প্রকল্প

Drone Didi Yojana – দেশের সব মহিলাদের জন্য বড় ঘোষণা মোদির। এই নতুন প্রকল্পে কি কি সুবিধা পাবেন?

Adv

সরকারের তরফ থেকে মাঝে মধ্যেই নতুন নতুন অনেক প্রকল্প আনা হয়। আর এবারে Drone Didi Yojana বা লাখপতি দিদি যোজনা প্রকল্প নিয়ে নতুন উন্মাদনা শুরু হয়েছে দেশের সকল মহিলাদের মধ্যে। সরকারের সব প্রকল্প গুলোর মাধ্যমে উপকৃত হন দেশের গরিব ও মধ্যবিত্ত মানুষ গুলো। আজ আপনাদের সাথে কেন্দ্র সরকারের এমনি একটি জনকল্যাণমূলক নীতি নিয়ে আলোচনা করবো যার ফলে উপকৃত হবে মহিলা ও কৃষিজীবীরা।

How To Get Drone Didi Yojana 2024.

কেন্দ্র সরকারের মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) 15000 মহিলা স্বনির্ভর গোষ্ঠীকে ড্রোন দেওয়ার একটি নতুন প্রকল্প চালু করেছে। এই প্রকল্পের নাম Drone Didi Yojana 2024. এই প্রকল্প মূলত মহিলাদের জন্য। এই প্রকল্পের মাধ্যমে মহিলা স্বনির্ভর গোষ্ঠী গুলোকে কৃষিকাজে যুক্ত করার জন্যে কৃষকদের সাহায্যে ড্রোন দেওয়া হবে। এই ড্রোন গুলো কৃষিকাজে ব্যবহার করা হবে। যেমন সার দেওয়ার কাজে।

Ad

এই Drone Didi Yojana অধীনে ড্রোন গুলি 2023-2024 এবং 2025-2026 এর মধ্যে দেওয়া হবে। মহিলা ড্রোন পাইলটদেরও এই প্রকল্পের (Government Scheme) আওতায় প্রত্যেক মাসে সান্মানিক প্রদান করা হবে। এছাড়া এই ড্রোন চালানোর জন্য প্রশিক্ষণ ও দেওয়া হবে। তবে কবে থেকে স্বনির্ভর দলের মহিলাদের ড্রোন দেওয়া হবে এবং তাদের কত টাকা করে সান্মানিক দেওয়া হবে সে সম্পর্কে এখনো পর্যন্ত কোনো ঘোষনা জানা যায়নি।

Aadhaar Card Update (আধার কার্ড আপডেট)

এই Drone Didi Yojana ফলে মহিলা স্বনির্ভর দলের মহিলারা লাভবান হবেন। এই প্রকল্প 28শে নভেম্বর 2023 এ চালু করেছিলেন প্রধানমন্ত্রী। সরকারের তরফ থেকে মহিলা স্বনির্ভর গোষ্ঠী গুলোর মহিলাদের আগামী চার বছরে ড্রোন সরবরাহ করা হবে। এই প্রকল্পের জন্যে কেন্দ্র সরকার 1261 কোটি টাকা খরচ করবে। দেশের কৃষকরা কৃষিকাজে ব্যবহারের জন্য ভাড়াটে ড্রোন সরবরাহ করা হবে।

আবার বাড়লো লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের টাকা। কবে থেকে একাউন্টে ঢুকবে?

এই Drone Didi Yojana মাধ্যমে শুধু যে স্বনির্ভর দলের মহিলারা উপকৃত হবেন তা নয় কৃষকরা ও উপকৃত হবেন। এর ফলে বড় বড় জমিতে খুব সহজে অর অল্প খরচে সার দিতে পারবে কৃষকরা। যার ফলে অল্প বিনিয়োগে ভালো ফসল উত্পাদন হবে। কৃষিকাজের সঙ্গে যুক্ত মহিলারা প্রচুর আয় বৃদ্ধির সুফল পেয়ে যাবেন। কৃষিকাজের সঙ্গে যুক্ত পরিবার গুলোর অনেক সুরাহা হবে বলে মনে করা হচ্ছে।
Written by Ananya Chakraborty.

বেকার ছেলে মেয়েদের 5 লাখ টাকা দিচ্ছে রাজ্য সরকার। এইভাবে আবেদন করলে ভোটের আগে টাকা পাবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(107) ""