প্রকল্প

LPG Subsidy – রান্নার গ্যাসের দাম কমাতে মোদির বড় ঘোষণা, সাবসিডি বাড়তে চলেছে।

Adv

লোকসভা নির্বাচনের আগে কি রান্নার গ‍্যাসের দাম কমছে? LPG Subsidy নিয়ে কি বলছে কেন্দ্র?

রান্নার গ্যাসের দাম কি কমতে চলেছে? এই চড়া মূল্যবৃদ্ধির বাজারে LPG Subsidy বাড়িয়ে, কি সাধারণ মানুষ একটু সুরাহা পেতে পারেন? প্রশ্নগুলি নিয়ে চর্চা শুরু হয়েছে। তার কারণ জানা গিয়েছে, পেট্রোপণ্যের দাম নিয়ে ইতিমধ্যে এই মন্ত্রিসভার বৈঠক হয়েছে। কেন্দ্রীয় সরকারের মন্ত্রিসভার সেই বৈঠকের পরেই কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর জানান, বছরে এর আগে দুইবার পেট্রোপণ্যের দাম সংশোধন করা হতো।

এবার থেকে প্রতি মাসেই রান্নার গ্যাসের দামের পরিবর্তন হতে পারে। আদানি টোটাল গ্যাস লিমিটেড (LTGL) এর মধ্যে CNG এবং PNG এর দাম কমিয়েছে। প্রতি কেজি সিএনজির দাম ৮ টাকা ১৩ পয়সা করা হয়েছে এবং প্রতি কেজি পিএনজির দাম ৫ টাকা ৬ পয়সা কমানো হয়েছে। যা জানা যাচ্ছে, তাতে সিএনজি এবং পিএনজির দাম ১০% কমতে পারে।

Ad

এদিকে পেট্রোলিয়াম প্ল্যানিং অ্যান্ড অ্যানালিসিস সেলের (Petroleum Planning and Analysis Cell) তরফে জানানো হয়েছে, কেন্দ্রীয় সরকারের নতুন নীতি অনুযায়ী ৮ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত প্রতি ১০ লক্ষ BTU গ্যাসের দাম ৭.৯২ ডলার হবে। আন্তর্জাতিক নিয়মের কারণেই ONGC এবং Oil India-র সর্বোচ্চ দাম ৬.৫ ডলার। বর্তমানে যে হারে মূল্যবৃদ্ধি রয়েছে বাজারে, আর তার উপরে চড়া হারে রান্নার গ্যাস LPG-র দাম বৃদ্ধি হচ্ছে। যার ফলে সাধারণ মানুষের একেবারে নাভিশ্বাস উঠেছে। কিভাবে এ দেশের অধিকাংশ মানুষ দিন যাপন করবেন, ভেবে পাচ্ছেন না।

কেন্দ্রীয় সরকারের তরফে পেট্রোপণ্যের দাম বৃদ্ধি নিয়ে কোনো পদক্ষেপ করতে দেখা যায় না। তবে এবার জ্বালানির মূল্য নিয়ে এই মূল্যবৃদ্ধির বাজারে মধ্যবিত্তকে LPG Subsidy বাড়িয়ে একটু স্বস্তির পথ করে দেওয়া হচ্ছে বলেই মনে হচ্ছে। বিগত কয়েক বছর ধরে এই সাবসিডির পরিমান কমতে কমতে ১৯ টাকায় এসে থেকেছে। আর এবার কি তবে আগের মতো ২০০ থেকে ৩০০ টাকা LPG Subsidy হিসেবে ব্যাংকে ঢুকবে?

Bangla Shasya Bima (বাংলা শস্য বিমা)

কেন্দ্রীয় মন্ত্রী টুইট করে জানান, আন্তর্জাতিক গ্যাসের দামের প্রভাব এই দেশে গ্যাসের দামের উপরে কমছে। LPG Subsidy বাড়িয়ে গ্যাসের দাম কমলে যেমন একদিকে সাধারণ মানুষ উপকৃত হবেন, ঠিক তার সঙ্গে সার প্রস্তুতকারী সংস্থাগুলিও সস্তায় গ্যাস পেলে সারেও ভর্তুকি কমাতে পারবে। আর ইতিমধ্যেই ফুয়েল টাক্স কমিয়ে জালানির দাম কমাতে উদ্যোগ নিচ্ছে সরকার। যদিও এতে আদৌ হেসেলের উত্তাপ কমবে কিনা সেটা বলা দুষ্কর।

খুচরো সমস্যা মেটাতে, এবং 100 ও 200 টাকার নোট নিয়ে বড় পদক্ষেপ রিজার্ভ ব্যাংকের, না জানলে বিপদে পড়বেন।

এবার এক নজরে দেখা যাক, কোন রাজ্যে সি এন জি এবং পিএনজির দাম কতটা কমছে:
দিল্লিতে প্রতি কেজি সিএনজির দাম ৭৯.৫৬ টাকা এটা কমলে ৭৩.৫৯ টাকা হতে পারে।
পিএনজির দাম হাজার ঘনমিটারে ৫৩.৫৯ টাকা, সেটা কমলে ৪৭.৫৯ টাকা হতে পারে।
আবার মুম্বইতে প্রতি কেজি সিএনজির দাম ৮০ টাকা। কমলে হতে পারে ৭৯ টাকা।
আবার পিএনজির দাম হাজার ঘন মিটারে ৫০ টাকা। কমলে হতে পারে ৪৯ টাকা।
বাংলায় LPG Subsidy নিয়ে কি হবে, এবার সেটাই দেখার। যদিও পশ্চিমবঙ্গের হিসাব এখনও প্রকাশিত হয়নি। সেই আপডেট পেতে সঙ্গে থাকুন।
Written by Rajib Ghosh.

প্রতাড়নার অভিযোগে, ইন্ডিয়ান ব্যাঙ্ক কে বড় অংকের জরিমানা করলো রিজার্ভ ব্যাঙ্ক। গ্রাহকদের টাকার কি হবে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(105) ""