চাকরি

DA Hike – বকেয়া DA এর টাকা কবে থেকে পাওয়া যাবে? কত টাকা বেতন বাড়বে? তারিখ জানালো সরকার।

Adv

সরকারি কর্মীদের জন্যে মহার্ঘ ভাতা বৃদ্ধি (DA Hike) নিয়ে দারুন খবর নিয়ে এসেছে। সরকারি কর্মীরা (Government Employees) অধীর আগ্রহে অপেক্ষা করছে মহার্ঘ ভাতা বৃদ্ধির জন্য। সেন্ট্রাল পাবলিক সেক্টর এন্টারপ্রাইজেস এর কর্মীদের জন্যে দারুন সুখবর দিয়েছে কেন্দ্রীয় সরকার (Central Government Employees). এবার এই সব কর্মচারিদের অনেকের অপেক্ষার অবসান ঘটিয়েছে সরকার (DA Hike).

DA Hike News For Employees.

সেন্ট্রাল পাবলিক সেক্টর এন্টারপ্রাইজেস এর কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি (DA Hike News) করা হয়েছে। এই মহার্ঘ ভাতা সেই সব কর্মীদের জন্যেই ঘটেছে যারা 1992 সালের পে স্কেল (Pay Scale) অনুযায়ী কর্মরত। এছাড়াও যারা বর্তমানে বোর্ড স্তরের পদে রয়েছেন তাদের জন্যে ও মহার্ঘ ভাতা বাড়ান হয়েছে। চলুন জেনে নিন এই কর্মীরা কত শতাংশ হারে মহার্ঘ ভাতা (Dearness Allowance) পাবেন।

Ad

যে সব সরকারি কর্মীদের মুল বেতন 3500 টাকা তারা 1লা জুলাই তাদের বেতনের উপরে 701.9 শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন। প্রায় 15428 টাকা পাওয়া যাবে বলে জানা যাচ্ছে। অপরদিকে যাদের মুল বেতন 3500 টাকার বেশি এবং 6500 টাকা পর্যন্ত তারা বেতনের উপরে 526.4 শতাংশ মহার্ঘ ভাতা (DA Hike) পাবেন অর্থাৎ সব মিলিয়ে মোট 24567 টাকা ভাতা পাওয়া যাবে।

Dearness Allowance (মহার্ঘ ভাতা)

যে সব কর্মীদের মুল বেতন (Gross Salary) 6500 টাকার বেশি এবং প্রতি মাসে 9500 টাকা করে তারা 421.1 শতাংশ করে মহার্ঘ ভাতা (DA Hike) পাবেন। তারা সব থেকে কম 40 হাজার টাকা পর্যন্ত ভাতা পাবেন। কেন্দ্রীয় সরকারি কর্মীরা এই নতুন সিদ্ধান্তের জন্য অপেক্ষা করছেন। শ্রম মন্ত্রকের তরফ থেকে এই নতুন ঘোষনা করা হয়েছে। AICPI (All India Consumer Price Index) এর মে মাসের সুচকের তথ্যের উপর মোট স্কোর 134.7 শতাংশ হয়েছে।

অস্থায়ী সরকারি কর্মীদের স্থায়ী চাকরি দেবেন মুখ্যমন্ত্রী। শুধু এই শর্ত মানলেই হবে।

এর পরে তাদের স্কোর 45.58 শতাংশ হয়েছে। এমন অবস্থায মহার্ঘ ভাতা (DA Hike) 4 শতাংশ বেড়ে 46 শতাংশ হতে পারে বলে জানা যাচ্ছে। এর ফলে উপকৃত হবেন 1 কোটি কর্মী ও পেনশনভোগীরা (Pensioners). আর এই ঘোষণার ফলে সকলেই খুবই খুশি হয়েছে। আর লোকসভা ভোটের আবহে এই ঘোষণা করার ফলে সরকারের খুবই সুবিধা হবে বলে মনে করা হচ্ছে।
Written by Ananya Chakraborty.

পুরনো না নতুন? আয়কর রিটার্ন ফাইল জমা করার আগে এবারের নতুন নিয়ম গুলি জেনে সিদ্ধান্ত নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(93) ""