চাকরি

Dearness Allowance – পশ্চিমবঙ্গে বকেয়া DA নিয়ে বিরাট খবর। কর্মীদের পক্ষে গেল আদালতের রায়।

Adv

আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি কেন্দ্রীয় হারে Dearness Allowance বাড়াচ্ছেন না এর ফলে রাজ্য সরকারি কর্মীরা (WB Government Employees) আন্দোলন চালিয়ে যাচ্ছেন। আর গতকাল বৃহস্পতিবার এই নিয়েই নবান্নের সামনে কর্মসূচি করতে চেয়েছিলেন আন্দোলনকারী সরকারি কর্মী সংগঠন। আর সেই ইস্যুতে কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) দ্বারস্থ হয় তারা। বিচারপতি রাজাশেখর মান্থা সেই কর্মসূচির জন্যে অনুমতি দেন।

Latest Dearness Allowance News In West Bengal.

কিন্তু রাজ্য এই অনুমতির বিরোধিতা করে ডিভিশন বেঞ্চে যায়। তবে এক দফা দাবি শুনানি হলেও তা সম্পূর্ণ হয়নি। গতকাল এই মামলার পরবর্তী শুনানি ছিল। তবে গতকালের মামলায় ডিভিশন বেঞ্চের রায় যায় আন্দোলনকারীদের পক্ষে। ডিভিশন বেঞ্চ সিঙ্গেল বেঞ্চের রায় কেই বহাল রাখে। বুধবার রাজ্য সরকারি কর্মীদের কো – অর্ডিনেশন কমিটিকে শর্ত সাপেক্ষে কর্মসূচি করার অনুমতি দিয়েছিল বিচারপতি রাজাশেখর মান্থা (Dearness Allowance).

Ad

তারপরই রাজ্য ডিভিশন বেঞ্চে যায়। আর ডিভিশন বেঞ্চ সিঙ্গেল বেঞ্চের রায় কেই বহাল রাখে। তবে মিছিলে অংশগ্রহণকারীদের বেশ কিছু শর্ত মানার নির্দেশ দিয়েছিল বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ।বৃহস্পতিবার এই মামলার শুনানিতে প্রধান বিচারপতি শিবজ্ঞানম বলেন,”মিষ্টি দই, লুচি, আলুপোস্ত বাংলার সংস্কৃতির একটি অঙ্গ (Dearness Allowance).

ঠিক একি ভাবে জনসভা মিছিল ও সংস্কৃতির অঙ্গ। এর সাথে তিনি বলেন, “এখনকার সবাই জন্মগত যোদ্ধা।” এই মিছিলে শর্ত দিয়ে আদালত জানায়, এক সারিবিশিষ্ট ভাবে মিছিল করতে হবে। মিছিলের শেষে কেবল মাত্র একজন বক্তব্য দিতে পারবেন। বেলা 1 টায় হাওড়া রেল মিউজিয়াম থেকে শুরু হবে মিছিল আর শেষ হবে নবান্ন (Nabanna Bus Stand) বাস স্ট্যান্ডে (Dearness Allowance).

এর সাথে হাইকোর্ট আরো জানায় যে শান্তিপুর্ণ মিছিল করতে হবে। মিছিল যেন কোথাও না দাঁড়ায়। ওই দিনের শুনানিতে রাজ্য সরকার নবান্ন বাসস্ট্যান্ড পর্যন্ত মিছিলে আপত্তি জানায়। রাজ্যের অ্যাডভোকেট জেনারেল (এজি) তার সওয়ালে জানান, ওই জায়গায় কোনো কর্মসূচি হয় না। শাসক বিরোধী কাউকে কোনো দিন অনুমতি দেওয়া হয় না (Dearness Allowance).

গত বারের কর্মসূচির তুলনায় এবারের কর্মসূচিতে লোকসংখ্যা বৃদ্ধি করা হয়েছে বলে তিনি আদালতে জানান। প্রধান বিচারপতি অ্যাডভোকেট জেনারেল (এজি) কে বলেন, “এক লাইন ধরে মিছিল যাবে। সেখানে সরকারি কর্মীরা অংশ নেবে। সরকার তো তাদের সবার পরিচয় জানবে। তাই অসুবিধা হওয়ার কথা নয়। এর সাথে তিনি আরো বলেন, কোনো অপ্রিতিকর ঘটনা যেন না ঘটে (Dearness Allowance).

সেই দিকে সংগঠনকে নজর রাখতে হবে। 2 ঘন্টার মধ্যে কর্মসূচি শেষ করতে হবে। শুনানির সময়ে মামলাকারীদের আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য জানান পুলিশ বিরক্ত না করলে মিচিং শান্তিপুর্ণ হবে নিশ্চত করছি। প্রধান বিচারপতি বলেন, “পুলিশ বিরক্ত করবে না। কারন তারাও Dearness Allowance পায়নি। AG সওয়াল করে জানান, হাওড়া ময়দানে (Howrah Maidan) কর্মসূচি শেষ করা হোক।

Aadhaar Card (আধার কার্ড আপডেট)

প্রধান বিচারপতি বলেন, অন্য কোথাও কর্মসূচি করলে হয়তো আন্দোলনকারীদের কথা শোনা যাবে না। AG জানান নবান্নের (Nabanna) সামনে জমায়েত হবে না এটা নিশ্চিত করতে হবে। সওয়ালে প্রশ্ন তোলেন, রাজভবনের সামনে শাসকদল কর্মসূচি করার অনুমতি পেলে নবান্ন বাস স্ট্যান্ডে নয় কেন? রেড রোডে (Red Road) অনুমতি ছাড়াই মুখ্যমন্ত্রী কর্মসূচি করেছেন। তখন রাজ্যের উদ্দেশ্যে প্রধান বিচারপতি বলেন (Dearness Allowance).

আবার ৮% DA বৃদ্ধি হল রাজ্য সরকারি কর্মীদের। কবে থেকে হিসাব হবে? একাউন্টে কত টাকা ঢুকবে?

আপনাদের হাতে সব ক্ষমতা রয়েছে। আমার মনে পড়ছে এর আগে পেন ডাউন কর্মসূচি নিয়েছিলেন কর্মীদের একাংশ। মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছিলেন, অর্ধেক বা পুরো দিনের বেতন কাটা যাবে। পশ্চিমবঙ্গে Dearness Allowance নিয়ে এখনো আন্দোলন চলছে এবং আগামীদিনে এই নিয়ে কি হতে চলেছে সেই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Ananya Chakraborty.

পশ্চিমবঙ্গের বেকার ছেলে মেয়েদের একাউন্টে টাকা দিচ্ছে রাজ্য সরকার। অনলাইনে এইভাবে আবেদন করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(109) ""