সোনার দাম

অক্ষয় তৃতীয়ার আগে সোনার দাম নিয়ে বড় খবর, গহনা কেনা ও বিনিয়োগ করার আগে দেখুন।

Adv

সোনার দাম বাড়ছে জেটগতিতে, বিনিয়োগ করুন এক্ষুনি।

হলদে ধাতুর প্রতি আকর্ষণ চিরকাল। আর এই জন্যই নিয়মিত বাড়ছে সোনার দাম (Gold Price). এখন শুধু আর সৌন্দর্য বৃদ্ধির জন্য সোনা কেনা হয় না। এই মুহূর্তে বিনিয়োগের সবচেয়ে ভালো মাধ্যম হলো সোনা। যদিও সোনার অলংকারের সঙ্গে এই মুহূর্তে কাগুজে সোনাও কেনা যাচ্ছে। বিভিন্ন গোল্ড বন্ড (Gold Bond) বেরিয়েছে, ব্যাংক বা বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান থেকে নির্ধারিত মূল্য দিয়ে সেই গোল্ড বন্ড কিনে ভবিষ্যতের জন্য বিনিয়োগ করা সম্ভব হচ্ছে।

ফলে সোনায় বিনিয়োগ (Gold Investment) এখন এক গুরুত্বপূর্ণ সঞ্চয়ের পথ। আর বিয়ের সিজন চলে এলে তো কথাই নেই। চড়চড় করে বাড়তে থাকে সোনার দাম। এখন আবার শুধু সোনা নয়, তার সঙ্গে পাল্লা দিয়ে বেড়ে চলেছে রুপোর দাম (Silver Price) দিন কয়েকের বাজারদরের দিকে লক্ষ্য করলে দেখা যাবে, সোনা রূপোর দাম কিন্তু কমেনি। বরং ধীরে ধীরে ঊর্ধ্বমুখী।

Ad

কমবেশি একই দরের মধ্যে ঘোরাফেরা করছে। যেমন গত শনিবার সোনা রূপোরর দাম যথেষ্ট বৃদ্ধি পেয়েছে। ২২ ক্যারেটের ১০ গ্রাম সোনার দাম ৫৬ হাজার ১০০ টাকা ছিল। সেটা বেড়ে ৫৬ হাজার ৬৫০ টাকা হয়ে গিয়েছে। ২৪ ক্যারাটের ১০ গ্রাম সোনার দাম বেড়ে হয়েছে ৫৯ হাজার ১৩০ টাকা। এই পরিসংখ্যান জানিয়েছে গুড রিটার্নস।

Gold Jewellery (সোনার গয়না)

দেশের মধ্যে সোনা ও মূল্যবান ধাতুর দাম আন্তর্জাতিক চাহিদা, সুদের হার, কর, মুদ্রার হার এবং সরকারী একাধিক নীতিসহ বিভিন্ন কারণের উপরেই ভিত্তি করে নির্ধারিত হয়ে থাকে। তার উপরে ডলারের দাম, বিশ্বব্যাপী অর্থনৈতিক বৃদ্ধি এই সমস্ত বিষয় সহ আন্তর্জাতিক বিষয়ের উপরেও নির্ভরশীল। গুড রিটার্নস এর তথ্য অনুযায়ী, ২২ ক্যারেট ১০০ গ্রাম সোনার দাম এক ধাক্কায় ৫০০ টাকা বেড়ে গিয়েছে। ২৪ ক্যারেট এর দাম এক ধাক্কায় ৬০০ টাকা বেড়ে গিয়েছে। যেখানে ৬১ হাজার ২০০ টাকা ছিল শুক্রবার, সেই দাম শনিবার ৬১ হাজার ৮০০ টাকায় পৌঁছে যায়।

প্যান আধার লিঙ্ক এর নিয়ম বদল, 1000 টাকা ফাইন দেওয়ার আগে, জেনে নিন।

শুক্রবারের পরে এক দিনেই শনিবার দেখা যাচ্ছে Gold Price বিপুল পরিমাণে বেড়ে যায়। শুধু যে সোনা এর দাম বেড়েছে তাই নয়, পাশাপাশি ১০ গ্রাম এবং ১০০ গ্রাম রুপোর দাম ৭৯৬ টাকা এবং ৭ হাজার ৯৬০ টাকায় দাঁড়িয়েছে। Goodreturn s- এর প্রতিবেদনে জানা যাচ্ছে, রুপোর দাম একদিনের মধ্যে এক কেজিতে ১৬০০ টাকা বৃদ্ধি পেয়েছে। ফলে বাজারে যেভাবে অন্যান্য জিনিসপত্রের মূল্যবৃদ্ধি হচ্ছে চড়চড়িয়ে, ঠিক সেইভাবেই সোনা এবং রুপোর দামও পাল্লা দিয়ে বেড়ে চলেছে।

গরমে একটু হলেও মিলবে মুক্তি, বৃষ্টি কবে হবে? আজকের আবহাওয়া কেমন থাকবে?

১৭ এপ্রিল সোমবার, ও ১৮ এপ্রিল মঙ্গল বার সোনা রূপোর দাম ঠিক একইভাবে চড়া দামের আশেপাশেই ঘোরাফেরা করছে। কলকাতায় সোমবার, ২২ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম ৫৫ হাজার ৯৪০ টাকা।
নয়া দিল্লিতে ২২ ক‍্যারাট ১০ গ্রাম সোনার দাম ৫৬০৯০ টাকা।
মুম্বইতে সোমবার সোনার দাম ২২ ক্যারেট ১০ গ্রাম ৫৫৯৪০ টাকা।
চেন্নাইতে ২২ ক‍্যারাট ১০ গ্রাম সোনার দাম ৫৬ হাজার ৫০০ টাকা।
সোমবার দিন দেশে রুপোর দাম প্রতি ১ কেজি ৭৮ হাজার ৫০০ টাকা রয়েছে।
Written by Satadal Ghosh.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(96) ""