চাকরি

Employee Benefits – সরকারি কর্মীদের জন্য বড় ঘোষণা। আবার DA বৃদ্ধি হল। সঙ্গে সব ভাতা বাড়ল।

Adv

চলতি বছর মার্চ মাস শুরু হতে হতেই সরকারি কর্মীদের (Employee Benefits) জন্যে এক এক করে দারুন সব খবর দিচ্ছে সরকার। সম্প্রতি কিছু দিন আগেই কেন্দ্র সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা (Dearness Allowance) বেড়েছে। আর তার সাথে সাথেই HRA সহ বেশ কিছু ভাতা বাড়ানো হয়েছে। তবে শুধু ভাতা নয় বেড়েছে গ্র্যাচুইটি (Gratuity) সীমাও। কিছু দিন আগেই মন্ত্রীসভার বৈঠকে এমন সিদ্ধান্ত নিয়েছে সরকার।

DA HRA Gratuity Increase Govt Employee Benefits.

সেই বৈঠকেই বর্তমান কেন্দ্র সরকারি কর্মী (Central Government Employees) ও অবসর প্রাপ্ত কেন্দ্র সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বাড়ান হল। আর তার সাথে কেন্দ্র সরকারি কর্মীদের একগুচ্ছ ভাতা বাড়ানোর অনুমোদন দিল মন্ত্রীসভা। সেই সাথে গ্র্যাচুইটির সীমাও বাড়ান হল। লোকসভা ভোটের আগে কেন্দ্রের এমন সিদ্ধান্তের ফলে লাভবান হবেন বহু কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীরা (Employee Benefits).

Ad

How Much Gratuity Increase?

মন্ত্রীসভার বৈঠকের পরে বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রী পীযুষ গোয়েল জানান, এতদিন পর্যন্ত গ্র্যাচুইটির সর্বোচ্চ সীমা ছিল 20 লক্ষ টাকা। এবার সেই পরিমান 5 লক্ষ টাকা বাড়ানো হল অর্থাৎ এবার থেকে গ্র্যাচুইটির সর্বোচ্চ সীমা হল 25 লক্ষ টাকা এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় মন্ত্রী। তবে যে শুধু গ্র্যাচুইটির সীমা বেড়েছে তা নয় মহার্ঘ ভাতা বৃদ্ধির (DA Hike News) সাথে সাথে যাতায়াত সংক্রান্ত ভাতা বা TA.

ক্যান্টিন সংক্রান্ত ভাতা বা Canteen Allowance, Deputation Allowance সহ কেন্দ্র সরকারি কর্মীরা যে সব ভাতা পান সে গুলো 25% বাড়ানো হয়েছে অর্থাৎ কেন্দ্র সরকারি কর্মীদের বেতন বাড়তে চলেছে (Employee Benefits). বৃহস্পতিবার মন্ত্রীসভার বৈঠকে কেন্দ্র সরকার জানিয়েছে তাদের কর্মীদের 4% মহার্ঘ ভাতা বাড়ানো হচ্ছে। এবার থেকে তাদের মহার্ঘ ভাতার (DA) পরিমান দাঁড়াচ্ছে 50%.

LIC Aadhaar Shila (এলআইসি আধার শিলা প্ল্যান)

যা 2024 সালের 1লা জানুয়ারি থেকে কার্যকর হবে। একইভাবে অবসর প্রাপ্ত কর্মী এবং পেনশনভোগীদেরও মহার্ঘ ভাতা 4% বাড়ানো হয়েছে। মহার্ঘ ভাতা বাড়ার পাশাপাশি HRA ও বৃদ্ধি পেয়েছে। যে কেন্দ্রিয সরকারি কর্মীরা 27% হারে মহার্ঘ ভাতা পেতেন তারা এবার থেকে 30% হারে মহার্ঘ ভাতা পাবেন, যারা 18% HRA পেতেন তাদের HRA 2% বাড়ানো হয়েছে আর যারা 9% হারে পেতেন তাদের বাড়ি ভাড়া ভাতা বা HRA 10% বাড়ান হয়েছে (Employee Benefits).

আধার কার্ড চালু থাকলেই, টাকা পাবেন আপনি। টাকা পেতে কিভাবে আবেদন করবেন? জেনে নিন।

লোকসভা ভোটের প্রাক্কালে এসে সরকারি কর্মীদের দীর্ঘদিনের এই দাবি পূরণ করার ফলে কোটি কোটি কর্মীদের সুবিধা (Employee Benefits) হতে চলেছে এটা বলাই বাহুল্য। এবারে এখনো ভোটের নির্ঘণ্ট ঘোষণা করা হয়নি। আর এই কারণের জন্যই অনেকে ভাবছেন যে ফের কিছু ঘোষণা হতে পারে সরকারি কর্মীদের জন্য। কিন্তু এবারে দেখার অপেক্ষা যে কোন সুবিধা পাওয়া যায় কিনা। আর এই Employee Benefits শুধুমাত্র কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য। Written by Ananya Chakraborty.

Car Loan বা Home Loan নিয়েছেন বা নেবেন আপনি? ভোটের মুখে RBI এর ঐতিহাসিক সিদ্ধান্ত।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(105) ""