স্কলারশিপ

স্বামী বিবেকানন্দ স্কলারশিপের অ্যাপ্লিকেশন আইডি অথবা পাসওয়ার্ড ভুলে গেছেন? কিভাবে উদ্ধার করবেন জেনে নিন।

Adv

পশ্চিমবঙ্গের ছাত্র-ছাত্রীদের মধ্যে অন্যতম পরিচিত স্কলারশিপটি হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপ। ইতিপূর্বে আগস্ট মাসে একাদশ এবং দ্বাদশ শ্রেণীতে পাঠরত ছাত্র-ছাত্রীদের জন্য স্বামী বিবেকানন্দ স্কলারশিপের অধীনে আবেদনের প্রক্রিয়া কার্যকরী করা হয়েছিল। আর তারপর বিগত নভেম্বর মাসে সমস্ত স্তরের ছাত্র-ছাত্রীদের জন্যই স্কলারশিপের অধীনে অনুদান পাওয়ার জন্য আবেদনের প্রক্রিয়া কার্যকরী করা হয়েছে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের তরফে। ইতিমধ্যেই বহু সংখ্যক ছাত্র-ছাত্রীর স্কলারশিপের অধীনে আবেদনের প্রক্রিয়া সম্পন্ন করা হলেও স্কলারশিপটি আবেদন বর্তমানে কোন পর্যায়ে আছে তার জানার জন্য স্ট্যাটাস চেক করার ক্ষেত্রে বহু সংখ্যক ছাত্র-ছাত্রীকে নানাভাবে সমস্যার সম্মুখীন হতে হচ্ছে।

অধিকাংশ ক্ষেত্রেই ছাত্র-ছাত্রীরা অ্যাপ্লিকেশন আইডি এবং পাসওয়ার্ড ভুলে যাওয়ার কারণে স্ট্যাটাস চেক করার ক্ষেত্রে নানাভাবে সমস্যার সম্মুখীন হয়ে থাকেন। চলুন তবে জেনে নেওয়া যাক অ্যাপ্লিকেশন আইডি জানা থাকলে আপনারা কিভাবে পাসওয়ার্ড জেনে নিজের অ্যাপ্লিকেশন স্ট্যাটাস দেখতে পারবেন:-

Ad

১. এজন্য প্রথমে একজন শিক্ষার্থীকে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের অফিশিয়াল ওয়েবসাইট https://svmcm.wbhed.gov.in/ -এ যেতে হবে।

বছরের শুরুতেই বন্ধ হবে লক্ষ্মীর ভান্ডার৷ তালিকা থেকে বাদ যাবে প্রচুর মহিলার নাম।

২. এরপর হোম পেইজে থাকা Applicant Login অপশনে ক্লিক করতে হবে।

৩. উপরোক্ত অপশনে ক্লিক করলেই আপনার সামনে যে ইন্টারফেজটি আসবে তাতে আপনি Applicant Id, Password এবং Security Code লেখার জন্য শূন্যস্থান দেখতে পাবেন, তবে এই সমস্ত শূন্যস্থানে ঠিক নিচেই আপনি Forgot Applicant Id/Password? অপশনটি দেখতে পাবেন। পাসওয়ার্ড উদ্ধার করার ক্ষেত্রে আপনাকে ওই অপশনেই ক্লিক করতে হবে।

৪. উপরোক্ত অপশনে ক্লিক করলে আপনার সামনে যে পেজটি আসবে তাতে Please Select অপশনে ক্লিক করে আপনাকে অ্যাপ্লিকেন্ট আইডি অথবা পাসওয়ার্ড-এর মধ্যে আপনি কোনটি উদ্ধার করতে চান তা সিলেক্ট করতে হবে। পাসওয়ার্ড রিকভার করার ক্ষেত্রে একজন ছাত্র অথবা ছাত্রীকে অবশ্যই পাসওয়ার্ড অপশনটি বেছে নিতে হবে এবং নির্বাচনের পর Proceed অপশনে ক্লিক করতে হবে।

৫. এরপর আপনার সামনে যে পেজটি আসবে তাতে প্রথমেই আপনাকে Apllicant Type অপশনে ক্লিক করতে হবে এবং সেখান থেকে আপনি Fresh Applicant নাকি Renewal Apllicant নাকি Kanyashree Applicant নাকি M.Phil/Non-NET/ NET-L S research fellow তা বেছে নিতে হবে। যারা নতুন করে এই স্কলারশিপের অধীনে আবেদন করেছেন তারা ফ্রেশ অ্যাপ্লিকেন্ট অপশনটি বেছে নেবেন। অন্যদিকে যেসমস্ত ছাত্র-ছাত্রী রিনিউয়াল অথবা কন্যাশ্রীর জন্য আবেদন করছেন তারা Renewal Apllicant অথবা Kanyashree Applicant অপশনটি বেছে নেবেন। এর পাশাপাশি যারা রিসার্চ করছেন অথবা এম.ফিল করছেন তারা M.Phil/Non-NET/ NET-L S research fellow অপশনটি বেছে নেবেন।

