অর্থনীতি

PM Svanidhi Yojana – 50 হাজার টাকা একাউন্টে ঢুকবে। সরকারি ব্যাংকে একাউন্ট থাকলে আবেদন করুন।

Adv

গরিব মধ্যবিত্ত মানুষদের কোনো সময় প্রয়োজনে ঋণ নিতে হয় (PM Svanidhi Yojana). কখন কার কি বিপদ পড়বে কেউ বলতে পারে না। আর তখন হতে টাকা না থাকলে ঋণ (Loan) নিতে হয় মানুষদের। তবে আপনার যেখান থেকে ঋণ নেন না কেন সেখানে গ্যারেন্টার এর প্রয়োজন হয়। তবে আজ আপনাদের এমন একটি ঋণ সম্পর্কে বলব যাতে আপনি গ্যারেন্টি ছাড়াই 50 হাজার টাকা পর্যন্ত ঋণ (PM Svanidhi Yojana Loan) নিতে পারবেন।

PM Svanidhi Yojana Online Apply.

প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী (PM Narendra Modi) PM Svanidhi Yojana এনেছেন যেখানে কোনো গ্যারেন্টার লাগে না। সেই যোজনার নাম হল স্বনিধি যোজনা। শুক্রবার এই যোজনার আওতায় 10 হাজার ফুটপাত বিক্রেতাকে ঋণ দেওয়া হয়েছে। কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রী এবং পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হরদীপ সিং পুরী প্রধানমন্ত্রী স্বনিধি যোজনার (PM Svanidhi Yojana) আওতায় এই ঋণ প্রদান করেন।

Ad

করোনার সময় দেশের ফুটপাতের বিক্রেতাদের কথা মাথায় রেখেই এই প্রকল্প চালু করেছিল কেন্দ্র সরকার।
কেন্দ্রীয় সরকারের স্বনিধি প্রকল্পের লক্ষ্য ছিল ফুটপাতের বিক্রেতাদের আত্ম কর্মসংস্থান, স্বনির্ভরতা, আত্মসম্মান পুনরুদ্ধার করা। শুক্রবার প্রধানমন্ত্রী স্বনিধি ঋণ যোজনার সাফল্যের কথা উল্লেখ করে কেন্দ্রীয় মন্ত্রী পুরী বলেছেন, এই PM Svanidhi Yojana আওতায় 60.94 লক্ষ রাস্তার বিক্রেতাকে 10678 কোটি টাকার 80.82 লক্ষেরও বেশি ঋণ দেওয়া হয়েছে।

Investment Plan (বিনিয়োগের প্ল্যান)

এই প্রকল্পের অধিনে প্রথম কিস্তি হিসেবে 10 হাজার টাকা পর্যন্ত যে কোনো বন্দকী প্রথম কার্যকরী মূলধন ঋণের সুবিধা প্রদান করা হয়। এরপরে দ্বিতীয় কিস্তি হিসেবে 20 হাজার ও তৃতীয় কিস্তি হিসেবে 50 হাজার টাকা দেওয়া হয়।
হরদীপ সিং পুরী আরও বলেন, এই প্রকল্পটি শুধু রাস্তার বিক্রেতাদের উপকারই করেনি তাদের সম্মানও বাড়িয়েছে। এখন রাস্তার বিক্রেতারা কেবল অনুষ্ঠানিক ক্রেডিট চ্যানেলের উপর নির্ভরশীল নয়।

5 টাকার কয়েন বাতিল। আপনার কাছে আছে? RBI এর নতুন নির্দেশ জেনে নিন।

যেখানে তারা অত্যধিক সুদের হার দিতে বাধ্য হয়েছিল। সরকার তাদের বিকল্প ব্যবস্থা করেছে। আর এই প্রকল্পের মাধ্যমে কোটি কোটি গরিব ও মধ্যবিত্ত মানুষেরা নিজেদের কাজের জন্য এই প্রকল্পের অন্তর্গত ঋণ নিতে পারবেন। আর কোন সুদে বিনা কোন সমস্যায় সরকারের গ্যারান্টি সমেত আপনারা এই ঋণ পাবেন। এই সম্পর্কে আরও জানার জন্য অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আপনারা দেখে নিতে পারবেন।
Written by Ananya Chakraborty.

1.40 লক্ষ টাকা পাবে দেশবাসী। ভোটের আগে বড় ঘোষণা মোদী সরকারের। আচ্ছে দিন এসে গেল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(109) ""