চাকরি

DA Hike – সরকারি কর্মীদের আবার 8% DA বৃদ্ধি। অবাক করা সিদ্ধান্ত নিল সরকার। কত টাকা বেতন বাড়বে?

Adv

সম্প্রতি কেন্দ্র সরকার কেন্দ্রীয় কর্মীদের DA Hike বা মহার্ঘ ভাতা বৃদ্ধি নিয়ে সুসংবাদ দিয়েছে। তাদের অপেক্ষার অবসান ঘটিয়ে মহার্ঘ ভাতা (Dearness Allowance) বাড়িয়েছে কেন্দ্র সরকার। বর্তমানে কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘ ভাতার পরিমান দাঁড়িয়েছে 50 শতাংশে। আর এর ফলে রাজ্য ও কেন্দ্র সরকারি কর্মীদের মহার্ঘ ভাতার ফারাক আরো বাড়ল। আর তাই ক্ষুদ্ধ রাজ্য সরকারি কর্মীরা (Government Employees).

8 Percent DA Hike News By State Government Employees.

তবে আর কয়েকদিন পর লোকসভা ভোট আর এই ভোটের আগে সরকারি কর্মীদের মুখে হাসি ফোটবে কিনা সরকার তা নিয়ে জল্পনা তৈরি হয়েছে। এর আগে এক রিপোর্ট এ বলা হয়েছিল, মার্চ মাসে মহার্ঘ ভাতা নিয়ে বড় ঘোষনা হতে পারে মধ্যপ্রদেশ রাজ্যের সরকারি কর্মীদের (Madhya Pradesh Govt Employees) জন্যে। এই নিয়ে অর্থবিভাগ নাকি ইতিমধ্যেই অঙ্ক টঙ্ক কষে কাজ গুছিয়ে রেখেছে (DA Hike).

Ad

চূড়ান্ত শিলমোহর পড়লেই আশাতীত খবরের ঘোষনা করতে পারে সরকার। তবে লোকসভা ভোট যত এগিয়ে আসছে তত শঙ্কিত হচ্ছেন রাজ্য সরকারি কর্মীরা। তাদের এই আবহে শুধুমাত্র 4 শতাংশ মহার্ঘ ভাতা দিয়ে হবে না। এর বদলে একলাফে 8 শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধির (DA Hike News) দাবি উঠল। এর আগে পুজোর সময় কেন্দ্র তাদের কর্মীদের 4 শতাংশ হারে মহার্ঘ ভাতা বাড়িয়ে ছিল।

আর তারপরই সব রাজ্য কেন্দ্রের পথে হেঁটেছিল। আবার সম্প্রতি 4 শতাংশ মহার্ঘ ভাতা বাড়ল (DA Hike) কেন্দ্র সরকার (Central Government). আর এবার ও তাই রাজ্য সরকার গুলো সেই পথে হাঁটার তোড়জোড় শুরু করে দিয়েছে। তবে মধ্যপ্রদেশ আপাতত কেন্দ্রের মহার্ঘ ভাতার অঙ্কে অনেকটা পিছিয়ে আছে। কয়েকদিন আগেই জানা গিয়েছিল দেশের অধিকাংশ রাজ্যের মহার্ঘ ভাতা কেন্দ্রের হারের কাছাকাছি হলেও মধ্যপ্রদেশের সরকারি কর্মীদের কপালে অত সুখ নেই।

একের পর এক বাঁধা তাদের জন্যে অপেক্ষা করছে। ইতিমধ্যেই একটি বাঁধার জেরে পকেট খাঁ খাঁ করছে তাদের। আরো একটি বাঁধা আসন্ন। তবে সেই বাঁধা আসার আগেই নাকি সরকারি কর্মীদের মুখে হাসি ফুটতে পারে। উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারি কর্মদের মহার্ঘ ভাতা বারে AICPI (All India Consumer Price Index) সূচক মেনেই। পশ্চিমবঙ্গ ও আরো কয়েকটি রাজ্য ছাড়া প্রায় সর্বত্রই কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতা (DA Hike) মেটানো হয়।

Employee Benefits (সরকারি কর্মীদের সুবিধা)

যদিও ভোটের কারনে গত বছর বিজেপি শাসিত রাজ্য মধ্যপ্রদেশে মহার্ঘ ভাতা বাড়েনি (DA Hike). এই আবহে উৎসবের মরশুমে পকেটও ভরেনি সেই রাজ্যের সরকারি কর্মীদের। তবে এবার সেই ডিএ বাড়তে পারে বলে খবর। যদিও এবার কেন্দ্রীয় হারের সমান হারে DA বৃদ্ধির দাবি উঠেছে অর্থাৎ একবারে 8 শতাংশ DA Hike দাবি তুলেছেন রাজ্য সরকারি কর্মীরা।

বকেয়া DA বৃদ্ধির বিজ্ঞপ্তি ফিরিয়ে নিল রাজ্য সরকার। সরকারি কর্মীদের জন্য বড় ঝটকা।

রিপোর্ট অনুযায়ী, মধ্যপ্রদেশ এমপ্লয়িজ ফোরামের রাজ্য সভাপতি অশোক পান্ডে মুখ্যমন্ত্রী ডক্টর মোহন যাদবকে চিঠি লিখেছেন DA Hike নিয়ে। তার সেই চিঠির বক্তব্য, মধ্যপ্রদেশের কর্মচারীদের 8 শতাংশ মহার্ঘ ভাতা দেওয়ার আদেশ অবিলম্বে জারি করা হোক। সেই সাথে রাজ্য সরকারকে হুঁশিয়ারি দেওয়া হয়েছে, দাবি না মানলে কর্মীরা আন্দোলনের সিদ্ধান্ত নেবেন।
Written by Ananya Chakraborty.

4% DA বৃদ্ধির ফলে গ্রেড অনুযায়ী পশ্চিমবঙ্গে রাজ্য সরকারী কর্মীদের কত বাড়ছে বেতন? হিসাব দেখে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(102) ""