অর্থনীতি

Business Loan – আধার কার্ড চালু থাকলেই, টাকা পাবেন আপনি। টাকা পেতে কিভাবে আবেদন করবেন? জেনে নিন।

Adv

বর্তমানে দেশের ও রাজ্যের চাকরির অবস্থা খুব খারাপ। আর এই জন্য অনেকেই Business Loan বা ব্যবসা করার জন্য ঋণ নিয়ে নিজেদের জীবনে প্রতিষ্ঠিত হতে চেষ্টা করে। এখন সরকারি চাকরি পাওয়া খুব মুশকিল হয়ে পড়েছে। তাই দিন দিন বেকার ছেলে মেয়েদের সংখ্যা দিন দিন বেড়েই যাচ্ছে। এই পরিস্থিতিতে অনেক ছেলে মেয়ে ব্যবসার দিকে ঝুঁকে পরছে।

Insta Business Loan Online Apply.

আর তাদের মধ্যে অনেকে ব্যবসা করে উঁচু জায়গায় পৌছেও গিয়েছে। শুধু সরকারি বা বেসরকারি চাকরি করলেই যে নিজের পাএ দাঁড়ান যায় তা নয়। ব্যবসা ও মানুষকে অনেক বড় জায়গায় পৌছে দেয়। তবে এমন অনেক ছেলে মেয়ে আছে যারা ব্যবসা করতে চায়। কিন্তু ব্যবসা করার জন্যে যে প্রধান জিনিস অর্থাৎ মূলধনের দরকার সেই জিনিসই তাদের কাছে কম পরে যায় বা নেই (Business Loan).

তখনই তারা পিছিয়ে যায়। এবার আর সেই সব ছেলে মেয়েদের আর পিছিয়ে যেতে হবে না। কারন সরকার দেবে সেই অর্থ ব্যবসা করার জন্যে। আর তাও কম সুদে। সেই টাকা দিয়েই আপনি আপনার স্বপ্ন পূরণ করতে পারবেন। রাজ্য সরকার বেকার ছেলে মেয়েদের ব্যবসার জন্য টাকা (Business Loan) দেবে যা দিয়ে তারা ব্যবসা শুরু করতে পারবে। আর এই টাকা সরকারকে ফেরত ও দিতে হবে না।

আর অর্ধেক টাকা আপনি ব্যবসার লোন হিসেবে নিতে পারবেন সরকার থেকে। তাও সেটাও কম সুদে (Business Loan Interest Rate) পরিশোধ করতে হবে আপনাকে। আপনিও যদি চান আবেদন করতে তাহলে এই পুরো প্রতিবেদনটি পড়ুন তাহলে বিস্তারিত জানতে পারবেন। আর জেনে নিয়ে যে কোন মানুষই এই Business Loan নেওয়ার মাধ্যমে নিশ্চিন্তে জীবনে এগিয়ে যেতে পারবে।

Livestock Business Loan

রাজ্যের বেকার যুবক যুবতীদের কথা ভেবেই সরকার নানা রকমের উদ্যোগ নিয়েছে। তার মধ্যে লাইভ স্টক প্রোডাকশন বা প্রাণী সম্পস শিল্প ব্যবসা একটি। এই প্রাণী সম্পদ শিল্প ব্যবসার উন্নয়নে তৎপরতা দেখাচ্ছে রাজ্য সরকার। যার জন্যে সহজ কিস্তিতে Business Loan দেওয়ার কথাও ঘোষনা করেছে রাজ্য সরকার। 2024-25 অর্থবর্ষে বাজেটে কেন্দ্র সরকার প্রাণী সম্পদ শিল্পের বিকাশের জন্য উদ্যোগ নেওয়ার কথা বলেছে।

আর রাজ্য বাজেটেও ঘোষনা করা হয়েছে। আর তার পরই এই প্রকল্প শুরু করেছে রাজ্য সরকার। বর্তমানে রাজ্যের 3টি জেলা মালদা, উত্তর দিনাজপুর ও দক্ষিণ দিনাজপুরে এই কর্মসূচি আরম্ভ করা হয়েছে। অনেকেই আবেদন ও জানিয়েছে। সূত্রের খবর এখনো পর্যন্ত 100 জন আবেদন করেছেন। এরপরে আরো অন্য জেলাতেও এই কর্মসূচি শুরু করা হবে। এর ফলে যেমন অনেক কর্মসংস্থান ঘটবে তেমন দেশের অর্থনীতিতে এর সুফল পরবে (Business Loan).

Business Loan Details

আপনি যদি এই ব্যবসা করতে চান তাহলে তার সম্পূর্ণ খরচ দেবে সরকার। কিছুটা অংশ আপনি ঋণ হিসেবে নিতে পারবেন। যা অল্প সুদে পরিশোধ করতে হবে। এই ব্যবসা করার জন্যে যে সব মালপত্র লাগবে তা সরকার থেকে ডেলিভারি করে দেওয়া হবে। তার সাথে একজন লোক কেও পাঠিয়ে দেওয়া হবে সব তৈরি করে দেওয়ার জন্যে। ব্যবসা শুরু করার জন্যে আলাদা করে প্রশিক্ষণ ও দেওয়া হবে। লোনের মেয়াদ শেষ হওয়ার আগে পরিশোধ করে দিলে 50% ভর্তুকি দেওয়া হবে।

Indian Currency (ভারতীয় মুদ্রা)

Business Loan Apply Criteria And Apply Process

ব্যবসা শুরু করার জন্যে আপনাকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে। আর গবাদি পশুর খামার তৈরি করার জন্যে নির্দিষ্ট পরিমান জমি থাকতে হবে। এই ব্যবসার জন্য আবেদন করার জন্যে প্রথমে আপনাকে আপনার নিকটবর্তী প্রাণী সম্পদ দফতরের অফিসে জেটে হবে। সেখনে গিয়ে আবেদনপত্র নিয়ে তা ঠিক মত পূরণ করে প্রয়োজনীয় নথি দিয়ে জমা দিতে হবে।

বিনামূল্যে রান্নার গ্যাস উপহার পাবে রাজ্যবাসী। কোটি কোটি মানুষের মুখে হাসি ভোটের আগে।

এরপরে ব্যবসার (Business Loan) জন্য নির্দিষ্ট পরিমান অর্থ জমা করতে হবে। এই ব্যাপারে 2 লক্ষ থেকে 1 কোটি টাকা পর্যন্ত বিভিন্ন স্কিম রয়েছে। যেটা আপনার পছন্দ সেটা বেছে নেবেন। টাকা জমা করার পর কয়েকদিনের মধ্যেই ব্যবসার লাইসেন্স (Business License) দিয়ে দেওয়া হবে। তার সঙ্গে সরকারের তরফ থেকে সমস্ত মালপত্র ডেলিভারি করা হবে।
Written by Ananya Chakraborty.

40 কোটি দেশবাসীকে স্বপ্নপূরণের জন্য 10 লক্ষ টাকা দেওয়া হবে। বড় ঘোষণা মোদী সরকারের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(105) ""