সিডেন্টাল বীমা আরো অনেক ধরণের বীমা।

New Benefits For ATM Card Holders.

তবে এই সব বীমা চালানোর জন্য মাসে মাসে অথবা বছরে তিনবার অথবা একবার প্রিমিয়াম দিতে হয়। তবে আজ আপনাদের সাথে এমন একটি বীমা নিয়ে কথা বলব যেখানে আপনাদের কোনো প্রিমিয়াম (Insurance Premium) দিতে হবে না। এবার আপনার হয়তো ভাবছেন প্রিমিয়াম ছাড়া বীমা কিভাবে নেওয়া যায়? আজকের এই প্রতিবেদনটিতে এই প্রিমিয়াম ছাড়া বীমা নিয়ে আলোচনা করবো (ATM Card).

Ad

আপনার কাছে নিশ্চই ATM Card আছে। তবে লআপনি কি জানেন, আপনার ATM Card বা Debit Card আপনাকে বীমা কভারেজ দিতে পারে? যদি না জেনে থাকেন তাহলে দেখে নিন। অনেক ডেবিট কার্ড আছে যা 3 কোটি টাকা পর্যন্ত এক্সিডেন্টাল ইনস্যুরেন্স কভারেজ (3 Crore Accidental Cover) প্রদান করে। এই সুবিধা নিতে গ্রাহকদের কোনো প্রিমিয়াম জমা দিতে হয় না আর কোনো অতিরিক্ত নথিও জমা দিতে হয় না।

তবে এই এক্সিডেন্টাল ইনস্যুরেন্স কভারেজ পাওয়ার জন্য কিছু শর্ত পূরণ করতে হয়। তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল নির্দিষ্ট সময়কালের মধ্যে Debit Card ব্যবহার করে কিছু লেনদেন করতে হবে। বিনামূল্যে এক্সিডেন্টাল ইনস্যুরেন্স কভারেজের জন্যে লেনদেনের পরিমান বিভিন্ন বাঙ্কের জন্যে আলাদা আলাদা। HDFC ব্যাংকের মিলেনিয়া ডেবিট কার্ড (Milenia ATM Card) দেশীয় ভ্রমণের জন্যে 5 লক্ষ টাকা পর্যন্ত বীমা কভারেজ দেয়।

Aadhaar Card Update (আধার কার্ড আপডেট)

আর আন্তর্জাতিক বিমান ভ্রমণের জন্য 1 কোটি টাকার ফ্রি বীমা কভারেজ দেয়। এই ATM Card এর বীমা পলিসি চালু করার জন্য কার্ডধারককে 30 দিনের মধ্যে কমপক্ষে একটি লেনদেন করতে হবে। অপর দিকে কোটাক মাহিন্দ্রা ব্যাংক ক্লাসিক ডেবিট কার্ড (Classic ATM Card) এর ক্ষেত্রে গ্রাহকদের গত 30 দিনের মধ্যে কমপক্ষে 500 টাকার দুটো লেনদেন করতে হবে।

পেনশন নিয়ে দারুণ সুখবর। কতটা বাড়তে চলেছে? কবে থাকে বাড়বে?

তাহলে এই বীমা কভারেজ সক্রিয় হবে। তবে UPI লেনদেন বীমা কভারেজের জন্যে বৈধ নয়। অপরদিকে পয়েন্ট অফ সেল (POS) বা ই-কমার্স অনলাইন লেনদেন গুলো এক্ষেত্রে বৈধ। আপনাদের যাদের এই ধরনের এটিএম কার্ড আছে তারা তাদের বীমা সক্রিয় করতে পারেন। আর কার্ডের প্রকারভেদ অনুসারে আপনারা আরও অনেক ধরণের সুবিধা পাবেন। সেই সম্পর্কে আপনারা ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে দেখে নিতে পারবেন।
Written by Ananya Chakraborty.

স্টেট ব্যাংকে একাউন্ট থাকলেই পেতে পারেন 5 লাখ টাকা। প্রতিমাসে EMI ও সুদের হার কত জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(109) ""