অর্থনীতি

MSME Loan – ব্যবসা করার জন্য টাকা দিচ্ছে সরকার। MSME অনলাইনে আবেদন করলেই ব্যাংক একাউন্টে পাবেন।

Adv

দেশের বেকার ছেলে মেয়েদের স্বাবলম্বী করে তোলার জন্য MSME Loan প্রকল্প চালু করেছে কেন্দ্র সরকার (Central Government). সরকারি হোক আর বেসরকারি চাকরির পাওয়া এখন খুব কঠিন তাই এই সময় যাতে বেকার ছেলে মেয়েরা ছোট হোক কি বড় ব্যবসা করে যাতে নিজের পায়ে দাঁড়াতে পারে তার জন্যে সাহায্য করে চলছে মোদী সরকার (Modi Government). এবার ভোটের আগেই দারুন খবর নিয়ে এসেছে মোদী সরকার (Ministry Of Micro Small & Medium Enterprises).

Instant MSME Loan Online Apply.

দেশের যে সব বেকার ছেলে মেয়ে ব্যবসা করতে চাইছে তাদের ব্যবসার (Business) জন্য 50 হাজার থেকে 2 কোটি টাকা পর্যন্ত MSME Loan দেবে সরকার। তবে কিভাবে পাবেন? আবেদন করার জন্যে কি কি নথি লাগবে? এই সব ব্যাপারে বিস্তারিত আলোচনা করবো আজ। আজ আপনাদের সাথে যে লোন (Business Loan) এর ব্যাপারে কথা বলবো সেই লোন এর নাম MSME লোন।

এই MSME Loan এর অর্থ কাজে লাগিয়ে সহজেই নিজের পায়ে দাঁড়াতে পারবে শিক্ষিত বেকার ছেলে মেয়েরা এই আশা কেন্দ্রের। তবে এই লোন যে শুধু যারা নতুন ব্যবসা শুরু করবে তাদের জন্যে নয় এই লোন যাদের আগের ব্যবসা আছে তারাও নিতে পারবে। যেই সব ব্যক্তিরা এজ থেকে ব্যবসা করছেন কিন্তু ছোট ব্যবসা করছে নিজেদের ব্যবসাকে বর করতে চান তাদের ও এই লোন (MSME Loan For Business) দেওয়া হয়।

What Is MSME Loan?

MSME এর পুরো অর্থ হল Micro Small And Medium Enterprises. 2006 সালে ভারত সরকার MSME আইন দ্বারা এই ধরণের শিল্পগুলোকে এক ছাদের তলায় নিয়ে আসে। MSME কে শিল্প ব্যবস্থার মেরুদণ্ড বলা হয়। কারন ভারত সহ বিশ্বের বিভিন্ন উন্নয়নশীল দেশগুলোতে বেশিরভাগ শিল্পই ক্ষুদ্র ও মাঝারি শিল্প। এদেশের বেশিরভাগ ইন্ডাস্ট্রিয়াল GDP (Gross Domestic Product) আসে MSME সেক্টর থেকে।

পরিসংখ্যান অনুযায়ী দেখা গিয়েছে, ভারতে নথিভুক্ত MSME ইউনিট এর সংখ্যা 6.34 কোটি। উৎপাদন ক্ষেত্রে GDP তে যাদের অবদান 6.11%. আর পরিষেবার ক্ষেত্রে 24.63%. এই দেশ থেকে যে সব জিনিস রপ্তানি হয় সেগুলোর বেশিরভাগ প্রস্তুত করে ক্ষুদ্র ও মাঝারি সংস্থা। প্রতি বছর লক্ষ লক্ষ বেকার ছেলে মেয়ে যারা নিজেদের ক্যারিয়ার শুরু করে তাদের বেশিরভাগ এর চাকরি হয় এই MSME Loan শিল্প গুলোতে। বর্তমানে এখন পর্যন্ত প্রায় 12 কোটি মানুষ এই ক্ষেত্রে কাজ করছে।

How Much Money Government Will Spend On MSME Loan?

