চাকরি

DA Hike – অবশেষে সরকারি কর্মীদের জন্য ডিএ বৃদ্ধি সহ একগুচ্ছ ঘোষণা সরকারের, সিদ্ধান্তে খুশি সকলে।

Adv

মহার্ঘ ভাতা বা ডিএ বৃদ্ধি (DA Hike) নিয়ে সরকারি কর্মচারীদের একাধিক দাবী দাওয়া রয়েছে। একদিকে নিত্য নইমেত্তিক দ্রব্যমুল্যের দাম বাড়ছে। কিন্তু সেইভাবে বেতন বাড়ছে না। আর সেই জন্যই কেন্দ্র সরকার দ্রব্য মূল্য বৃদ্ধি সূচক বা AICPI হারে DA বা মহার্ঘভাতা চালু করে। যার জেরে সরকারি কর্মীদের মূল্যবৃদ্ধির সঙ্গে সামঞ্জস্য রেখে বকেয়া ডিএ দেওয়ার প্রথা চালু হয়।

আর বছরে দুবার কেন্দ্র সরকার AICPI এর সূচক নির্ধারণ করে। এবং সেইমতে কেন্দ্র সরকার ও বিভিন্ন রাজ্য সরকার ডিএ ঘোষণা বা DA Hike এর সিদ্ধান্ত নেয়। সাধারনত বছরে ২ বার ডিএ দেওয়ার রীতি রয়েছে। কেন্দ্র সরকার প্রথমে AICPI এর হার ঘোষণা করে, এবং তারপর ডিএ দেওয়ার সিদ্ধান্ত নেয়। এবগ তার পর একাধিক রাজ্য ও ডিএ ঘোষণা করে। তবে সমস্ত রাজ্য একই হারে কিম্বা একত্রে DA Hike বা ঘোষণা করেনা।অনেক রাজ্যের DA এর সাথে কেন্দ্রের DA এর বিস্তর ফারাক রয়েছে।

Ad

তবে এই মুহূর্তে বাৎসরিক ইনক্রিমেন্ট পাওয়ার সাথে DA Hike এর ও খবর পাওয়া গেছে। যার জেরে জোড়া সুখবরে কার্যত আত্মহারা কেন্দ্র সরকারি কর্মচারীরা (Central Government Employees). প্রসঙ্গত, এই বকেয়া ডিএ পাওয়ার জন্য অধীর আগ্রহে অপেক্ষায় ছিলেন তারা। কবে তাদের DA আবার বাড়ানো হবে? আর সেই অপেক্ষার অবসান ঘটিয়ে বসেশে ডিএ বৃদ্ধির সিদ্ধান্ত সংবাদ মাধ্যমের সামনে এলো।

DA Hike Update From Government.

আগামী বছরই রয়েছে লোকসভা ভোট (Loksava Election 2024). যার ফলে তার আগেই কেন্দ্র সরকার সরকারি কর্মীদের মন রাখতে এবং প্রশাসনিক দিকদিয়ে ভোট কর্মী দের মন পেতে আগাম ডিএ দিয়ে কার্যত একপ্রকার মাস্টার স্ট্রোক করার পরিকল্পনা নিয়েছে। আর এই ডিএ ঘোষণায় উপকৃত হবেন কেন্দ্রীয় সরকারী কর্মচারী এবং পেনশনভোগীরা। সংবাদ সুত্রে জানা গেছে, জাতীয় মূল্যবৃদ্ধি সূচক বা AICPI সূচক হারে ফের ৪% DA Hike বা মহার্ঘ ভাতা ঘোষণা হতে পারে, যা চলতি বছরের জুলাই মাস থেকেই কার্যকর হবে।

এদিকে সারা দেশজুড়ে মুদ্রাস্ফীতির হারের ওপরে সারা দেশের আর্থিক পরিস্থিতি নিরধারিত হয়। আর কেন্দ্রীয় সরকারী কর্মীদের All India Consumer Price Index সূচকের উপর নির্ভর করেই প্রতিবছর দুইবার DA প্রদান করা হয়।

চলতি বছরের মে মাসে সারা দেশের সূচক ছিল ১৩৪.৭ সেখানে মাত্র এক মাসে অর্থাৎ জুন মাসে AICPI সূচক হয়েছে ১৩৬.৪. আর সুচকের এই পরিবর্তনের কারনেই DA Hike বা মহার্ঘভাতা বৃদ্ধির সিদ্ধান্ত। আর এই ঘোষণা হলে, উপকৃত হবেন প্রায় ৪৭.৫৮ লক্ষ কেন্দ্র সরকারী কর্মী এবং ৬৯.৭৫ লক্ষ অবসরপ্রাপ্ত পেনশনার্স। উল্ল্যেখ্য, সরকারি কর্মীরা ডিএ পান, আর পেনশনভোগীরা পান DR এর সুবিধা। আক্ষরিক অর্থে আলাদা হলেও, বিষয়টি একই।

DA Hike Latest Update From Government Of India.

ছুটি ঘোষণা (WB Holiday Announcement)

এদিকে চলতিবছরের মার্চ মাসেই ৪ শতাংশ ডিএ বৃদ্ধি বা HA Hike এর ঘোষণা করা হয়, আর ৪% বৃদ্ধির পর, ৭ম বেতন কমিশন অনুযায়ী প্রাপ্ত মোট ডিএ র পরিমান হয় ৪২ শতাংশ। আর যদি আরও ৪% DA Hike হয়, তবে সেই পরিমান গিয়ে দাঁড়াবে ৪৬ শতাংশে। কেন্দ্রের নিয়ম মেনে ইতিমধ্যেই ওড়িশা, কর্ণাটক, ঝাড়খন্ড সহ বিভিন্ন রাজ্য AICPI ও ৭ম বেতন কমিশন এর নিয়ম মেনে ডিএ ও বেতন দিচ্ছেন, তাদের সমস্ত রাজ্য সরকারি কর্মীদের।

Teacher Recruitment – পশ্চিমবঙ্গে টেট পাশ প্রার্থীদের নতুন নিয়োগ কবে? এই মুহুর্তের বড় আপডেট জেনে নিন।

আর সেই কারনেই কেন্দ্রের DA এর সাথে পশ্চিমবঙ্গের DA এর বিস্তর ফারাক, কিন্তু কেন্দ্রের পথেই হাটছে অধিকাংশ রাজ্য। যার ফলে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীরা মামলা করেছেন। আর এই মামলায় জয়লাভ করলেও ডিএ মেলেনি, আর এই মামলর সমাপ্তি নয়া হওয়ায় ডি এ ও সঠিক নিয়মে মিলছেনা।

লক্ষ্মীর ভান্ডার অতীত, মহিলাদের 6000 টাকা করে দিচ্ছে মোদী সরকার, কিভাবে পাবেন জেনে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(103) ""