চাকরি

Dearness Allowance – সরকারি কর্মীদের 5% DA বৃদ্ধি হবে আবার। রাজ্য সরকার কথা রাখল।

Adv

রাজ্য সরকারি কর্মীদের 5 শতাংশ হারে মহার্ঘ ভাতা (Dearness Allowance) বেড়েছে। আর রাজ্য সরকারি কর্মীদের এই 5 শতাংশ হারে মহার্ঘ ভাতা বাড়িয়েছে এর সরকার। মন্ত্রীসভার বৈঠকে এমনটাই ঘোষনা করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সরকারের মন্ত্রীসভার বৈঠক ছিল। সেখানেই সরকারি কর্মীদের (Government Employees Benefits) জন্যে 5 শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধির কথা ঘোষনা করাছিল ছত্তিশগড় এর মুখ্যমন্ত্রী।

5% Dearness Allowance Hike Employee Benefits.

এই Dearness Allowance বাড়ার পরে ছত্তিশগড় রাজ্য এর সরকারি কর্মীদের বর্তমানে ভাতার পরিমান দাঁড়াল 38 শতাংশ। মুখ্যমন্ত্রী নিজে এক্স হ্যান্ডেলে টুইট করে এই তথ্য দিয়েছেন। মন্ত্রিসভার বৈঠক শেষ হওয়ার পরে মুখ্যমন্ত্রী টুইট করে বলেন আমি আপনাদের সাথে শেয়ার করতে চাই যে আজ মন্ত্রিসভার বৈঠকে সরকরি কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধির একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Ad

এর ফলে রাজ্য সরকারের উপরে প্রতি বছর 1000 কোটি টাকার অতিরিক্ত বোঝা পড়বে। এই মন্ত্রিসভার বৈঠকে চুক্তিভিত্তিক কর্মীদের অনেক আশা করেছিলেন কিন্তু তাদের আশা পূরণ হয়নি। সেখানকার ঠিকাদারি শ্রমিকরাও কয়েক দিন যাবত ধর্মঘট করছেন তাদের নিয়মিতকরণ সহ আরো বিভিন্ন দাবিতে কিন্তু তাদের নিয়ে মন্ত্রিসভার বৈঠকে কোনো ঘোষনা করা হয়নি (Dearness Allowance).

তবে এগুলো ছাড়াও অনেক গুরুত্ব পূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে মন্ত্রীসভার বৈঠকে। কি কি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে চলুন জেনে নিন সরকারি কর্মীদের সম্পূর্ণ পেনশনের (Pension) জন্যে যোগ্যতর সময় কাল ছিল 33 বছর সেই সময় কাল কমিয়ে 30 বছর করা হয়েছে। সরকারি কর্মীদের স্বেচ্ছা অবসরের সময় কাল 20 থেকে কমিয়ে দিয়ে 17 বছর করা হয়েছে (Dearness Allowance).

Govt Employees (সরকারি কর্মী)

বস্তার এবং সুরগুজা বিভাগের শিক্ষকদের 3722 টি শূন্যপদ এবং সহকারি শিক্ষকদের 5577 টি পদ পূরণের জন্য নিয়োগের নিয়মে পরিবর্তন আনা হয়েছে। জন সাধারণকে সাশ্রয়ী মূল্যের আবাসন দেবার জন্য বাজার মূল্যের নির্দেশিকার হার 30 শতাংশ কমানো হয়েছিল। 26শে মার্চ 2023 এর পরে যারা বনকর্মী হিসেবে নিযুক্ত হয়েছে তাদের তাদের বেতন স্কেল (Pay Scale) 3050 থেকে 4590 টাকা করা হয়েছে (Dearness Allowance).

সরকারি কর্মীরা পাবেন 22 হাজার টাকা। কবে ও কেন এই টাকা পাবেন?

বোঝাই যাচ্ছে গতকালের বৈঠকে অনেক ভালো ভালো সিদ্ধান্ত নিয়েছে সেখানকার মুখ্যমন্ত্রী। আর এই বকেয়া Dearness Allowance বৃদ্ধির ফলে কেন্দ্রের সঙ্গে ছত্তিসগড় রাজ্য সরকারি কর্মীদের (State Government Employees) মহার্ঘ ভাতার পার্থক্য অনেকটাই কমে গেল। আর এই ঘোষণার ফলে খুশি হয়েছেন সকল কর্মীরা। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Ananya Chakraborty.

4% DA বৃদ্ধির ফলে গ্রেড অনুযায়ী পশ্চিমবঙ্গে রাজ্য সরকারী কর্মীদের কত বাড়ছে বেতন? হিসাব দেখে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(104) ""