পশ্চিমবঙ্গের খবর

Heat Wave – বাংলায় তীব্র তাপপ্রবাহের সতর্কতা, স্কুলে মর্নিং ক্লাস বা গরমের ছুটি এগিয়ে আসতে পারে।

Adv

সপ্তাহ খানেক আগেও বসন্তের হিমেল পরশ ছিল বঙ্গের আকাশে বাতাসে। শেষ রাত্তিরে গায়ে চাঁদর জড়ানো লাগতো। কিন্তু এই ৫ দিনে বদলে গেছে সবকিছু। তাপপ্রবাহ বা Heat Wave এ পুড়ছে বাংলা। আর আজ থেকে আগামী ৫ দিন তীব্র তাপপ্রবাহের সংকেত দিয়েছে হাওয়া অফিস। যার জেরে রাজ্য সরকার নতুন আডভাইসরি জারি করেছে, যেখানে দুপুর দুটো থেকে চারটে পর্যন্ত বাইরে বেরতে নিষেধ করা হয়েছে। শুধু তাই নয় যারা বাইরে বাইরে কাজ করেন তাদের দুপুর ১২ টার পর থেকে সতর্ক থাকতে বলা হয়েছে।

Weather Update – Heat Wave in West Bengal.

এদিকে রাজ্য সরকারের স্কুলে স্কুলে চলছে প্রথম পার্বিক মুল্যায়ন বা প্রথম সাময়িক পরীক্ষা। আর সেন্ট্রাল বোর্ডের আজ থেকে নতুন বর্ষের ক্লাস শুরু হচ্ছে। এমতবস্থায় আবহাওয়ার পরিবর্তন চিন্তায় ফেলে দিয়েছে শিক্ষা দপ্তরকে। গত বছর ও গরমের ছুটি এগিয়ে এনেছিলো শিক্ষা দপ্তর। আর এবার এপ্রিল পড়তেই যা শুরু হয়েছে, ১৫ ই মে এর আগেই গরমের ছুটি এগিয়ে আনার সম্ভাবনা তৈরী হয়েছে।

Ad

আবহাওয়া দপ্তরের বুলেটিন অনুযায়ী আগামী ৫ দিন বঙ্গে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। কলকাতার (Heat Wave) সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রী ছাড়াবে। অন্যদিকে গাঙ্গেও পশ্চিমবঙ্গ তথা দুই ২৪ পরগনা, নদীয়া, হুগলী, বাকুড়া, মালদহ, দক্ষিন দিনাজপুরে তীব্র তাপপ্রবাহের (Heat Wave) সতর্কতা জারি হয়েছে। সবচেয়ে বেশি পুড়বে বাঁকুড়া। এমনটাই জানা যাচ্ছে।

গরমে সবচেয়ে বেশি কষ্ট হয় কচিকাঁচাদের। আর দুপুরে গলদঘর্মে স্কুল থেকে বাড়ি ফিরে অনেকেই অসুস্থ হয়ে পড়ছে। আর যে সময়টাতে স্কুল ছুটি হয়, সেই সময়টাতেই কার্যত তাপপ্রবাহ বা Heat Wave বেশি থাকে। সংবাদ সুত্রে জানা গেছে, গত বছর যেমন এপ্রিলেই গরমের ছুটি (Summer Vacation) এগিয়ে এনে ৩০ জুন পর্যন্ত করা হয়েছিলো, এবার ও সামেটিভ বা ইউনিট টেস্টের পর স্কুলে ছুটি পড়তে পারে। কিম্বা মর্নিং সেশন চালু করতে পারে। তবে সেক্ষেত্রেও সমস্যা রয়েছে, কারন অনেক স্কুলেই দুটি সেশন থাকায় সমস্ত স্কুল মর্নিং সেশন করা সম্ভব নয়। আপাতত Heat Wave নিয়ে আগামী ৪, ৫ দিন পর্যবেক্ষণে রাখা হচ্ছে। যদিও এই ব্যাপারে অফিসিয়ালি এখনও কিছু জানায়নি শিক্ষা দপ্তর।

আরও পড়ুন, পঞ্চায়েত ভোটে কেন্দ্রীয় বাহিনী না দিলে ভোটের ডিউটি করবেন না, রাজ্য সরকারি কর্মী ও শিক্ষকেরা।

তবে গরমের ছুটিতে পড়ুয়াদের সামার প্রজেক্ট (Summer Project) করার নির্দেশ দেওয়া হয়েছে। অন্যদিকে গতবছর ২ রা মে থেকে গরমের ছুটি আগাম ঘোষণা করা হয়েছিলো। গতবছর রাজ্যসরকার ২৭শে এপ্রিল এই ঘোষণা করেছিল। কিন্তু এবার যা অবস্থা এই মাসের মাঝামাঝি নাগাদ কোনও সিদ্ধান্ত হতে পারে। তাই মৌখিক ভাবে ইউনিট টেস্ট বা প্রথম পার্বিক মুল্যায়ন শেষ করা নিয়ে শিক্ষকদের মধ্যে আলোচনা শুরু হয়েছে।

প্রশ্নের মুখে 43000 প্রাথমিক শিক্ষকের চাকরি। 2017 থেকে চাকরি পাওয়া সমস্ত শিক্ষক মহা টেনশনে।

তবে ক্লাস সাসপেন্ড হবে কিনা এই নিয়ে এখনও কোনও সরকারি বিবৃতি দেওয়া হয়নি। তাই অযথা বিভ্রান্তি বা আগাম অপপ্রচার না করার জন্য সকলকে অনুরোধ করা হলো। কারন বিগত কয়েক বছরে অন্য রাজ্যের ছুটির অর্ডার এর স্ক্রিন শট ভাইরাল করে এই রাজ্যের বলে চালিয়ে দেওয়া হয়েছিলো। এবার ও যেমন পাঞ্জাবে আগামীকাল থেকে স্কুল ও অফিস মর্নিং সেশনে করে দেওয়া হয়েছে। তাই পশ্চিমবঙ্গ রাজ্য সরকার বা শিক্ষা দপ্তর এখনও কোনও ঘোষণা করেনি। এই ব্যাপারে আলোচনা চলছে। খুব শীঘ্রই আপডেট দেওয়া হবে। সঙ্গে থাকুন।

পড়ুয়াদের আর দিতে হবে না মাধ্যমিক পরীক্ষা, জাতীয় শিক্ষা নীতির নতুন নিয়ম দেখে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(99) ""