চাকরি

রাজ্য সরকারি কর্মীদের জন্য গুরুত্বপূর্ণ ঘোষণা করলো সরকার, উপকৃত হবেন সকলে।

Adv

পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের (West Bengal Government Employees) জন্য এক গুরুত্বপূর্ণ ঘোষণা হল সরকারের পক্ষ থেকে। লোকসভা নির্বাচন 2024 এর আগেই দারুন খবর দিল মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (CM Mamata Banerjee). সাধারন মানুষদের খুশি করে দেবার মত খবর। মমতা ব্যানার্জি এমনিতেই মহিলা এবং বয়স্ক মানুষদের জন্যে নানা রকমের সুবিধা নিয়ে আসে আর তাই এবার ও নির্বাচনের আগে সিনিয়ার সিটিজেনদের জন্যে দারুন খবর নিয়ে এলো মুখ্যমন্ত্রী।

সরকারি কর্মীদের জন্য খুশির খবর।

যেই সকল সরকারি কর্মী আর কিছুদিনের মধ্যেই অবসর নিতে চাইছেন তারা এই খবরে খুশি আপনি হবেন নিশ্চিত। আপনি যদি সিনিয়ার সিটিজেন হন এবং আপনি যদি অবসর নিতে চান তাহলে অবসরের পর আপনি একে বারে অনেক টাকা পেতে পারেন। এমনই সিদ্ধান্ত নিয়েছে সরকার। মূলত কেন্দ্রের দেখানো পথেই হেঁটেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।

Ad

কত টাকা পাবেন অবসরের পর? অবসরের পর আপনি পেতে পারেন 20 লক্ষ টাকা। এটি শুনতে অবাক লাগলেও এটি সত্যি। কিছুদিন আগে পশ্চিমবঙ্গ সরকারের অর্থ দপ্তরের (WB Finance Department) তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। আর এই নির্দেশিকা অনুযায়ী, এবার থেকে অবসর গ্রহণের সময় রাজ্য সরকারি কর্মীরা কেন্দ্রীয় হারে 20 লক্ষ টাকা গ্র্যাচুইটি পেয়ে যাবেন।

New Govt Scheme (নতুন সরকারি প্রকল্প)

তবে এই টাকা খুব সহজে পাওয়া যাবে না। আর সবাই এই টাকা পাবেও না। উল্লেখ্য, এর আগে 2019 সালের ROPA সময় রাজ্য সরকারি কর্মীদের গ্রাজুইটির পরিমান 6 লক্ষ থেকে বাড়িয়ে 12 লক্ষ করেছিল সরকার। এই 20 লক্ষ টাকা গ্রাজুইটি নির্দিষ্ট শ্রেণীর কিছু কর্মীরাই পাবেন। যেমন নির্দিষ্ট কিছু সরকারী কর্মী এবং রাজ্য সরকারের কিছু সংস্থা, স্বশাসিত ক্ষেত্র এবং পুরসভার কর্মীরা এই বর্ধিত হারে এই গ্র্যাচুইটির সুবিধা।

20 লক্ষ টাকা পাবেন। এবং যে সমস্ত সরকারি কর্মীরা 1972 সালের গ্র্যাচুইটি আইনের অধীনে পরেন তারাই কেবলমাত্র অবসর গ্রহণের পর বর্ধিত 20 লক্ষ টাকা গ্রাজুইটি পাবেন অর্থাৎ যারা এই টাকা পাবেন তাদের ভবিষৎ সুরক্ষিৎ হয়ে গেল। এই সম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য আপনারা নিজেদের অফিসের হেড বা প্রধানের থেকে জেনে নিতে পারবেন।
Written by Ananya Chakraborty.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(92) ""