চাকরি

Employee Benefits – সরকারি কর্মীদের আবার DA বৃদ্ধি হল, সঙ্গে গ্রাচুইটিও বাড়ালো সরকার। দীর্ঘদিনের দাবি পূরণ হল।

Adv

সরকারি কর্মীদের অপেক্ষার দিন শেষ। তাদের দীর্ঘদিনের দাবি পূরণ হল এবারে (Employee Benefits). সরকারি কর্মীদের জন্যে জোড়া খুশির খবর নিয়ে এসেছে। কেন্দ্র সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা (Dearness Allowance) বাড়িয়েছে কেন্দ্র সরকার। তবে যে শুধু মহার্ঘ ভাতা বাড়িয়েছে তা নয় এর সাথে আরো অন্যান্য ভাতা (Government Allowance) বাড়ানোর অনুমোদন দিয়েছে কেন্দ্র সরকার (Central Government).

New Employee Benefits Announce By Government Of India.

তার সাথে বাড়িয়েছে গ্রাচুইটির (Gratuity) পরিমান। আর এই খবর প্রকাশ পাওয়ার পর থেকে খুশির আবহ কেন্দ্র সরকারি কর্মীদের মধ্যে। লোকসভা ভোটের আগে আবার বড় সিদ্ধান্ত নিয়ে সকলকে চমকে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi). অনেক দিন থেকে এই মহার্ঘ ভাতা বাড়ানোর অপেক্ষা করছিল কেন্দ্র সরকারি কর্মীরা Central (Government Employees). এবার তাদের এতো দিনের অপেক্ষার দিন শেষ (Government Employee Benefits).

গত বৃহস্পতিবার মন্ত্রীসভার বৈঠকে সেই খুশির খবর দিল কেন্দ্র সরকার। বর্তমানে পশ্চিমবঙ্গ সহ দেশের বিভিন্ন রাজ্য তাদের কর্মীদের জন্য মহার্ঘ ভাতা বৃদ্ধি করার ঘোষণা করছে। আর পশ্চিমবঙ্গ সরকার (West Bengal Government) ইতিমধ্যেই ১০% মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা (DA Hike News) করে দিয়েছে। আর এবারে শেষ বাজিমাত করলো কেন্দ্র তাদের কর্মীদের DA এর সঙ্গে সঙ্গে গ্রাচুইটিও বৃদ্ধি করেছে (Employee Benefits).

How Much Gratuity Increase For Government Employee Benefits

গত বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রীসভার বৈঠক বসে প্রধানমন্ত্রীর নেতৃত্বে। মন্ত্রিসভার শেষে কেন্দ্রীয় মন্ত্রী পীযুষ গোয়েল জানিয়েছেন এবার থেকে গ্রাচুইটির সীমা বাড়ান হল 5 লক্ষ টাকা অর্থাৎ এবার থেকে আর গ্রাচুইটির সর্বোচ্চ সীমা 20 লক্ষ টাকা নয় 25 লক্ষ টাকা। আর এই সিদ্ধান্তের ফলে উপকৃত হতে চলেছেন দেশের সকল কেন্দ্রীয় সরকারি কর্মীরা (Employee Benefits).

How Much Dearness Allowance HRA And TA Increase

কেন্দ্রীয় মন্ত্রীসভার বৈঠকে সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা (DA Hike) বাড়ানোর কোথাও বলা হয়েছে। এতদিন পর্যন্ত কেন্দ্র সরকারি কর্মীরা 46 শতাংশ হারে মহার্ঘ ভাতা পেতেন। এবারে আরো 4 শতাংশ বৃদ্ধি করা হল মহার্ঘ ভাতা। এর ফলে কর্মীদের মহার্ঘ ভাতা বেড়ে দাঁড়াল 50 শতাংশে। তবে শুধু মহার্ঘ ভাতা বৃদ্ধি করেই থামেনি কেন্দ্র সরকার এর সাথে ট্রাভেল অ্যালায়েন্স (TA Increase) থেকে শুরু করে ক্যান্টিন সংক্রান্ত ভাতা।

ডেপুটেশন অ্যালায়েন্স সহ কেন্দ্রীয় সরকারি কর্মীরা যে যে ভাতা পান সে গুলিও 25 শতাংশ বাড়ানোর সিদ্ধান্তে অনুমোদন দিয়েছে কেন্দ্র সরকার। এই খবর প্রকাশ পেতেই অকাল দীপাবলি নেমে এসেছে দেশের কেন্দ্র সরকারি কর্মীদের মধ্যে। বৃহস্পতিবারের মন্ত্রীসভার বৈঠকে যে 4 শতাংশ মহার্ঘ ভাতার ঘোষনা করা হয়েছে সেই ভাতা 1লা জানুয়ারি থেকেই কার্যকর হয়ে যাবে (Employee Benefits).

DA Hike (বকেয়া ডিএ বৃদ্ধির খবর)

এতে উপকৃত হবেন বর্তমান কেন্দ্র সরকারি কর্মী থেকে শুরু করে পেনশনভোগীরাও। অবসর প্রাপ্ত কর্মীরাও এবার থেকে অতিরিক্ত 4 শতাংশ হারে মহার্ঘ ভাতা পাবেন। কেন্দ্রের 4% মহার্ঘ ভাতা বাড়ানোর ফলে তাদের মহার্ঘ ভাতা দাঁড়িয়েছে 50 শতাংশে। এর ফলে কেন্দ্রের সাথে পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা পার্থক্য আরো বাড়ল। এখন 40 শতাংশ পার্থক্য কেন্দ্রের মহার্ঘ ভাতার থেকে (Employee Benefits).

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের আবার DA বাড়ছে। মুখ্যমন্ত্রীর নির্দেশে নবান্নের বিজ্ঞপ্তি প্রকাশ।

একই সঙ্গে সরকারি কর্মীদের জন্য এত বেশি সুবিধা হয়তো এখনো পর্যন্ত কোন সরকারের তরফে ঘোষণা করা হয়নি। কিন্তু অনেকেই মনে করছেন যে আগামী লোকসভা ভোটের জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও Employee Benefits বা সরকারি কর্মীদের সুবিধার জন্য ভোট ঘোষণার আগে কোন বড় সিদ্ধান্ত নেওয়া হয় কিনা সেই দিকে নজর সকলের।
Written by Ananya Chakraborty.

4% DA বৃদ্ধির ফলে গ্রেড অনুযায়ী পশ্চিমবঙ্গে রাজ্য সরকারী কর্মীদের কত বাড়ছে বেতন? হিসাব দেখে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(109) ""