প্রকল্প

PM Kisan – পিএম কিষান সম্মান নিধি যোজনায় এই কাজ না করলে কৃষকেরা পাবেন না 4000 টাকা, বিস্তারিত জানুন, বদলেছে নিয়ম।

Adv

কেন্দ্রীয় সরকারের তরফে জনসাধারণের জন্য একাধিক জনকল্যাণমুখী প্রকল্প চালু করা হয়েছে। যেগুলির মধ্যে একটি হল PMKSNY বা PM Kisan সম্মান নিধি যোজনা। ২০১৯ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অনুপ্রেরণায় এবং তত্বাবধানে এই যোজনা চালু করা হয়েছিল। দেশের সকল কৃষকেরা যাতে চাষের কাজে সুবিধা পেয়ে থাকেন, সেই উদেশ্যেই আবেদনকারী কৃষকদের আর্থিক দিক থেকে সাহায্য করা হয়। মোট ৩ টি কিস্তির মাধ্যমে টাকা সরাসরি ব্যাংক একাউন্টে পাঠানো হয়। চলতি মাসে আবেদনকারী কৃষকেরা পাবেন ৪,০০০ টাকা।

PM Kisan আবেদন করুন এখনি।

তবে সকল আবেদনকারী এই সুবিধা পাবেন না। কারা পাবেন, তা বিস্তারিতভাবে জানানো হচ্ছে।PMKSNY মাধ্যমে আবেদনকারী কৃষকদের মোট ৬,০০০ টাকা প্রদান করা হয়। ৩ টি কিস্তির মাধ্যমে ২,০০০ টাকা করে টাকা ব্যাংক একাউন্টে পাঠানো হয়। সংবাদ মাধ্যম সূত্রে খবর, এখনো পর্যন্ত প্রায় ১২ কোটি চাষি এই প্রকল্পের সুবিধা পাচ্ছেন। ইতিমধ্যেই এই যোজনার ১৪ তম কিস্তির টাকা পাঠানো বিষয়ে নয়া আপডেট মিলেছে।

Ad

PM Kisan কারা পাবেন ৪,০০০ টাকা?
সংবাদ মাধ্যম সূত্রে খবর, PMKSNY যোজনায় আবেদনকারী কৃষকের মধ্যে এই বছরের ২৭ ফেব্রুয়ারী প্রায় ৮ কোটি ৪২ লক্ষ কৃষক ১৩ তম কিস্তির টাকা পেয়েছেন। তবে বাকি কৃষকেরা সময়ের মধ্যে KYC ভেরিফিকেশন প্রক্রিয়া সম্পন্ন করতে পারেননি, তাই টাকা পাননি। বিভিন্ন মাধ্যম সূত্রে খবর, যোজনার ১৪ তম কিস্তির টাকা গত ১৫ মে এর পর থেকে কৃষকদের ব্যাংক একাউন্টে পাঠানো হবে।

সেই সমলি যে সকল কৃষকেরা সময়ের মধ্যে kyc ভেরিফাই এর কাজ সম্পন্ন করতে পারেননি। বর্তমানে সেই কাজ সম্পন্ন করলে তারা ১৩ তম ও ১৪ তম কিস্তির টাকা একসঙ্গে পাবেন। অর্থাৎ দুটি কিস্তির টাকা মিলিয়ে পাবেন ৪,০০০ টাকা।
PM Kisan সম্মান নিধি যোজনার স্ট্যাটাস চেক করার পদ্ধতি-
এই পদ্ধতির মাধ্যমে আবেদনকারী জানতে পারবেন, তার আবেদনপত্র গ্রহণ করা হয়েছে কিনা। যদি রিজেক্ট করা হয়, তার কারণও জানা যাবে। এছাড়া এই যোজনার টাকা পাওয়া যাবে কিনা, কবে পাওয়া যাবে ইত্যাদি বিষয়েও জানা যাবে।

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা পাবেন না, এই কাজ না করলে। ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা কাটছে কেন?

PM Kisan এর জন্য-
১) https://pmkisan.gov.in/farmerstatus.aspx ওপেন করতে হবে। নতুন পেজ ওপেন হলে ‘Aadhaar Number ও Captcha Code’ দিয়ে Search বাটনে ক্লিক করতে হবে।
২) আবারও নতুন পেজ ওপেন হলে স্ক্রিনে আবেদনের স্ট্যাটাস দেখা যাবে। এছাড়া দেখা যাবে যোজনায় বরাদ্দ করা টাকা দেওয়া হচ্ছে কিনা। আবেদনকারীর ব্যাংকের ও আধার সংক্রান্ত তথ্য দেখা যাবে।

আপনি কী যোজনার টাকা পাবেন, তা জানতে হলে-
১) পিএম কিষাণ যোজনার অফিশিয়াল ওয়েবসাইট ওপেন করতে হবে।
অফিশিয়াল ওয়েবসাইট-
pmkisan.gov.in
২) Farmers Corner এ যেতে হবে। নতুন পেজ ওপেন হলে আবেদনকারীর মোবাইল নম্বর, আধার ও ব্যাংক একাউন্ট সম্পর্কিত তথ্য দিয়ে ‘Get Data’ অপশনে ক্লিক করতে হবে।

লক্ষ্মীর ভাণ্ডার গ্রাহকদের চিন্তা বাড়ল, সামান্য ভুলের জন্য টাকা পাওয়া বন্ধ হতে পারে।

৩) আধার ভেরিফিকেশন প্রক্রিয়া সম্পন্ন হলে নতুন পেজ ওপেন হবে। সেখানে প্রধানমন্ত্রী কিষাণ সন্মান নিধি যোজনার টাকা পাওয়া যাবে কিনা তা দেখানো হবে।
যোজনা বা প্রকল্প সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(101) ""