সোনার দাম

Gold Price Decrease – সোনা আরও সস্তা হল, টানা 3 দিন এই দাম কম থাকবে জানালো মোদী সরকার।

Adv

দেশের সকল মানুষদের জন্য বিরাট সুখবর। সোনার দামে পতন (Gold Price Decrease) হতে চলেছে ফের একবারের জন্যে। তবে শুধু তাই নয় সোনা কেনার সময় পাওয়া যাচ্ছে বিশেষ ছাড়ও। তাই সকলের উদ্দেশ্যে বলা হচ্ছে কোন মতেই এই সুবর্ণ সুযোগ হাতছাড়া করবেন না। সোনা তো সকলেরই প্রিয় ধাতু, বেশি করে সকল মহিলাদের। আমাদের মধ্যে সোনার গয়না কিনতে স্ক্লেই চায়। আর সেই সোনার দামেই যখন ঘটেছে শীঘ্রপতন তখন শুধু শুধু কেন হেলায় হারাবেন এই সুযোগকে।

Gold Price Decrease By Government Of India.

নিজেদের প্রিয় সোনার গয়না ও জিনিসপত্র এখনই ক্রয় করে রেখে দিন নিজের কাছে। কারণ বর্তমানে যে হারে সোনার দাম বৃদ্ধি (Gold Price Decrease) করছে তাতে বলা যায় না ভবিষ্যৎ কালে আবার কখন আকাশছোঁয়া হয়ে পড়বে সোনার দাম। এবার আর কথা না বাড়িয়ে সরকারের তরফে সোনার দাম সম্পর্কে কি জানানো হলো দেখে নেওয়া যাক। আর তাতে কতটা সুবিধা হতে চলেছে দেশের মানুষদের?

Ad

সম্প্রতি মরসুমে দ্বিতীয়বারের জন্য Sovereign Gold Bond বা স্বর্ণ ঋণপত্র বিক্রি (Gold Price Decrease) শুরুর কথা ঘোষণা করা হয়েছে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে। ফলে বিনিয়োগকারীদের কাছে আবারও সুযোগ চলে এসেছে সোনায় বিনিয়োগ করার এবং তার থেকে বড় রিটার্নের মাধ্যমে নিজেদের লাভবান করে তোলার। এবারে এই স্বর্ণ ছাড়পত্রের দাম রাখা হয়েছে ৫৯২৩ টাকা।

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (Reserve Bank Of India) জানিয়েছে যে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে কিছু কিছু ক্ষেত্রে অতিরিক্ত ছাড় দেওয়া হবে সোনার দামে (Gold Price Decrease). যেমন যে সকল বিনিয়োগকারীরা অনলাইনে এই সোনা ক্রয় করবেন তাদেরকে ৫০ টাকা করে ছাড় দেওয়া হবে। যার ফলে সোনার নতুন দাম হবে ৫৮৭৩ টাকা।

কেন্দ্রীয় সরকারের এই স্বর্ণ ছাড়পত্র ক্রয় করার জন্য যে সকল ব্যক্তি টাকা বিনিয়োগ করেন তাদেরকে নিশ্চিত আড়াই শতাংশ হারে সুদ দেওয়া হয়। তবে কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে সর্বনিম্ন ১ গ্রাম সোনা ক্রয় করতে হয় বিনিয়োগকারীদের। তবে প্রতি বছরে আড়াই শতাংশ হারে সুদ প্রদান করা হয় তাদের সেই সোনার দামের (Gold Price Decrease) উপর।

সর্বাধিক আট বছরের মেয়াদে ক্রেতাদের সুদ সমেত টাকা মিটিয়ে দিতে হয় সরকারের কাছে। যদিও এই প্রকল্পের সুবিধা পাওয়া যায় একমাত্র নির্দিষ্ট কিছু ব্যাংক (Bank) এবং পোস্ট অফিসে (Post office). তবুও অনেক সময় আবার স্টক এক্সচেঞ্জ কর্পোরেশন, স্টক হোল্ডিং কর্পোরেশন ইত্যাদি এক্সচেঞ্জ বোর্ডের মাধ্যমেও বিনিয়োগকারীরা ক্রয় করতে পারেন এই সোনা।

Swasthya Sathi (স্বাস্থ্য সাথী প্রকল্প)

এই প্রকল্পে মাধ্যমে সোনা কেনার সবচেয়ে বড় সুবিধা হল যে এখানে লাভের সম্ভাবনা থাকে নিশ্চিত এবং তাও আবার উচ্চহারে। কেন্দ্রীয় সরকারের নিয়ম মাফিক, একজন ব্যক্তি অর্থাৎ একজন সিঙ্গেল বিনিয়োগকারী একটি অর্থবর্ষে সর্বাধিক ৪ কেজি সোনা পর্যন্ত ক্রয় করতে পারেন প্রকল্পের দ্বারা। তবে কোন ধরনের ট্রাস্ট বা সংস্থার ক্ষেত্রে সর্বাধিক ২০ কেজি পর্যন্ত সোনার বন্ড (Gold Price Decrease) নেওয়ার অনুমতি দেওয়া হয়।

Bandhan Bank Recruitment 2023 : নিজের এলাকায় প্রচুর শূন্যপদে বন্ধন ব্যাংকে নতুন করে লোক নিচ্ছে। ছেলে মেয়ে সবাই পারবে।

ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের নিয়ম অনুযায়ী সোনার সুদের হারে কোন ছাড় নেই। তবে মূলধনী লাভ করের ক্ষেত্রে অবশ্যই ছাড় পাওয়া যাবে। মেয়াদের আগে তা বিক্রি করলে দিতে হবে মূলধনী লাভ কর। এছাড়াও সোনা গচ্ছিত রেখে নেওয়া যায় ঋণ। তাহলে আর দেরি না করে যখন সস্তা দামে তার ওপর আবার ছাড়ে পাওয়া যাচ্ছে মহমূল্যবান সোনা (Gold Price Decrease) তখন এখনই ক্রয় করার সুবিধা নিন।

Lottery winning tips – লটারি কাটার সঠিক নিয়ম শিখে, লটারি জেতার গোপন সুত্র জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(97) ""