অর্থনীতি

PM Svanidhi Yojana – 50 হাজার টাকা পাবেন ব্যাংক একাউন্টে। কোন গ্যারান্টি ছাড়াই দিচ্ছে সরকার।

Adv

আপনি কি টাকার প্রয়োজন? তাহলে আপনার জন্য ভালো খবর। PM Svanidhi Yojana বা প্রধানমন্ত্রী স্বনিধি যোজনা প্রকল্পের মাধ্যমে আপনারা আবেদন করলেই সঙ্গে সঙ্গে আপনাদের একাউন্টে টাকা ঢুকতে চলেছে। যে কোনো ব্যবসা (Business) শুরু করতে গেলে সবার প্রথমে দরকার হয় মূলধন। এই মূলধন ছাড়া ব্যবসা হয় না। আবার অনেক সময় দেখা যায় ব্যবসা করতে কোন কারনে আপনার ব্যবসায় ক্ষতি বা লস হয়ে গিয়েছে।

PM Svanidhi Yojana Online Apply.

সেই লস বা ঘাটতি পূরণ করার জন্যে তখন লোন নেওয়ার প্রয়োজন হয়। এবার থেকে এই মূলধন আপনাকে দেবে কেন্দ্র সরকার। 2020 সালে যখন কোভিড মহামারি আসে তখন সব বন্ধ থাকার কারনে ক্ষুদ্র ব্যবসায়ী, দোকানদার এবং ফুটপাতের ব্যবসায়ীদের খুব ক্ষতি হয়েছিল। আর এই সব ব্যবসায়ীদের সাহায্য করার জন্যে সেই সময় মোদী সরকার একটি প্রকল্প চালু করে যার নাম PM Svanidhi Yojana.

মহামারির সময় যখন এই PM Svanidhi Yojana চালু হয় তখন এইসব ছোট ব্যবসায়ী, দোকানদার, ফুটপাতের ব্যবসায়িকদের কাছে আশীর্বাদের সমান হয়ে উঠেছিল। এই প্রকল্পের আওতায় কোনো ধরনের জামানত ছাড়াই খুব কম সুদে ঋণ পাওয়া যায়। কোভিড এর সময় লকডাউন দেওয়াতে ক্ষুদ্র ব্যবসা করা লোকেদের উপরে প্রভাব পড়েছিল বেশি, তখন কেন্দ্র সরকার PM স্ট্রিট ভেন্ডার্স সেলফ রিলায়েন্ট ফান্ড স্কিম শুরু করেছে।

আপনিও যদি এই PM Svanidhi Yojana আওতায় ঋণ নিতে চান তাহলে আপনাকে জামানত হিসেবে কিছু অঙ্গিকার করতে হবে না। এই প্রকল্পের আওতায় এক বছরের জন্য 50 হাজার টাকা পর্যন্ত ঋণ দেওয়া হয়। এই ঋণের সুদ ও অনেক কম। আর এই সম্পর্কে আপনারা আরও বিস্তারিত জেনে নিয়ে তবেই আবেদন করবেন যার মাধ্যমে আপনারা ঋণ বা PM Svanidhi Yojana Loan পেয়ে যেতে পারবেন।

Who Will Get PM Svanidhi Yojana

এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন শহরাঞ্চলে বসবাসকারী রাস্তার বিক্রেতা বা ছোট দোকানদাররা। যারা 2020 সালে 24শে মার্চ বা তার আগে থেকে ব্যবসা শুরু করেছেন তারা। এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য বিক্রেতার একটি শহরের স্থানীয় সংস্থা ভেন্ডিং শংসাপত্র থাকতে হবে। তবে যদি কোনো ব্যবসায়ীর কাছে ভেন্ডিং সার্টিফিকেট না থাকে তাহলে সেই ব্যবসায়ী অস্থায়ি সার্টিফিকেট এর মাধ্যমে প্রকল্পের সুবিধা নিতে পারবে।

How Much Loan You Will Get In PM Svanidhi Yojana?

এই প্রকল্পে 50 হাজার টাকা পর্যন্ত ঋণ দেওয়া হয়। প্রথম পরিমানে 10000 টাকা দেওয়া হয় সেই লোন শোধ করে দিলে আপনি 20000 টাকা লোন নিতে পারবেন। আপনি যদি এই 20000 টাকা লোন সময় মত পরিশোধ করে দেন তাহলে 50000 টাকা লোন নিতে পারবেন। রিজার্ভ ব্যাংকের গাইডলাইন অনুযায়ী ব্যাংক বা নন ব্যাংকিং সংস্থা এই ঋণের উপর সুদ দেয়।

PM Svanidhi Scheme (প্রধানমন্ত্রী স্বনিধি স্কিম)

PM Svanidhi Yojana Apply Process

এই PM Svanidhi Yojana মাধ্যমে যে সব ব্যবসায়ী ঋণ (Business Loan) নিতে চাইছেন তাদের নিকটবর্তী সরকারি ব্যাঙ্ক এ গিয়ে যোগযোগ করতে হবে। সেখানে আপনাকে একটি ফর্ম দেওয়া হবে, যা প্রয়োজনীয় কাগজপত্র সহ পূরণ করে ব্যাংকে জমা দিতে হবে। এর পর ব্যাংক কর্ম কর্তারা আপনার ফর্ম ও আপনার কাজ চেক করবে এবং সব কিছু ঠিক পাওয়া গেলে আপনার লোন পাস হয়ে যাবে।

একধাক্কায় ফিক্সড ডিপোজিটে সুদ বাড়ল। 9.25% সুদ শুনে আনন্দে লাফাচ্ছেন গ্রাহকরা।

ULBs দ্বারা ইস্যুকৃত ভেন্ডিং বা পরিচয়পত্রের শংসাপত্র বা TVC বা ULBs থেকে LoR. আধার কার্ড, ভোটার কার্ড, Driving License, PAN Card, MNREGA কার্ড। আর এই সকল নথিপত্র সহযোগে আপনারা এই প্রকল্পে আবেদন করতে পারবেন। এই প্রকল্প সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য।
Written by Ananya Chakraborty.

পার্সোনাল লোন নাকি ক্রেডিট কার্ড। কোন ক্ষেত্রে কোনটি আপনার জন্য উপযোগী?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(104) ""