চাকরি

Employee Benefits – সরকারি কর্মীদের বাড়িভাড়া ভাতা নিয়ে আদালতের নির্দেশ। বেতন বৈষম্য নিয়ে আদালতের নির্দেশ।

Adv

বাড়ি ভাড়ার ভাতা নিয়ে হচ্ছে ঝামেলা। মামলা করলে তবেই মিলছে প্রাপ্য (Employee Benefits). কিন্তু কেন এমন হচ্ছে? এই প্রশ্নের উত্তর জানতে গেলে প্রতিবেদনটিতে একবার চোখ বুলিয়ে নিন। বাড়ি ভাড়ার ভাতা (HRA) নিয়ে বৈশম্যের অভিযোগ করছে রাজ্য সরকারি কর্মীদের একাংশ। তাদের বক্তব্য কোনো কর্মীর স্বামী বা স্ত্রী বেসরকারি চাকরি করলেও তার কর্মস্থল থেকে প্রাপ্য বাড়ি বাড়ার ভাতা স্বামী বা স্ত্রীর প্রাপ্য ভাতা থেকে বাদ পরে যাচ্ছে।

WB Employee Benefits On House Rent Allowance.

রাজ্য সরকারি কর্মীরা সর্বোচ্চ কত HRA পেতে পারে তার একটি সীমা আছে। সংশ্লিষ্ট কর্মীর বেসরকারি চাকুরিরত স্বামী বা স্ত্রী বাড়ি ভাতা যদি সেই ঊর্ধ্ব সীমা থেকে বেশি হয় তাহলে সরকারি কর্মীরা একটি পয়সাও HRA পাবেন না।সরকারি কর্মীদের একাংশের অভিযোগ স্বামী বা স্ত্রীর বেসরকারি চাকরির ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হতে পারে না। বহু সরকারি কর্মী এই নিয়মের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) মামলা করে প্রাপ্য HRA আদায় করছে (Employee Benefits).

Ad

তার পরেও রাজ্য সরকারের নীতিগত পরিবর্তন হয়নি অর্থাৎ যিনি মামলা করছেন তিনি শুধু HRA পাচ্ছেন। যারা এখনো মামলা করেননি তারা পাচ্ছেন না। কর্মীদের প্রশ্ন শুধু মামলা করেনি বলেই কি এভাবে বঞ্চিত হাওয়া উচিৎ? কেউ কেউ বলছে বহু কর্মীর স্বামী বা স্ত্রী বেসরকারি চাকরি করেন। সেই সবাই যদি আলাদা আলাদা ভাবে মামলা করতে শুরু করে তাহলে মামলার পাহাড় জমে যাবে (Employee Benefits).

বিভিন্ন স্তরের সরকারি কর্মী, স্কুল শিক্ষক, কলেজ শিক্ষক, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক মিলিয়ে এমন ‘বঞ্চিত’ কর্মীর সংখ্যা নেহাত কম নয়। হাইকোর্টের আইনজীবি অনেকেই বলছেন, সরকার যদি নীতি বদল না করে তাহলে মামলা করা ছাড়া আর কোনো উপায় নেই। মুল নীতি নিয়ে মামলা উঠলেও কোর্ট প্রত্যেকটি মামলার পরিপ্রেক্ষিতেই রায় দিয়েছে। সার্বিক ভাবে নীতি নিয়েও কোনো নির্দেশ নেই (Employee Benefits).

Dearness Allowance (মহার্ঘ ভাতা)

আইনজীবী সুদীপ্ত দাশ গুপ্ত বলছেন, ‘‘বহু সরকারি কর্মী হাইকোর্টে এসে প্রাপ্য HRA আদায় করেছেন। সার্বিক ভাবে নীতি বদলের নির্দেশ নেই ঠিকই। তবে সরকার চাইলে এই ক্ষেত্রে সার্বিক ভাবে নীতি পরিবর্তন করে জটিলতার অবসান করতেই পারে। এই নিয়ে প্রশ্ন তুলছেন অনেকে যে এত মামলার নির্দেশ হাওয়ার পরেও কেনো সরকার নীতি পরিবর্তন করছে না (Employee Benefits).

DA আন্দোলনের পর, পশ্চিমবঙ্গে এবার 50 হাজার কর্মী কর্মবিরতি ও পথে নামলেন ন্যায্য বেতনের দাবিতে।

সরকারি কর্মীদের (Government Employees) একাংশ বলছেন, রাজ্যের ভাঁড়ারে যা হাল ততে কি এইভাবে জটিলতা তৈরি করে HRA এর খাতে টাকা বাঁচানোর চেষ্ঠা হচ্ছে? কিন্তু সরকারি কর্মীদের সুবিধা বা Employee Benefits নিয়ে কবে সরকারের তরফে সিদ্ধান্ত নেওয়া হয় সেই নিয়েই চিন্তায় অনেকে। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Ananya Chakraborty.

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের আরো 4% DA বৃদ্ধির বিজ্ঞপ্তি প্রকাশ। কত টাকা বাড়ছে, কবে থেকে চালু?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(106) ""