অর্থনীতি

Svanidhi Yojana – 50 হাজার টাকা ঢুকবে আপনার ব্যাংক একাউন্টে। কোন গ্যারান্টি ছাড়াই আপনাকে দেওয়া হবে।

Adv

বর্তমানে সব জিনিসের মূল্যবৃদ্ধির ফলে সাধারন মানুষদের পক্ষে সংসার চালান মুশকিল হয়ে উঠেছে। এই জন্য Svanidhi Yojana বা প্রধানমন্ত্রী স্বনিধি যোজনা প্রকল্পের মাধ্যমে দেশের কোটি কোটি মানুষদের ব্যাংক একাউন্টে টাকা দেওয়া হবে বলে অনেকদিন আগেই জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi). এর ফলে লোন নেওয়ার ও সংখ্যা বাড়ছে দিন দিন (Business Loan).

PM Svanidhi Yojana Give Instant Loan.

ছোট ব্যবসা শুরু করা হোক আর ছেলে মেয়েদের পড়াশোনার জন্য আমাদের লোন এর প্রয়োজন পরে মাঝেমধ্যেই। তবে দরকারের সময় লোন পাওয়াটা মুশকিল হয়ে যায়। তবে এবার আর চিন্তা নেই আপনার যদি লোন এর প্রয়োজন হয় তাহলে কেন্দ্র সরকারের একটি প্রকল্পের (Svanidhi Yojana) মাধ্যমে লোন পেতে পারেন সহজেই। আজ আপনাদের সাথে এই প্রকল্প নিয়েই কথা বলব।

আপনি কি ব্যবসা করছেন? মূলধনের অভাবে ব্যবসা বসে গিয়েছে আর তার জন্যে কি লোন এর প্রয়োজন? তাহলে আপনার জন্য ভালো খবর। যে কোনো ব্যবসা শুরু করতে গেলে সবার প্রথমে দরকার হয় মূলধন। এই মূলধন ছাড়া ব্যবসা হয় না। আবার অনেক সময় দেখা যায় ব্যবসায় বড় ক্ষতি বা লস হয়ে গিয়েছে। সেই লস বা ঘাটতি পূরণ করার জন্যে তখন লোন (Svanidhi Yojana Loan) নেওয়ার প্রয়োজন হয়।

এবার এই সব বিপদের হাত থেকে বাঁচার জন্যে আপনাকে ঋণ দিয়ে সাহায্য করবে কেন্দ্র সরকার। 2020 সালে যখন কোভিড মহামারি (Covid 19) আসে তখন সব বন্ধ থাকার কারনে ক্ষুদ্র ব্যবসায়ী, দোকানদার এবং ফুটপাতের ব্যবসায়িকদের খুব ক্ষতি হয়েছিল। আর এই সব ব্যবসায়ীদের সাহায্য করার জন্যে সেই সময় মোদি সরকার একটি প্রকল্প চালু করে যার নাম Svanidhi Yojana. চলুন এই স্বনিধি যোজনার ব্যাপারে জেনে নিন

What Is PM Svanidhi Yojana 2024

মহামারির সময় যখন এই Svanidhi Yojana চালু হয় তখন এই সব ছোট ব্যবসায়ী, দোকানদার, ফুটপাতের ব্যবসায়িকদের কাছে আশীর্বাদের সমান হয়ে উঠেছিল। এই প্রকল্পের আওতায় কোনো ধরনের জামানত ছাড়াই খুব কম সুদে ঋণ পাওয়া যায়। কোভিডের সময় লকডাউন দেওয়াতে ক্ষুদ্র ব্যবসা (Small Business) করা লোকেদের উপরে প্রভাব পড়েছিল বেশি, তখন কেন্দ্র সরকার PM স্ট্রিট ভেন্ডার্স সেলফ রিলায়েন্ট ফান্ড স্কিম শুরু করেছে।

Who Will Get This Svanidhi Yojana Benefits

এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন শহরাঞ্চলে বসবাসকারী রাস্তার বিক্রেতা বা ছোট দোকানদাররা। যারা 2020 সালে 24শে মার্চ বা তার আগে থেকে ব্যবসা শুরু করেছেন তারা। এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য বিক্রেতার একটি শহরের স্থানীয় সংস্থা ভেন্ডিং শংসা পত্র থাকতে হবে। তবে যদি কোনো ব্যবসায়ীর কাছে ভেন্ডিং সার্টিফিকেট না থাকে তাহলে সেই ব্যবসায়ী অস্থায়ি সার্টিফিকেট এর মাধ্যমে Svanidhi Yojana প্রকল্পের সুবিধা নিতে পারবে।

How Much Money You Will Get In Svanidhi Yojana

এই প্রকল্পে 50 হাজার টাকা পর্যন্ত ঋণ দেওয়া হয়। প্রথম পরিমানে 10000 টাকা দেওয়া হয় সেই লোন শোধ করে দিলে আপনি 20000 টাকা লোন নিতে পারবেন। আপনি যদি এই 20000 টাকা লোন সময়মত পরিশোধ করে দেন তাহলে 50000 টাকা লোন নিতে পারবেন। রিজার্ভ ব্যাংকের গাইডলাইন অনুযায়ী ব্যাংক বা নন ব্যাংকিং সংস্থা এই ঋণের উপর সুদ দেয়। কোনো রকম জামানত ছাড়াই এই যোজনার মাধ্যমে ঋণ (Business Loan From PM Svanidhi Scheme) দেওয়া হয়।

Lottery Ticket (লটারি টিকিট)

Svanidhi Yojana Online Apply Documents

1) ULBs দ্বারা ইস্যুকৃত ভেন্ডিং বা পরিচয়পত্রের শংসাপত্র বা TVC বা ULBs থেকে LoR.
2) Aadhaar Card, Voter ID Card, PAN Card, MNREGA কার্ড।
3) এছাড়াও আবেদনের সময় দরকার হলে আরও কিছু নথিপত্র জমা করা হতে পারে।

23 হাজার টাকা পাবেন প্রতিমাসে। স্টেট ব্যাংক গ্রাহকদের জন্য দারুণ খবর।

How To Apply For Svanidhi Yojana In India

এই স্বনীধি যোজনার মাধ্যমে যে সব ব্যবসায়িকরা ঋণ নিতে চাইছেন তাদের নিকটবর্তী সরকারি ব্যাংকে গিয়ে যোগযোগ করতে হবে। সেখানে আপনাকে একটি ফর্ম দেওয়া হবে, যা আপনাকে আপনার প্রয়োজনীয় তথ্য এবং কাগজপত্রসহ পূরণ করে ব্যাংকে জমা দিতে হবে। এর পর ব্যাংক কর্মকর্তারা আপনার ফর্ম ও আপনার কাজ চেক করবে এবং সব কিছু ঠিক পাওয়া গেলে আপনার লোন পাস হয়ে যাবে।
Written by Ananya Chakraborty.

স্টেট ব্যাংকে একাউন্ট থাকলেই লাখ টাকা দিচ্ছে স্টেট ব্যাংক। আধার কার্ড ব্যাংক একাউন্ট লিংক থাকলে 5 মিনিটে পাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(103) ""