ট্রেন্ডিং

Heat Wave – আগামী দিনে তাপমাত্রা 50 ডিগ্রি সেলসিয়াসে পৌঁছবে, সতর্কবার্তা দিলো হাওয়া দফতর, সাময়িক বৃষ্টিতে লাভ হবে না।

Adv

প্রচন্ড দাবদহে (Heat Wave) পুড়ছে গোটা রাজ্য। অধিকাংশ জেলাতেই তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি ছুঁয়েছে। কোথাও আবার এই তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পার করেছে। তা সত্বেও কাজের প্রয়োজনে বাইরে বের হতেই হয়। চলতি সপ্তাহের শুরুতেই অবশ্য রাজ্যের অধিকাংশ জেলায় ঝোড়ো হওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হয়েছে। যার জেরে সাধারণ মানুষ কিছুটা স্বস্তির নিঃশ্বাস ফেলেছে। কী তুমি এই স্বস্তি বেশিদিনের জন্য স্থায়ী হবে না। আবহাওয়া দফতর সূত্রে খবর, ৪০ ডিগ্রি তো দূরের কথা।

রাজ্যের কোন জেলা এই দাবদাহের (Heat Wave) পরিস্থিতির সম্মুখীন হচ্ছে?

গরম আরো অনেকটাই বাড়তে পারে। কোন কোন জেলায় তাপমাত্রা বাড়ার সতর্কতা প্রদান করা হয়েছে? চলতি মাসের শুরু থেকেই তাপমাত্রার পরিমান এতটাই বেড়ে গিয়েছিলো যে, বহু মানুষ অসুস্থ হয়ে পড়েন। চলতি বছর পশ্চিমবঙ্গের বাঁকুড়া জেলার তাপমাত্রা এমন জায়গায় গিয়ে পৌঁছয়, সেই হিসেবে এই জেলা বিশ্বে সপ্তম উষ্ণতম শহরের জায়গা করে নেয়। পূর্বে তাপমাত্রা যেখানে ৪০ ডিগ্রি পার করত না।

Ad

এই জেলার সর্বোচ্চ তাপমাত্রা প্রায় ৪৫ ডিগ্রি ছুঁয়েছে। পাশাপাশি অন্যান্য জেলাগুলিতেও একই রকম পরিস্থিতি বর্তমান। অনেক জায়গার তাপমাত্রা ৪৩ ডিগ্রিতেও পৌঁছেছে। গোটা সপ্তাহ ধরে একইরকম পরিস্থিতি ছিল। মাঝে ২-৩ দিন ঝড় বৃষ্টি হলেও এই স্বস্তির পরিস্থিতি বেশি দিনের জন্য থাকবে না, আবহাওয়া দফতর সূত্রে খবর।

সপ্তাহের শেষে স্কুলে গরমের ছুটি নিয়ে ঘোষণা মুখ্যমন্ত্রীর, কবে থেকে পড়ছে ছুটি?

তাপমাত্রা কত ডিগ্রিতে পৌঁছতে পারে?
হাওয়া অফিসের তরফে জানা গিয়েছে, তাপপ্রবাহের দিন সংখ্যা ৭ থেকে ১১ দিন হয়ে দাঁড়িয়েছিল। এবার এই সংখ্যা আরো বাড়ার সম্ভাবনা রয়েছে। যার জেরে আগের চেয়ে আরো বেহাল অবস্থায় পড়তে চলেছেন সাধারণ মানুষ। তাপপ্রবাহ ভয়ংকর রূপ নিতে পারে। তাপপ্রবাহের দিন সংখ্যা বেড়ে ১২ থেকে ১৬ দিন হতে চলেছে। অন্যদিকে তাপমাত্রার পারদ সর্বোচ্চ ৪৫ ডিগ্রি ছুঁয়েছে, তা দেখা গিয়েছিল।

এবার তা বেড়ে দাঁড়াতে পারে ৫০ ডিগ্রি বা তার বেশি। মঙ্গলবার হাওয়া অফিসের তরফে ‘হিট অ্যান্ড কোল্ডওয়েভস ইন ইন্ডিয়া প্রসেসস অ্যান্ড প্রেডিক্টেবিলিটি’ নামে একটি রিপোর্ট পেশ করা হয়েছে। রিপোর্ট অনুসারে তাপপ্রবাহের (Heat Wave) দিন সংখ্যা বাড়ার পাশাপাশি তাপমাত্রার পারদ বাড়ার সম্পর্কেও সতর্কবার্তা দেওয়া হয়েছে। এছাড়া তা মোকাবিলার জন্য শীতল ছাউনি তৈরির কথাও বলা হয়েছে।

1 লা মে থেকে বদলাতে চলেছে গুরুত্বপূর্ণ 4 টি নিয়ম, মধ্যবিত্তের পকেটে টান পরার সম্ভাবনা।

২০৬০ সালের মধ্যেই দেশের তাপমাত্রার পারদ চড়তে পারে। Heat Wave এর সতর্কবার্তা অনুযায়ী, হাতে মাত্র ৩৭ বছরের মধ্যেই এই পরিস্থিতির সম্মুখীন হতে হবে।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(106) ""