৬. উপরোক্ত অপশনটি সঠিকভাবে নির্বাচন করার পর শিক্ষার্থীকে তার অ্যাপ্লিকেশন আইডি, মোবাইল নম্বর এবং ক্যাপচা কোডটি সঠিকভাবে লিখে Proceed অপশনে ক্লিক করতে হবে।

৭. এরপর উক্ত ছাত্র অথবা ছাত্রীর রেজিস্টার্ড মোবাইল নাম্বারে একটি ওটিপি আসবে। ওই ওটিপিটি সঠিক লিখে Verify অপশনে ক্লিক করতে হবে।

৮. উপরোক্ত সবগুলি ধাপ সঠিকভাবে অনুসরণ করলেই আপনার সামনে একটি নতুন ইন্টারফেজে আসবে যে ইন্টারফেজে আপনাকে আপনার নতুন পাসওয়ার্ডটি সঠিকভাবে লিখতে হবে এবং এরপর সেটিকে কনফার্ম করার জন্য আরো একবার লিখতে হবে। তারপর সবশেষে ঢাকা ক্যাপচা কোডটি সঠিকভাবে লিখে Reset Password অপশনে ক্লিক করতে হবে।

এরপর আপনার পাসওয়ার্ডটি সঠিকভাবে আপডেটেড হয়ে যাবে এবং আপনাকে আপনার মোবাইল অথবা ল্যাপটপের স্ক্রিনে password has been successfully updated লেখাটি দেখাবে। সুতরাং, বর্তমানে আপনি আপনার নতুন পাসওয়ার্ডের মাধ্যমে আপনার আবেদনের স্ট্যাটাস চেক করে নিতে পারবেন।

যদি কোনোক্ষেত্রে কোনো ছাত্র অথবা ছাত্রী অ্যাপ্লিকেশন আইডিটি হারিয়ে গিয়ে থাকে তবে তাকেও একইভাবে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে হোম পেইজে থাকা Application Login অপশনে যেতে হবে এবং এর পরবর্তীতে তার সামনে যে ইন্টারফেজটি আসবে তাতে একইভাবে Forgot Applicant Id/Password? অপশনটি বেছে নিতে হবে। এরপর ওই শিক্ষার্থীর সামনে যে নতুন পেজটি আসবে তাতে প্লিজ সিলেক্ট অপশনের অধীনে অ্যাপ্লিকেন্ট আইডি এবং পাসওয়ার্ডের মধ্যে থেকে অ্যাপ্লিকেন্ট আইডি অপশনটি বেছে নিতে হবে।

এরপর আবেদনকারীর যে নতুন পেজটি আসবে তাত অ্যাপ্লিক্যান্ট টাইপ (এক্ষেত্রে আবেদনকারী ফ্রেশ অ্যাপ্লিক্যান্ট নাকি রিনিউয়াল অ্যাপ্লিক্যান্ট নাকি কন্যাশ্রী অ্যাপ্লিক্যানট নাকি M.Phil/Non-NET/ NET-L S research fellow তা নির্বাচন করে নিতে হবে), মোবাইল নম্বর এবং ক্যাপচা কোডটি সঠিকভাবে লিখতে হবে এবং Proceed অপশনে ক্লিক করতে হবে। এরপর উক্ত ছাত্র বা ছাত্রীর রেজিস্টার্ড মোবাইল নম্বর একটি ওটিপি আসবে। ওই ওটিপিটি সঠিকভাবে লিখে Verify অপশনে ক্লিক করতে হবে। ওটিপি ভেরিফিকেশন প্রক্রিয়া সম্পন্ন হলেই উক্ত ছাত্র অথবা ছাত্রী তার অ্যাপ্লিকেশন আইডি পেয়ে যাবেন।

এভাবেই উপরোক্ত পদ্ধতি অবলম্বন করে একজন শিক্ষার্থী তারা অ্যাপ্লিকেশন আইডি এবং পাসওয়ার্ড উদ্ধার করতে পারবেন এবং নিজের অ্যাপ্লিকেশন স্ট্যাটাসটি যাচাই করে নিতে পারবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(123) ""