গুরুত্বপূর্ণ খবর

Ration Card – 25 হাজার টাকা দেবে সরকার। রেশন কার্ড থাকলেই পাবেন। গরীব মধ্যবিত্তের মুখে হাসি।

Adv

কিছুদিনের মধ্যেই লোকসভা ভোটের দামামা বেজে যাবে। আর তার আগে রেশন কার্ড (Ration Card) গ্রাহকদের জন্য দারুণ সব ঘোষণা কড়া হচ্ছে। কিছু দিন আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগামী ৫ বছরের জন্য বিনামূল্যে রেশন (Free Ration) দেওয়ার ঘোষণা করেছেন। থেকেই নিজেদের ভোট ব্যাংক বাড়ানোর জন্য সব সরকারই উঠে পরে লেগেছে।

Ration Card Holders Will Get 25000 Rupees.

বিভিন্ন রাজ্য থেকে কেন্দ্র সরকার একের পর এক স্কীম লঞ্চ করছেন কেউ বা পুরনো স্কীমের টাকার পরিমান বাড়াচ্চে। ইতিমধ্যেই কিছুদিন আগে কেন্দ্র বাজেট পেশ করল সেখানে মহিলাদের জন্য অনেক কিছু ঘোষনা করা হয়েছে। তারপরই পশ্চিমবঙ্গের সরকার বাজেট পেশ করল। সেখনে একাধিক নতুন স্কীমের কথা তুলে ধরেছেন এবং পুরনো স্কীম গুলোর অর্থের পরিমানও বাড়িয়েছেন। কিন্তু এবারে Ration Card গ্রাহকদের জন্য সুখবর।

Ad

এবার তাই আর এক রাজ্য তাদের এক প্রকল্পে অর্থের পরিমান বাড়াবে। সেই প্রকল্পের টাকা একলাফে 10 হাজার টাকা বাড়ান হচ্ছে। এই স্কীমের নাম হল ‘মুখ্যমন্ত্রী কন্যা সুমঙ্গল যোজনা’। এই স্কীমের মাধ্যমে এতদিন পর্যন্ত রাজ্য সরকারের তরফে জন্ম থেকে স্নাতক হাওয়া মেয়েদের পড়াশোনার জন্য Ration Card থাকলে বছরে আর্থিক খরচ দেওয়া হত। এবার আপনার হয়তো ভাবছেন এমন কোনো প্রকল্পের নাম তো শুনিনি!

ঠিক ধরেছেন এই প্রকল্পটি উত্তরপ্রদেশ সরকার তাদের রাজ্যের মেয়েদের জন্যে চালু করেছিল যখন 2017 সালে যোগী আদিত্যনাথ আসনে বসেন। এখনো পর্যন্ত এই স্কীমের আওতায় 17 লক্ষের বেশি মেয়েরা উপকৃত হয়েছে। এই স্কীমের আওতায় কোনো ব্যক্তির মেয়ে থাকে তাহলে সরকারের পক্ষ থেকে তাদের দেওয়া হত 15 হাজার টাকা। তবে বুধবার উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী ঘোষনা করেছেন (Ration Card).

এই স্কীমের আওতায় মেয়েরা এখন 15 হাজার টাকার বদলে 25 হাজার টাকা পাবে। এই বৃদ্ধি পাওয়া টাকার পরিমান কার্যকর করা হবে এপ্রিল মাস থেকে। আর জেনে রাখা উচিত যে Ration Card থাকলে এই প্রকল্পের আবেদন কড়া যেত। এছাড়াও আর কেউ এই নিয়ে আবেদন করতে পারতেন না। কিন্তু এই ধরণের সুবিধা পশ্চিমবঙ্গে কেউ পাবেন না।

Govt Scheme (সরকারি প্রকল্প)

Ration Card Scheme Online Apply Process

১) এক কন্যা সন্তান জন্মের পর প্রথম কিস্তির টাকা 2000 দেওয়া হয়।
২) তারপরে এই বছর পর্যন্ত সন্তানের টিকা দেওয়ার জন্যে দ্বিতীয় কিস্তির টাকা 1000 টাকা দেওয়া হয়।
৩) এরপরে প্রথম শ্রেনীতে ভর্তির জন্য তৃতীয় কিস্তিতে 2000 টাকা দেওয়া হবে। তারপরে ক্লাস 6 ভর্তির জন্য চতুর্থ কিস্তিতে 2000 টাকা দেওয়া হবে।
৪) পরে 9 ক্লাসে ভর্তির জন্যে পঞ্চম কিস্তিতে 3000 টাকা এবং সব শেষে ক্লাস 10 বা ক্লাস 12 পাশের পরে বা 2 বছরের বেশি মেয়াদের ডিপ্লোমা কোর্সের পরে ষষ্ট কিস্তিতে 5000 টাকা দেওয়া হয়।

ভোটের আগে টাকা দিচ্ছে সরকার। এই কার্ড করলেই, ছেলে মেয়ে সকলেই প্রতিমাসে পাবেন 3000 টাকা করে।

এই স্কীমের বিষয়ে আরো জানতে অফিসিয়াল ওয়েবসাইট চেক করুন। আধার কার্ড, ভোটার কার্ড, রেশন কার্ড, স্থায়ী বাসিন্দার প্রমানপত্র, এই সকল নথিপত্র থাকলে এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। তাই উত্তরপ্রদেশ রাজ্যের সকল Ration Card গ্রাহকদের জন্য এই প্রকল্পের মাধ্যমে খুবই সুবিধা হতে চলেছে। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Ananya Chakraborty.

1.40 লক্ষ টাকা পাবে দেশবাসী। ভোটের আগে বড় ঘোষণা মোদী সরকারের। আচ্ছে দিন এসে গেল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(100) ""