পশ্চিমবঙ্গের খবর

Heat Wave – তাপমাত্রা 40 ডিগ্রি পেরিয়েছে, স্বস্তি দিতে আসছে জোড়া ঘূর্ণিঝড়, কবে? বর্ষার আগমন কবে?

Adv

ক্রমশ বেড়েই চলেছে তাপমাত্রার পারদ, Heat Wave চলছে। নাজেহাল করা এই গরম থেকে রেহাই পেতে স্বস্তির বৃষ্টির অপেক্ষায় সাধারণ মানুষ। কবে মুক্তি মিলবে এই আবহাওয়া পরিস্থিতির থেকে? সংবাদ মাধ্যম সূত্রে খবর, অস্বস্তিকর এই গরম আবহাওয়া থেকে মুক্তি দিতে জোড়া ঘূর্ণিঝড়ের ইঙ্গিত। চলতি মাসেই বঙ্গোপসাগর ও আরবসাগরে দুটি সাইক্লোন তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। এই ঘূর্ণিঝড়গুলির বিপর্যয়ের অভিমুখ কোন দিকে থাকার সম্ভাবনা রয়েছে? সাইক্লোনের নাম কী? বর্তমানে তাপপ্রবাহের পরিস্থিতি কেমন? আজকে কলকাতার তাপমাত্রা কত থাকছে?

Heat Wave কত দিন চলবে?

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, চলতি সপ্তাহে আপাতত উত্তরবঙ্গে ও দক্ষিণবঙ্গে কোনো বৃষ্টির সম্ভাবনা নেই। রাজ্য জুড়ে একাধিক জেলায় ইতিমধ্যেই লু (Heat Wave) সতর্কতা জারি করা হয়েছে। পূর্ব মধ্যপ্রদেশে একটি ঘূর্ণাবর্ত রয়েছে। যার জেরে রাজ্যের উত্তর-পশ্চিমে গরম আবহাওয়া বজায় থাকবে। আগামী ৪-৫ দিনে কলকাতায় ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়ার আশঙ্কা(Heat Wave.

Ad

আগামী দু’দিনে পুরুলিয়া, বীরভূম, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, মুর্শিদাবাদ, নদিয়াতেও গরমের সতর্কতা জারি রয়েছে। এছাড়া তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে মালদা-দক্ষিণ দিনাজপুরেও। তবে সংবাদ মাধ্যম সূত্রে খবর, আবহাওয়া মডেল অনুসারে, বঙ্গোপসাগর ও আরবসাগরে জুন মাসের ৮ থেকে ১০ তারিখের মধ্যে দুটি ঘূর্ণিঝড় তৈরি হওয়ার সম্ভাবনা থাকছে।

এখনই খুলছে না স্কুল, গরমের ছুটির মেয়াদ আরো 10 দিন বাড়লো, ঘোষণা মুখ্যমন্ত্রীর।

মায়ানমার ও বাংলাদেশ উপকূলে ঘূর্ণিঝড় আছড়ে পরার আশঙ্কা থাকবে। এছাড়া একটি ঘূর্ণিঝড় আরব সাগরে তৈরি হয়ে মহারাষ্ট্র ও গুজরাত উপকূলের দিকে এগোতে পারে। মোকা ঘূর্ণিঝড় আছড়ে পড়ার আগেই তেজ নামে ঘূর্ণিঝড়ের নামকরণ করেছিল ভারত। তবে এই ঘূর্ণিঝড়ের বিপর্যয়ের অভিমুখ কোনদিকে তা এখনও স্পষ্ট নয়। এ বিষয়ে ভারতীয় মৌসম ভবনের তরফে কোনো নয়া আপডেট মেলেনি।

যদিও আবহাওয়া নিয়ে নয়া সুসংবাদ মিলেছে। চলতি বছর সঠিক সময়েই বর্ষার আগমন ঘটবে বলে, আবহাওয়া দফতরের পূর্বাভাস। বর্ষার মেয়াদ জুন থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত থাকবে। বরং স্বাভাবিকের চেয়ে একটু বেশি বৃষ্টির সম্ভাবনা থাকবে। প্রায় ৬৭% তাই এই সংবাদে মূলত স্বস্তি পেয়েছেন দেশের কৃষকরা।

 রেশন ব‍্যবস্থায় বড় পরিবর্তন, কবে থেকে এই নতুন নিয়ম চালু হচ্ছে! জেনে নিন।

এবার আজকে কলকাতার তাপমাত্রা কত জেনে নেওয়া যাক। আজকে (২ জুন) কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস। আপেক্ষিক আর্দ্রতা ৫০ এর আশেপাশে থাকছে।
আবহাওয়া সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(91) ""