এই MSME Loan 50 হাজার থেকে 2 কোটি টাকা পর্যন্ত আর্থিক সাহায্য করা হয়। তবে মাইক্রো, স্মল এবং মিডিয়াম শিল্প ভেদে আলাদা আলাদা পরিমানের লোন দেওয়া হয়। মাইক্রো শিল্প হল সে গুলো যে গুলোর অ্যানুয়াল ইনভেস্টমেন্ট 1 কোটি এবং টার্ন ওভার 5 কোটির মধ্যে। স্মল শিল্প হল সে গুলো যে গুলোর অ্যানুয়াল ইনভেস্টমেন্ট 10 কোটি এবং টার্ন ওভার 50 কোটির মধ্যে।

আর মিডিয়াম শিল্প হল সে গুলো যে গুলোর অ্যানুয়াল ইনভেস্টমেন্ট 50 কোটি এবং টার্ন ওভার হয় 250 কোটির মধ্যে। আর এই সকল শর্ত মানলেই আপনারা এই MSME Loan পাবেন। আর দেশের কোটি কোটি মানুষেরা এই লোন স্কিমের মাধ্যমে নিজেদের ব্যবসা এগিয়ে নিয়ে যাচ্ছে এবং ভবিষ্যতেও এই ধরণের আরও মানুষ এই MSME Loan এর সঙ্গে যুক্ত হবে বলে মনে করছেন অনেকে।

MSME Loan Scheme Benefits

1) ঋণগ্রহীতা নিজের সুবিধা মত 12 থেকে সর্বোচ্চ 60 মাসের মেয়াদে এই লোন শোধ করার সুযোগ পায়।
2) এই লোন নিতে গেলে কোনো সম্পত্তি বন্ধক রাখার দরকার পরে না
3) সুদের হার অনেক কম।
4) এই লোনের খেত্রে কুইক সার্ভিস এর ব্যবস্থা ও আছে। যেখানে সঙ্গে সঙ্গে লোন অপ্রুভ করে দেওয়া হয়।

5) MSME Loan এর ক্ষেত্রে আবেদন ঘরে বসে অনলাইনেই করতে পারবেন।
6) লোন নেওয়ার জন্য কোনো বিশেষ ডকুমেন্টেশনের প্রয়োজন পড়ে না।
7) যদি নামকরা কোনো প্রতিষ্ঠানের ব্যবসায়ীরা (Business Man) এখান থেকে লোন নেন তবে তাদের কিছু বিশেষ অফার দেওয়া হয়।

MSME Loan Online Apply Criteria

1) এই লোনে আবেদন করার জন্যে বয়সসীমা হতে হবে 18 থেকে 22 বছরের মধ্যে।
2) এমএসএমই লোন পাওয়ার জন্য আপনাকে একটি কোম্পানির মালিক হতে হবে। আপনার কোম্পানি Trading, Manufacturing, Services যে কোনো বিজনেস (Business) করতে পারে।
3) আবেদনকারীর শিল্প থেকে বার্ষিক আয় কমপক্ষে 2 লক্ষ টাকা হতে হবে।
4) লোন পেতে গেলে আপনাকে একজন অভিজ্ঞ ব্যবসায়ী হতে হবে। এই জন্য 5 বছরের যে কোন ব্যবসার এবং 4 বছরের বর্তমান ব্যবসার অভিজ্ঞতা জরুরী।
5) MSME Loan পেতে গেলে আবেদনকারীর নাম অবশ্যই Udayam পোর্টালে রেজিস্টার্ড থাকতে হবে।

EMPS Scheme (ইলেকট্রিক মোবিলিটি প্রমোশান স্কিম)

MSME Loan Online Apply

1) প্রথমে MSME অফিসিয়াল ওয়েবসাইট খুলুন।
2) থ্রি লাইন চিহ্নটিতে ক্লিক করে তালিকা থেকে MSME Loan নির্বাচন করুন।
3) সেখনে নতুন পেজ খুলে যাবে। ওইখানে অ্যাপ্লিকেশন ফর্ম ফিলাপ করুন। ফিলাপ করা হয়ে গেলে Next এ ক্লিক করে পরের পেজে যান
4) প্রয়োজনিয় নথিপত্র স্ক্যান করে আপলোড করুন।

বন্ধন ব্যাংক থেকে লোন নিয়েছেন? কিস্তি নিয়ে চিন্তার দিন শেষ। গ্রাহকরা খুব খুশি।

5) Terms And Conditions ভালোভাবে পড়ে নিয়ে Agree তে ক্লিক করুন।
6) সবশেষে MSME এর সাথে চুক্তি স্বাক্ষর করে আবেদন শেষ করতে হবে। আবেদন শেষ হলে সর্বোচ্চ 48 ঘণ্টার মধ্যে আপনার ব্যাংক একাউন্টে লোনের টাকা ট্রান্সফার (Online Money Transfer) করে দেওয়া হবে।
Written by Ananya Chakraborty.

ব্যবসা করার জন্য লাখ টাকা দিচ্ছে সরকার। অনলাইনে আবেদন করলেই পাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(106) ""