সোনার দাম

Gold Rush – 2000 টাকার নোট দিয়ে সোনা রুপোর গহনা কিনছেন? কোন সমস্যায় পড়তে চলেছেন, জেনে নিন।

Adv

২০০০ টাকা বাতিল সোনা কিনতে গিয়ে এইটাকা ফাসাবে না তো(Gold Rush)? গত ১৯ মে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফে ঘোষণা করা হয়েছিল, ২০০০ টাকার নোটের সার্কুলেশন বন্ধ করা হয়েছে। বাজার থেকে ২,০০০ টাকার সমস্ত নোট তুলে নেওয়া হবে। তাই ব্যাংকগুলিকে নির্দেশ দেওয়া হয়েছিল, কোনো গ্রাহককে যেন ২০০০ টাকার নোট না প্রদান করা হয়। এর জন্য অবশ্য ব্যাংকের নির্দিষ্ট শাখাগুলিতে গিয়ে টাকা বদলানোর বিষয়েও আশ্বাস দেওয়া হয়েছে। অনেক গ্রাহকই সেই ২০০০ টাকার নোটের প্রচলন বন্ধ করা হয়েছে, ঘোষণার সঙ্গে সঙ্গেই সোনা-রুপো কিনতে জুয়েলারি শপে ভিড় করেছেন। কতটা সমস্যায় পড়তে চলেছেন গ্রাহকেরা?

Gold rush Rs 2,000 note withdrawal triggers panic buying of jewellery.

২০১৬ সালে নোট বন্দির পরও এই ধরণের কাজ অনেকেই করেছিলেন (Gold Rush)। তবে সংবাদ মাধ্যম সূত্রে খবর, জুয়েলার্স সংগঠন GJC এর তরফে জানানো হয়েছে, পূর্বের তুলনায় এই পরিস্থিতি অনেকটাই কম আঁকার ধারণ করছে। তাই পরিস্থিতি সামাল দেওয়া সম্ভব। যদিও ২০০০ টাকার নোট দিয়ে সোনা রুপোর গহনা কিনতে গিয়ে গ্রাহকদের বেশ কয়েকটি সমস্যায় পড়তে হবে (Gold Rush).

Ad

স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে, বর্তমানে কোনো গ্রাহক ইচ্ছেমতো সোনা কিনতে পারবেন না। কারণ হল ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড বা BIS হলমার্ক ও দ্রব্য ও পরিষেবা কর বা GST. পাশাপাশি এক নিয়মের অধীনে ব্যবসা চালানো সম্ভব হয়, দেশের স্বর্ণ ব্যবসায়ীরাও তার জন্য সংগঠিত হয়েছেন। আরো একটি কারণ হল, সোনার গহনা কেনার ক্ষেত্রে নো ইওর কাস্টমার (KYC) বিধি চালু।

তাই বর্তমানে ইচ্ছেমতো সোনার গহনা কেনায় নিয়ন্ত্রন আরোপ করা হয়েছে। অর্থাৎ কোনো গ্রাহক যদি মনে করেন বাড়িতে সঞ্চয় করা ২০০০ টাকার নোট দিয়ে সোনা কিনবেন, তা করতে পারবেন না (Gold Rush)। কিন্তু কিছু গহনা বিক্রেতা নিয়মের খেলাপ করছেন। বিশেষত, সোনা ও রুপোর গহনা যেকোনো অনুষ্ঠানের জন্য আগে থেকে কেনা হয়ে থাকে। সন্তানের বিবাহের জন্য আগে থেকেই টাকা সঞ্চয় করা হয়ে থাকে।

সপ্তাহ শেষে আবারও উর্দ্ধমুখী সোনার দাম, পকেটে টান মধ্যবিত্তের, রুপোয় প্রতি গ্রামে কত খরচ পড়ছে?

বর্তমানে ২০০০ টাকার নোটের প্রচলন বন্ধের নির্দেশে গ্রাহকদের মধ্যে বেড়ে চলেছে হলুদ ধাতুর চাহিদা (Gold Rush)। সোনার চাহিদা বাড়তেই, বাড়ছে প্রতি গ্রামের দামও। পকেটে টান পড়ছে সাধারণ মানুষের। গুড রিটার্নস ডট ইন এর প্রতিবেদন অনুসারে, আজকে (২৩ মে, ২০২৩) কলকাতায় ২২ ক্যারেট সোনার প্রতি গ্রামের দাম ৫,৬২৯ টাকা। ১০ গ্রাম সোনার দাম ৫৬,২৯০ টাকা। গতকাল, ২২ মে, ২০২৩ অর্থাৎ গতকালও একই দাম ছিল। অর্থাৎ দামের কোনো পরিবর্তন করা হয়নি।

আজকে ২৪ ক্যারেট সোনার প্রতি গ্রামের দাম ৬,১৪১ টাকা। ১০ গ্রাম সোনার দাম ৬১,৪১০ টাকা। গতকালের সঙ্গে আজকের দামের কোনো পরিবর্তন লক্ষ্য করা যায়নি। যদিও ২০০০ টাকার নোট প্রচলন বন্ধের ঘোষণার পর থেকে ২২ ক্যারেট সোনায় প্রতি ১০ গ্রামে ৪৯০ টাকা এবং ২৪ ক্যারেট সোনায় প্রতি ১০ গ্রামে ৫৪০ টাকা দাম বেড়েছে। গুড রিটার্নস ডট ইন এর প্রতিবেদন অনুসারে, আজকে (২৩ মে, ২০২৩) কলকাতায় রুপোর প্রতি গ্রামের দাম ৭৫ টাকা। ১০ গ্রাম রুপোর দাম ৭৫০ টাকা। গতকাল, ২২ মে, ২০২৩ অর্থাৎ গতকালও একই দাম ছিল। অর্থাৎ দামের কোনো পরিবর্তন করা হয়নি।

2000 টাকার নোট বাতিল নিয়ে RBI এর চূড়ান্ত সিদ্ধান্ত, সময় পাবেন 30 সেপ্টেম্বর পর্যন্ত।

২০০০ টাকার নোট কিভাবে বদলানো যাবে?
RBI এর তরফে ২০০০ টাকার নোট প্রচলনের বিষয়ে বিজ্ঞপ্তি জারি করা হলেও, গ্রাহকদের উদ্দেশ্যে জানানো হয়েছে, ভয়ের কোনো কারণ নেই। ব্যাংকের শাখায় গিয়ে এই নোট পাল্টে নেওয়া যাবে। নোট জমা করার জন্য আগামী ৩০ সেপ্টেম্বর, ২০২৩ তারিখ পর্যন্ত সময় দেওয়া হয়েছে। অর্থাৎ ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কেনাকাটার জন্য ২০০০ টাকার নোট ব্যবহার করা যেতে পারে (Gold Rush).
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(100) ""