চাকরি

Govt Employees – সরকারি কর্মীদের অবসরের বয়স পরিবর্তন হতে চলেছে? আরও বেশি সময় কাজ করতে পারবেন?

Adv

সরকারি কর্মীদের (Govt Employees) অবসরের সময় নিয়ে বড় ঘোষনা করা হল। তবে সব রাজ্যের ক্ষেত্রে তা প্রযোজ্য হবে না। আপনি যদি সেই সব রাজ্যের সরকারি কর্মী হয়ে থাকেন তাহলে আপনিও এই সুবিধা পাবেন। এই বিষয়ে আরো বিস্তারিত জানার জন্য প্রতিবেদনটি পড়ুন। বর্তমানে 20 হাজারেরও বেশি সরকরি কর্মচারি এখন কেন্দ্রীয় সরকারের (Central Government) অধীনে কাজ করছেন।

Govt Employees Retirement Age Update.

আর এই সব Govt Employees জন্যে সুখবর নিয়ে এলো কেন্দ্র সরকার। সম্প্রতি চণ্ডীগড়ের কেন্দ্রীয় পরিষেবা বিধি পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। এই কেন্দ্র শাসিত অঞ্চলের প্রশাসক বনওয়ারিলাল পুরোহিত এই বিষয়ে বিস্তারিত জানিয়ে একটি নোটিস প্রকাশ করেছেন। তথ্য অনুযায়ী এই নোটিসটিতে বলা হয়েছে এখন থেকে সরকারি কর্মীদের অবসরের বয়স হবে 60 বছর।

Ad

কেন্দ্রীয় সরকারি কর্মীদের (Govt Employees) বেতন স্কেল এবং মহার্ঘ ভাতা (Dearness Allowance) সহ শিক্ষকরা প্রতি মাসে প্রায় 4 হাজার টাকা পর্যন্ত ভ্রমণ ভাতা পেয়ে যাবেন। স্কুল গুলোতে এখন থেকে পদ থাকবে। তার পাশাপাশি এই পদে নির্দিষ্ট ব্যক্তিদের নিয়োগ করা হবে শুধুমাত্র জ্যেষ্ঠতার ভিত্তিতে। মহিলা কর্মীরা শিশুদের যত্নের জন্য 2 বছরের ছুটি (Holiday) পাবেন।

তার সাথে দুই সন্তানের বাবা ও মা দ্বাদশ শ্রেণী পর্যন্ত শিক্ষা ভাতা পাবেন। এই বিজ্ঞপ্তিটি সব কেন্দ্রশাসিত অঞ্চলের জন্যে কার্যকর করা হয়েছে। Govt Employees বেতন স্কেল এবং পরিষেবার শর্তে পরিবর্তন আনতে চলেছে নতুন বিজ্ঞপ্তিটি। বিজ্ঞপ্তিটিতে বিভিন্ন গ্রেদের বেতন সরণির উল্লেখ করা হয়েছে। গত বছরের মার্চ মাসের 29 তারিখে চন্ডীগড় এর কর্মচারী বিধিমালা 2022 এর বিজ্ঞপ্তি পরিবর্তন করেছিল কেন্দ্র সরকার (Government Of India).

1লা এপ্রিল 2022 থেকে কার্যকর কেন্দ্রীয় পরিষেবা বিধির সাথে এই বিধি ও প্রতিস্থাপিত হয়েছিল। কেন্দ্রীয় কর্মীদের বকেয়া দেবার কথা ঘোষনা করেছিল কেন্দ্র সরকার। আর তার সথেই 2022 সাল থেকে অবসর গ্রহণের সময় 58 থেকে বাড়িয়ে 60 বছর করা হয়েছিল। কেন্দ্রীয় পরিষেবা বিধি প্রয়োগের সাথে Govt Employees বেতন স্কেল কেন্দ্রীয় সরকারের নিয়মের সাথে সংগতি পূর্ণ হবে বলে জানা গিয়েছে।

Dearness Allowance (মহার্ঘ ভাতা)

এতো দিন এটি পাঞ্জাব সরকারের কর্মচারীদের (Govt Employees) বিভাগের সাথে যুক্ত ছিল। এখন থেকে রাষ্ট্রপতির কেন্দ্রীয় সিভিল সার্ভিসের সংশ্লিষ্ট পরিষেবা এবং পদে নিযুক্ত ব্যক্তিদের চাকরির শর্ত একই হয়ে যাবে এখানকার নিযুক্ত সরকারি কর্মী ও শিক্ষকদের পরিষেবা। যে সব ব্যক্তি চাকরিতে নিযুক্ত হবে তাদের চাকরিতে নিযুক্ত হওয়ার শর্ত গুলি কেন্দ্র সরকারের নিয়মে পালিত হবে।

অস্থায়ী সরকারি কর্মীদের স্থায়ী চাকরি দেবেন মুখ্যমন্ত্রী। শুধু এই শর্ত মানলেই হবে।

তবে এই নিয়ম গুলি চন্ডীগড়ের কেন্দ্রশাসিত অঞ্চলের বিষয়ে কর্মরত সর্বভারতীয় পরিষেবার সদস্যদের ক্ষেত্রে প্রযোজ্য হবে না। আর এই ধরণের নিয়ম আগামী ভবিষ্যতে সকল ধরণের Govt Employees বা সরকারি কর্মীদের ক্ষেত্রে প্রযোজ্য হতে চলেছে বলে মনে করা হচ্ছে। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য সঙ্গে থাকুন।
Written by Ananya Chakraborty.

4% DA বৃদ্ধির ফলে গ্রেড অনুযায়ী পশ্চিমবঙ্গে রাজ্য সরকারী কর্মীদের কত বাড়ছে বেতন? হিসাব দেখে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(96) ""