প্রকল্প

Lakhpati Didi Yojana – সব মহিলারা লাখপতি হবেন। নতুন প্রকল্প শুরু হল। খুব খুশি মা বোনেরা।

Adv

দেশের মানুষদের সাহায্যে একের পর এক দারুন সব প্রকল্প (Lakhpati Didi Yojana) নিয়ে আসে সরকার। মোদী সরকার ক্ষমতায় আসার পর থেকে নতুন নতুন সব প্রকল্প এনে মানুষের মন জয় করেছে। শিশু থেকে বৃদ্ধ, পড়ুয়া, বেকার, মহিলা থেকে পুরুষ সবার জন্য বিভিন্ন ধরনের প্রকল্প (Government Scheme) আছে। তবে এই বছর আছে ভোট আর ভোটের দিনক্ষণও ঠিক হয়ে গিয়েছে। আর তার সাথে নির্দিষ্ট আচরণবিধি চালু হয়ে গিয়েছে।

Lakhpati Didi Yojana Online Apply Process.

এই ভোটের দিন ঘোষনার আগেই কেন্দ্র সরকার দেশের মহিলাদের জন্য দারুন ঘোষনা করেছিলেন। কি সেই ঘোষনা? চলুন জেনে নিন। কেন্দ্র সরকার যে শুধু দেশের পুরুষদের আর্থিক সাহায্য করার জন্য Lakhpati Didi Yojana প্রকল্প নিয়ে আসে তা নয়। বর্তমানে মহিলাদের হাত শক্ত করার জন্যে আর্থিক ভাবে সাহায্য করার জন্যে বিভিন্ন ধরনের প্রকল্প নিয়ে আসে।

Ad

দেশের পুরুষদের আর্থিক স্বচ্ছলতা যেমন দেশের জন্যে গুরুত্বপুর্ণ তেমন মহিলাদের আর্থিক স্বচ্ছলতা ও গুরুত্বপূর্ণ। তাই দেশের মহিলাদের অর্থ্নৈতিক দিক থেকে স্বাবলম্বী করে তোলার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) নতুন এক প্রকল্প নিয়ে এসেছে। এখন পর্যন্ত এই Lakhpati Didi Yojana আওতায় 2 কোটি মহিলা এসেছে। কেন্দ্রের এই প্রকল্পের নাম হল ‘লাখপতি দিদি যোজনা’।

এই Lakhpati Didi Yojana মুল উদ্দেশ্য হল দেশের মহিলাদের আর্থিক ভাবে সহায়তা করা। দেশের বেশিরভাগ মহিলা যদি এই প্রকল্পের আওতায় চলে আসে তাহলে তারা যেমন আর্থিক ভাবে স্বাবলম্বী হয়ে উঠতে পারবে তেমন দেশের জন্যে গর্বের বিষয় হবে। এই প্রকল্পের মাধ্যমে মহিলাদের স্কিল ট্রেনিং দিয়ে ক্ষমতায়নের চেষ্টা করা হচ্ছে। এই Lakhpati Didi Yojana প্রকল্পটি প্রথম এনেছিল রাজস্থানের মুখ্যমন্ত্রী ভজনলাল শর্মা।

তিনি মুখ্যমন্ত্রী হিসেবে শপত নেওয়ার পরেই জয়সালমীরের শহিদ পুনম সিং স্টেডিয়ামে লাখপতি দিদি অনুষ্ঠিত হয়েছিল। সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাষ্ট্রপতি দ্রৌপতি মুর্মু। সেখানে তিনি ঘোষনা করেছিলেন রাজস্থানের 11.24 লক্ষ মহিলা Lakhpati Didi Yojana সুবিধা পাবেন। তবে এর মধ্যে থেকে 3 লক্ষ মহিলা এই যোজনার সুবিধা নিয়েছেন।

যেই ক্ষেত্রে প্রায় 150 কোটি টাকার চেক বিতরণ করা হয়েছে। 2023 সালে স্বাধীনতা দিবসের দিন প্রধানমন্ত্রী লাল কেল্লা থেকে Lakhpati Didi Yojana সূচনা করেছিল। এই প্রকল্পের মাধ্যমে মহিলাদের LED বাল্ব তৈরি, প্লাম্বিং, ড্রোন মেরামতের মত আরো অনেক কাজ এর প্রশিক্ষণ দেওয়া হবে। এই কাজ গুলোর প্রশিক্ষণ নিয়ে মহিলারা স্বনির্ভর হয়ে উঠতে পারবে।

Post Office Interest Rate (পোস্ট অফিসে সুদের তালিকা)

এমনকি প্রধানমন্ত্রীর পরিকল্পনা অনুযায়ী দেশের মহিলারা বিজ্ঞান ও প্রযুক্তিগত দিক থেকেও আরো অনেক বেশি উন্নত হবে। এক্ষেত্রে বৃত্তিমূলক প্রশিক্ষণের মাধ্যমে মহিলাদের আত্মবিশ্বাস গড়ে ওঠানোর চেষ্টা করা হবে। এছারা এই প্রকল্পের মাধ্যমে বিমা ও ঋণ ও দেওয়া হবে। এই Lakhpati Didi Yojana আবেদন করার জন্যে অনলাইনে আবেদন করতে হবে। তবে আবেদন করার জন্যে কিছু শর্ত মেনে চলতে হবে।

এবারে মহিলা পুরুষ সবাই টাকা পাবে। নতুন প্রকল্পে এইভাবে আবেদন করলেই পাবেন।

সে গুলো হল প্রথমত আবেদনকারীকে অবশ্যই সংশ্লিষ্ঠ রাজ্যের স্থায়ী বাসিন্দা হতে হবে। আর দ্বিতীয়ত, আবেদনকারী মহিলাদের অবশ্যই স্বনির্ভর দলের সাথে যুক্ত থাকতে হবে। আবেদন করার জন্যে আধার কার্ড, আয় এবং বসবাস পত্রের শংসাপত্র, ব্যাংক একাউন্ট, মোবাইল নম্বর, পাসপোর্ট সাইজ ছবি ইত্যাদি দিতে হবে। Lakhpati Didi Yojana সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Ananya Chakraborty.

1 লাখ টাকা বিনিয়োগে পাবেন 2 লাখ টাকা। কম সময়ে টাকা ডবল করার সেরা উপায় জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(101) ""