ব্যাবসা

Business Idea – প্রতিমাসে 1 লক্ষ টাকা রোজগার করার সুযোগ দিচ্ছে সরকার। নববর্ষের আগেই বেকার জীবনকে বিদায় জানান।

Adv

আজ আপনাদের সাথে খুব প্রয়োজনীয় একটি বিষয় সম্পর্কে আলোচনা করব (Business Idea 2024). বর্তমানে প্রতিটি মানুষ কিছু না কিছু কাজ করে টাকা উপার্জন করতে চায়। আজ আপনাদের সাথে এমন একটি ব্যবসার (Business) কথা বলব যেই ব্যবসা করে আপনারা লাভ করতে পারবেন প্রতিমাসে 2 লক্ষ টাকা পর্যন্ত। কম পুঁজিতেই এই ব্যবসা (Low Investment Business Idea) শুরু করতে পারবেন আপনারা। তাহলে চলুন এই ব্যবসা সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

Low Investment Business Idea Startup Plan.

আপনাদের যে ব্যবসা সম্পর্কে বলব তাহল ছাগল পালন ব্যবসা। গ্রামগঞ্জের বেশিরভাগ মানুষ এই ছাগল পালন করে থাকে। আর এই ব্যবসা করেই অনেক মানুষ প্রচুর লাভের মুখ দেখেছে। এই ব্যবসা করার জন্যে কেন্দ্র সরকারের তরফ থেকে ভর্তুকিও (Govt Subsidy For Business) দেওয়া হয়। এই ব্যবসা করতে বেশি পুঁজির দরকার হয় না অল্প পুঁজি তেই ব্যবসা (Business Idea) শুরু করা যায়।

Ad

এই ছাগল পালন ব্যবসাকে গ্রামের অর্থনীতির মেরুদণ্ড বলা হয়। আপনি যদি একজন গ্রামবাসী হয়ে থাকেন তাহলে এই ব্যবসা (Farming Business) আপনার জন্য অত্যন্ত লাভজনক বলে প্রমাণিত হবে। চলুন এবার তাহলে জেনে নিন কিভাবে এই ব্যবসা করবেন? এই ব্যবসা (Business Idea) করতে আপনার শুধু একটু ছোট জায়গা লাগবে। সেই জায়গায় শুধু ছাউনি দিয়ে চারপাশে বাঁশ দিয়ে ঘেরা করে চালির মত বাড়ি বানাতে হবে।

এরপরে আপনাকে কিছু ছাগল কিনতে হবে। তারপরে ছাগল বাচ্চা দিলে সেই বাচ্চা গুলো কে যত্ন সহকারে বড় করে বিক্রি করতে হবে। আপনার কাছে যদি ব্যবসা (Business Idea) করার জন্য যথেষ্ট পুঁজি না থাকে তাহলে কম পুঁজিতেই এই ব্যবসা শুরু করতে পারবেন আপনারা। এই ব্যবসা করার জন্যে যে ছাউনি দিয়ে বাঁশের ঘেরা দিয়ে ঘর বানাতে হবে, তার জন্যে বেশি খরচ হবে না।

সঙ্গে প্রথমবার ছাগল কেনার জন্য এবং ছাগলের খাবার কেনার জন্য কিছু কিছু টাকা থাকলেই এই ব্যবসা শুরু করতে পারবেন। আর এই কারণের জন্য আপনারা খুবই সহজে নিজেদের বাড়িতে বসেও আপনারা এই কাজটি করতে পারবেন। আর আপনারা এবারে এই সকল তথ্য সম্পর্কে জেনে নিন। কারণ সরকারের তরফেও আপনারা ভর্তুকি পাবেন।

Interest Rate (সুদের হার)

Govt Subsidy For This Business Idea

এই ধরনের নানা পশু পালনের ব্যবসা (Business Idea) করার জন্যে কেন্দ্র থেকে ভর্তুকি দেওয়া হয়ে থাকে। আপনি এর জন্যে সরকারের তরফ থেকে 35 শতাংশ ভর্তুকি পেতে পারেন। এছাড়া ব্যবসা করার জন্যে আপনার কাছে যদি টাকা না থাকে তাহলে ব্যাংক থেকেও ব্যবসার জন্য লোন নিতে পারবেন। আপনি ছাগলের ব্যবসা শুরু করার জন্যে NABARD Loan থেকেও ঋণ নিতে পারেন।

রান্নার গ্যাস পাবেন মাত্র 529 টাকায়। গরীব মধ্যবিত্তের জন্য দারুণ সুখবর।

ছাগলের মাংস ও দুধ বিক্রি করে ভালো আয় করতে পারবেন আপনারা। ছাগলের মাংস ও দুধের চাহিদা বাজারে অনেক বেশি। আর এর দামও বেশি। এখন অনেক ডাক্তাররাও ছাগলের দুধ খাওয়ার পরামর্শ দেয়। ছাগলের দুধ খেলে মানুষের দেহে রক্তের প্লেটলেট বাড়ে। তাই আপনারা যদি চান তাহলে এই ব্যবসা (Business Idea) শুরু করতে পারবেন।
Written by Ananya Chakraborty.

বসন্তকালের সেরা ব্যবসার আইডিয়া। এই ব্যবসা করে সারা বছর প্রতিমাসে 50000 টাকা আয় করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(107) ""