প্রকল্প

শুরু হলো কৃষক বন্ধু প্রকল্পের টাকা দেওয়া। আপনি কবে টাকা পাবেন? জেনে নিন এখনই।

Adv

পশ্চিমবঙ্গের কৃষকদের জন্য রয়েছে দারুণ সুখবর। কৃষক বন্ধু প্রকল্পের অধীনে টাকা পেতে চলেছেন পশ্চিমবঙ্গবাসী সমস্ত কৃষকরা। ইতিপূর্বে বারংবার বিভিন্ন রিপোর্ট মারফত জানা গিয়েছিল যে, এই ডিসেম্বর মাসেই কৃষক বন্ধু প্রকল্পের অধীনে রবি মরশুমের টাকা পাবেন সমস্ত কৃষকরা।

আর এবারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের তরফে এই ডিসেম্বর মাসের ২১ তারিখে অর্থাৎ আজ দুপুর ৩ টের সময় পশ্চিমবঙ্গবাসী সমস্ত কৃষককে কৃষক বন্ধু প্রকল্পের অধীনে টাকা দেওয়ার প্রক্রিয়ার শুভ সূচনা করা হলো। ইতিপূর্বে রাজ্য সরকারের তরফে পশ্চিমবঙ্গের সাধারণ মানুষের দুয়ারে রাজ্য সরকারের তরফে কার্যকরী বিভিন্ন ধরনের পরিষেবা পৌঁছে দেওয়ার জন্য দুয়ারে সরকার প্রকল্প কার্যকরী করা হয়েছিল।

Ad

আর রাজ্যবাসীর সুবিধার কথা মাথায় রেখে বিগত নভেম্বর মাসে এবং এই ডিসেম্বর মাসেও রাজ্যজুড়ে আয়োজিত এই সমস্ত দুয়ারে সরকারের ক্যাম্পের মাধ্যমে বহু কৃষক কৃষক বন্ধু প্রকল্পের অধীনে নিজেদের নাম নথিভুক্ত করার জন্য আবেদন জানিয়েছিলেন। আর এই সমস্ত নতুন আবেদনকারী কৃষকদের আবেদন গৃহীতও হয়েছে বলেই জানানো হয়েছে এই বৈঠকে। আজকের এই বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন যে, ইতিপূর্বে যে সমস্ত কৃষকরা কৃষক বন্ধু প্রকল্পের অধীনে নিজেদের নাম নথিভুক্ত করেছেন এবং টাকা পেয়েছেন তাদের পাশাপাশি নতুন কৃষকদেরও কৃষক বন্ধু প্রকল্পের অধীনে রবি মরশুমের টাকা প্রদানের প্রক্রিয়া শুরু করা হলো।

ফোনপে-গুগলপে দিয়ে একদিনে মোট কত টাকা লেন-দেন করা যায়? না জানলে জেনে নিন

কৃষি বিভাগের তরফে প্রকাশিত তথ্য অনুসারে, ৯১ লক্ষ কৃষক কৃষক বন্ধু প্রকল্পের অধীনে রবি মরশুমের টাকা পেতে চলেছেন। এর পাশাপাশি কৃষি বিভাগের তরফে আরো জানানো হয়েছে যে, পশ্চিমবঙ্গ সরকারের তরফে এই ৯১ লক্ষ কৃষককে ২৫৫৫ কোটি টাকা আর্থিক অনুদান প্রদান করা হবে। বিভিন্ন রিপোর্ট অনুসারে জানা গিয়েছে যে, দুপুর ৩ টের পর থেকে বহু কৃষক তাদের অ্যাকাউন্টে কৃষক বন্ধু প্রকল্পের রবি মরশুমের অনুদান পেয়েছেন। যদিও অনেক কৃষকই এখনো পর্যন্ত এই প্রকল্পের অধীনে অনুদানের টাকা পাননি।

এক্ষেত্রে মনে করা হচ্ছে যে, যে সকল কৃষকদের অ্যাকাউন্ট ভ্যালিড রয়েছে তাদের অনুদান প্রদানের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। তবে সকল কৃষকের অ্যাকাউন্টে একই সাথে একই দিনে অনুদানের টাকা ট্রান্সফার করা সম্ভব নয়। সুতরাং আপনি যদি এখনো পর্যন্ত এই প্রকল্পের অধীনে টাকা না পেয়ে থাকেন তবে চিন্তা করার কিছু নেই, ট্রানজেকশন স্ট্যাটাস অ্যাকাউন্ট ভ্যালিড থাকলে আপনিও খুব শীঘ্রই এই প্রকল্পের অধীনে অনুদান পেয়ে যাবেন। এছাড়াও যে সমস্ত কৃষকদের স্ট্যাটাসে এডিএ আপলোডেড বা ডিডিএ আপলোড রয়েছে তাদের ট্রানজেকশন স্ট্যাটাস অ্যাকাউন্ট ভ্যালিড না হওয়া পর্যন্ত এই প্রকল্পের অধীনে টাকা পাবেন না।

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(89) ""