চাকরি

রাজ্য সরকারি কর্মীদের সমস্ত বকেয়া মিটিয়ে দেওয়ার জন্য সরকারকে নির্দেশ দিলো আদালত।

Adv

রাজ্য সরকারি কর্মীদের জন্য এক দারুণ খুশির খবর পাওয়া গেল আদালতের তরফে। দীর্ঘ দিন ধরে এই বকেয়ার জন্য সকল কর্মীরা অনেক আন্দোলন করেছে। আর এই নিয়ে আদালতেও অনেক দিন ধরে মামলা চলছে।পশ্চিমবঙ্গের সরকরি কর্মীরা প্রায় 10 মাস ধরে বকেয়া DA এর দাবিতে আন্দোলন চলিয়ে যাচ্ছেন। এই নিয়ে মামলাও চলছে আদালতে। কিন্তু তাতেও কোনো লাভ হয়নি। আর এদিকে ‘নর্মদা কন্ট্রোলিং অথরিটির’ কর্মীরা তাদের হকের টাকা আদায় করতে সক্ষম হয়েছে।

সরকারি কর্মীদের জন্য আদালতের বড় নির্দেশ।

বকেয়া মহার্ঘ ভাতা (Dearness Allowance) পাবেন সরকারি কর্মীরা! কি ভাবছেন? পশ্চিমবঙ্গের কথা তো? এটি পশ্চিমবঙ্গের খবর নয় এটি হল মধ্যপ্রদেশের খবর। পশ্চিমবঙ্গের সরকারি কর্মীরা না পারলেও মধ্যপ্রদেশের সরকারি কর্মীরা পেরেছে তাদের হকের টাকা বুঝে নিতে। পশ্চিমবঙ্গের সরকরি কর্মীরা প্রায় 10 মাস ধরে বকেয়া DA এর দাবিতে আন্দোলন চলিয়ে যাচ্ছেন। এই নিয়ে মামলাও চলছে আদালতে। কিন্তু তাতেও কোনো লাভ হয়নি। আর এদিকে মধ্যপ্রদেশের ‘নর্মদা কন্ট্রোলিং অথরিটির’ কর্মীরা তাদের হকের টাকা আদায় করতে সক্ষম হয়েছে।

Ad

মধ্যপ্রদেশের হাইকোর্টের ইন্দোর বেঞ্চ এক রায়ে জানিয়ে দিল , 2016 সালের 1 লা জানুয়ারী থেকে সপ্তম বেতন কমিশন (7Th Pay Commission) আওতায়, এই সব কর্মীদের যত বকেয়া আছে সব মিটিয়ে দিতে হবে। এত দিন তার সপ্তম বেতন কমিশনের বেতন থেকে বঞ্চিত ছিলেন। তাই এই আবহে বকেয়া টাকা মিটিয়ে দেবার দাবিতে তারা আদালতের দ্বারস্থ হয়েছিলেন। আদালত এই আবহে তাদের বিগত 8 বছরের বেতন মিটিয়ে দেবার নির্দেশ দিয়েছে আদালত।

আর এই বছর যে PF (Provident Fund) এর টাকা তাদের Account এ ঢুকেছে তাও সপ্তম বেতন কমিশনের আওতায় নয়। তাই আদালত তাদের PF কমিশনরের কাছে আবেদন জনাতে নির্দেশ দেয়। এক রিপোর্টে জানা গেছে মধ্যপ্রদেশের ভোটার পর মহার্ঘ ভাতা বাড়তে পড়ে তাদের। এদিকে কেন্দ্র সরকার তাদের কর্মীদের 4 শতাংশ মহার্ঘ ভাতা বাড়িয়েছে। তারপরে এক এক করে অনেক রাজ্য তাদের কর্মীদের মহার্ঘ ভাতা বাড়িয়েছে।

New Govt Scheme (নতুন সরকারি প্রকল্প)

তবে দেশ কিছু রাজ্য সরকারি কর্মীদের বক্তব্য তাদের এই মহার্ঘ ভাতাতে পকেট ভরেনি। সেই সব রাজ্যের মধ্যে মধ্যপ্রদেশ ও আছে। কিছুদিন আগেই জানা গিয়েছিল, দেশের অধিকাংশ রাজ্যে DA বৃদ্ধি হলেও আপাতত মহার্ঘ ভাতা বাড়ছে না মধ্যপ্রদেশের সরকারি কর্মীদের। এটি সরকারের ইচ্ছের ওপর তা নির্ভর করে নয় । উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি হয় AICPI (All India Consumer Price Index) সূচক মেনেই।

তবে মধ্যপ্রদেশে ভোটের কারণে DA বৃদ্ধি করা যায়নি। তবে ভোট পর হলেই মহার্ঘ ভাতা বাড়ান হবে বলে জন গিয়েছে। আদর্শ আচরণবিধি কার্যকর থাকায় মধ্যপ্রদেশের রাজ্য সরকারি কর্মচারীদের DA বৃদ্ধির জন্য নির্বাচন কমিশনের অনুমতি চাওয়া হয়েছিল। কিন্তু নির্বাচন কমিশন সেই অনুমতি দেয়নি। তবে ভোটের ফল প্রকাশের পরই নয়া সরকার কর্মীদের (Government Employees) মহার্ঘ ভাতা বাড়াতে পারে বলে জানা যাচ্চে।
Written by Ananya Chakraborty.

House Rent Rules – পশ্চিমবঙ্গে বদলে গেল বাড়ি ভাড়ার নিয়ম। বাড়ির মালিকের জুলুমের দিন শেষ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(92) ""