অর্থনীতি

Aadhaar Card Loan – 5 লাখ টাকা একাউন্টে ঢুকবে আধার কার্ড থাকলেই। শুধু আবেদন করতে হবে।

Adv

অনেক মানুষ নিজের উপার্জন করা টাকায় নিজেদের সখ পূরণ করতে পারে না ফলে তারা লোন (Aadhaar Card Loan) নেওয়ার জন্য ছোটে। আবার কেউ বিপদে পড়লেও লোন নেওয়ার জন্য ছোটে। ভারতে বহু ব্যাংক এবং বহু সরকারি বেসরকারি সংস্থা আছে যারা পার্সোনাল লোন দিয়ে থাকে। তবে ব্যাংক বা কোনো সংস্থা থেকে গতানুগতিক পদ্ধতিতে লোন নিতে গেলে অনেক ঝক্কি পোহাতে হয়।

Aadhaar Card Loan Online Apply.

অনেক সময় লাগে। হঠাত জরুরী ভিত্তিতে টাকার প্রয়োজন হলে সমস্যায় পড়তে হয়। তবে এখন সেই চিন্তা থেকে মুক্তি। এখন আধার কার্ড দেখিয়েই 5 মিনিটে Instant Aadhaar Card Loan নিতে পারবেন। আজ আপনাদের সাথে এই লোন নিয়েই আলোচনা করব। কিভাবে আবেদন করবেন, আর কি কি করতে হবে এই নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

জীবনে কার কখন কোন বিপদ আসবে কেউ আগে থেকে জানতে বা বলতে পারে না। নিজেরা রোজগার করে থাকলেও অনেক সময় লোকের কাছে ধার চাইতে হয় অথবা ব্যাংকে লোনের জন্য আবেদন করতে হয়। কিন্তু ব্যাংক থেকে গতানুগতিক পদ্ধতিতে লোন নিতে গেলে হাজার প্রশ্নের উত্তর দেওয়া থেকে প্রচুর নথি যেমন সম্পত্তির প্রমান পত্র, গ্যারেন্টার, বাড়িতে ভেরিফিকেশন, আয়ের প্রমান আরো অনেক জিনিস দেখাতে হয় (Aadhaar Card Loan).

এর জন্যে সময় লাগে অনেক। আর তাই অনেকের টাকার প্রয়োজন হলেও লোন নিতে চান না। তবে এবার থেকে এই নিয়ে আর চিন্তা করতে হবে না। এখন থেকে আধার কার্ড থাকলেই ব্যাংক থেকে লোন (Aadhaar Card Loan) নিতে পারবেন। তাও আবার 5 মিনিটে এবং কম সুদে। ভারতের সমস্ত নাগরিকদের কাছে আধার কার্ড অত্যন্ত প্রয়োজনীয় এক নথি।

এই আধার কার্ড বর্তমানে ব্যাংক একাউন্ট থেকে শুরু করে রেশন সব ক্ষেত্রেই লিঙ্ক করা বাধ্যতামূলক করেছে কেন্দ্রীয় সরকার। আপনার ব্যাংক একাউন্টের সাথে যদি আধার কার্ড লিঙ্ক থাকে তাহলে লোন পেতে পারবেন। তবে আধার কার্ড দেখিয়ে এই লোন (Aadhaar Card Loan) সব ব্যাংকের থেকে পাওয়া যায় না। কেন্দ্রীয় সরকার এই ব্যাপারে কয়েকটি ব্যাংককে নির্বাচন করেছে।

Aadhaar Card Loan Giving Bank

  • State Bank Of India.
  • Kotak Mahindra Bank.
  • HDFC Bank.
  • Punjab National Bank.
  • Axis Bank.
  • Indian Bank.
  • Bandhan Bank.

Aadhaar Card Loan Apply Criteria

1) এই লোন নিতে গেলে আবেদনকারীর বয়স হতে হবে 21 বছরএর বেশি।
2) ব্যাংকের সাথে আধার নম্বর যুক্ত (Bank Account Aadhaar Link) থাকতে হবে।
3) প্রয়োজনীয় নথি হিসেবে আধার কার্ড (Aadhaar Card) ও প্যান কার্ড (PAN Card) সঙ্গে রাখতে হবে।
4) গ্রাহক যদি আগে লোন নিয়ে থাকে আর তা শোধ না করে থাকে তাহলে আর লোনের জন্যে আবেদন করতে পারবেন না।
5) Aadhaar Card Loan নেওয়ার জন্য গ্রাহকদের সিবিল স্কোর 750 এর বেশি হতে হবে।
6) আবেদন করার সময় ব্যাংকের পাশবইতে মিনিমাম ব্যালেন্স (Minimum Balance) থাকতে হবে।

PM Svanidhi Yojana (প্রধানমন্ত্রী স্বনিধি যোজনা)

Aadhaar Card Loan Online Apply Process

1) প্রথমে আপনার উপরের ব্যাংক গুলোর মধ্যে একটিতেও যদি Account থাকে তাহলে সেই ব্যাংকের নির্দিষ্ট একটি App থাকবে সেই app এ যান। যেমন ধরুন SBI এর App হল YONO APP এই app এর মাধ্যমে SBI Instant Personal Loan On Aadhaar Card স্কিমে আবেদন করুন।
2) আপনার যদি অনলাইন ব্যাঙ্কিং না থাকে তাহলে ব্যাঙ্ক এ গিয়ে ফর্ম নিয়ে আবেদন করুন।
3) আপনার Form 16 অথবা ITR Return আপডেট থাকলে সাথে সাথে লোনের আবেদন গৃহীত হবে। এবং লোনের টাকা সরাসরি আপনার একাউন্টে ঢুকে যাবে।
4) Form 16 অথবা ITR রিটার্ন না থাকলে আয়ের প্রমানপত্র দিয়ে ও লোনের আবেদন করতে পারবেন।

5 টাকার কয়েন বাতিল। আপনার কাছে আছে? RBI এর নতুন নির্দেশ জেনে নিন।

How Much Aadhaar Card Loan You Will Get

আবেদনকারীর মাসের আয়ের সর্বোচ্চ 10 থেকে 20 গুন পর্যন্ত পার্সোনাল লোন (Personal Loan) পাওয়ার যোগ্য অর্থাৎ কোনো ব্যক্তির আয় যদি 50 হাজার টাকা হয় তাহলে তিনি 5 থেকে 10 লক্ষ টাকা পর্যন্ত লোন নিতে পারবেন। তবে যদি সেই ব্যক্তির 2 লক্ষ টাকা লোন বকেয়া থাকে তাহলে তিনি নতুন প্রদেয় লোনের ক্ষেত্রে 2 লক্ষ টাকা কম লোন পাবেন। তাই যারা ভাবছেন Aadhaar Card Loan নেবেন তারা এখনই আবেদন করে ফেলুন।
Written by Ananya Chakraborty.

টাকার দরকার হলেই দেবে কেন্দ্র সরকার। শুধু আধার ব্যাংক লিঙ্ক থাকতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(108) ""