অর্থনীতি

PM Svanidhi Scheme – কোন গ্যারান্টি ছাড়াই 50 হাজার টাকা পাবেন ব্যাংক একাউন্টে। এইভাবে অনলাইনে আবেদন করুন।

Adv

আপনি কি ব্যবসা করতে চান বা করছেন? আর তার জন্যে কি টাকার প্রয়োজন? তাহলে PM Svanidhi Scheme বা প্রধানমন্ত্রী স্বনিধি যোজনায় আপনাকে আবেদন করতে হবে। আর আবেদন করলেই বিনা গ্যারান্টি ছাড়াই আপনার জন্য ভালো খবর। যে কোনো ব্যবসা (Business) শুরু করতে গেলে সবার প্রথমে দরকার হয় মূলধন। এই মূলধন ছাড়া ব্যবসা হয় না। আর এবার এই মূলধন আপনাকে দেবে কেন্দ্র সরকার (Central Government).

PM Svanidhi Scheme Online Apply.

2020 সালে যখন কোভিড মহামারি (COVID 19) আসে তখন ক্ষুদ্র ব্যবসায়ী, দোকানদার এবং ফুটপাতের ব্যবসায়ীদের খুব ক্ষতি হয়েছিল। আর এই সব ব্যবসায়ীদের সাহায্য করার জন্যে মোদী সরকার (Modi Government) একটি প্রকল্প চালু করে যার নাম PM Svanidhi Scheme. এর প্রকল্পের আওতায় কোনো ধরনের জামানত ছাড়াই খুব কম সুদে ঋণ (Business Loan) পাওয়া যায়।

Ad

মহামারির সময় যখন এই যোজনা চালু হয় তখন এই সব ছোট ব্যবসায়ী, দোকানদার, ফুটপাতের ব্যবসায়িকদের কাছে আশীর্বাদের সমান হয়ে উঠেছিল। কোভিড এর সময় লকডাউন দেওয়াতে ক্ষুদ্র ব্যবসা করা লোকেদের উপরে প্রভাব পড়েছিল বেশি, তখন কেন্দ্র সরকার পিএম স্ট্রিট ভেন্ডার্স সেলফ রিলায়েন্ট ফান্ড স্কিম শুরু করেছে। আপনিও যদি এই যোজনার আওতায় ঋণ নিতে চান তাহলে আপনাকে জামানত হিসেবে কিছু অঙ্গীকার করতে হবে না (PM Svanidhi Scheme).

এই PM Svanidhi Scheme আওতায় এক বছরের জন্য 50 হাজার টাকা পর্যন্ত ঋণ (Loan) দেওয়া হয়। এই ঋণের সুদ ও অনেক কম। এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন শহরাঞ্চলে বসবাসকারী রাস্তার বিক্রেতা বা ছোট দোকানদাররা। যারা 2020 সালে 24 শে মার্চ বা তার আগে থেকে ব্যবসা শুরু করেছেন তারা। এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য বিক্রেতার একটি শহরের স্থানীয় সংস্থা ভেন্ডিং শংসাপত্র থাকতে হবে।

Personal Loan (পার্সোনাল লোন)

তবে যদি কোনো ব্যবসায়ীর কাছে ভেন্ডিং সার্টিফিকেট না থাকে তাহলে সেই ব্যবসায়ী অস্থায়ি সার্টিফিকেট এর মাধ্যমে PM Svanidhi Scheme সুবিধা নিতে পারবে। এই প্রকল্পে 50 হাজার টাকা পর্যন্ত ঋণ দেওয়া হয়। প্রথম পরিমানে 10000 টাকা দেওয়া হয় সেই লোন শোধ করে দিলে আপন 20000 টাকা লোন নিতে পারবেন। আপনি যদি এই 20000 টাকা লোন সময় মত পরিশোধ করে দেন তাহলে 50000 টাকা লোন নিতে পারবেন (PM Svanidhi Scheme Loan).

একধাক্কায় ফিক্সড ডিপোজিটে সুদ বাড়ল। 9.25% সুদ শুনে আনন্দে লাফাচ্ছেন গ্রাহকরা।

রিজার্ভ ব্যাংকের গাইডলাইন অনুযায়ী ব্যাংক বা নন ব্যাংকিং সংস্থা এই ঋণের উপর সুদ দেয়। এই PM Svanidhi Scheme যারা ঋণ নিতে চাইছেন তাদের নিকটবর্তী সরকারি ব্যাংকে গিয়ে যোগযোগ করতে হবে। সেখানে আপনি একটি ফর্ম পাবেন, যা প্রয়োজনীয় কাগজ পত্রসহ পূরণ করে ব্যাংকে জমা দিতে হবে। এর পর ব্যাংক কর্ম কর্তারা আপনার ফর্ম ও আপনার কাজ চেক করবে এবং সব কিছু ঠিক পাওয়া গেলে আপনার লোন পাস হয়ে যাবে।Written by Ananya Chakraborty.

লোন পরিশোধের 5 টি নতুন নিয়ম। সহজে লোনের টাকা ফেরত দিতে না পারলেও রিজার্ভ ব্যাংকের এই নিয়মে বেঁচে যাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(109) ""