অর্থনীতি

Savings Account – বদলে গেল সেভিংস একাউন্টে সর্বোচ্চ টাকা রাখার নিয়ম, না জানলে বিপদ।

Adv

অর্থ উপার্জন করে সকলেই সঞ্চয় করে থাকেন Savings Account এ। কেউ বেশি টাকা সঞ্চয় করেন, আবার কারো সঞ্চয়ের পরিমান কম। আসলে এটা নির্ভর করে উপার্জনের পরিমানের উপর। তবে লক্ষ্য একটাই ভবিষ্যতে প্রয়োজনের সময় যাতে সমস্যা না হয়। কেউ এই টাকা ব্যবসা শুরু করতে ব্যবহার করেন, কেউবা সন্তানের উচ্চশিক্ষার জন্য, আবার কেউ পরিবারের সদস্যের কঠিন সময়ে পাশে দাঁড়ানোর জন্য। তাই আগে থেকেই চিন্তা ভাবনা করে থাকেন। এক্ষেত্রে কেউ ব্যাংক বা কেউ পোস্ট অফিসের সেভিংস একাউন্ট বেছে নেন। তবে শুধু সঞ্চয় করলেই হবে না।

Savings Account

পাশাপাশি যেখানে সঞ্চয় করছেন সেখানকার নির্দিষ্ট নিয়ম কানুন সম্পর্কে জানতে হবে। ব্যাংক বা পোস্ট অফিসের পরিমানের তুলনায় অধিক টাকা রাখলে যেমন নিয়ম ভঙ্গ হয়, একই সমস্যা হয় সেভিংস একাউন্টে কম টাকা থাকলে। সংবাদ মাধ্যম সূত্রে খবর, শীঘ্রই RBI সেভিংস অ্যাকাউন্টে টাকা রাখার সর্বোচ্চ সীমা নির্ধারণ করতে চলেছে। বর্তমানে অন্যান্য অনেক স্কিম চালু করা হয়েছে।

Ad

EPFO বিমা প্রকল্পে ডিটর হবে না প্রিমিয়াম, পাবেন 7 লাখ টাকার সুবিধা, কীভাবে?

কিংবা বিনিয়োগের অন্যান্য পথ রয়েছে। যেমন টার্ম ডিপোজিট থেকে শুরু করে ফিক্সড ডিপোজিট ইত্যাদি। বেশিরভাগ মানুষ সেভিংস একাউন্ট ওপেন করেন। তাতে টাকা সঞ্চয়ের পাশাপাশি সুদের সুবিধাও গ্রহণ করেন। সেক্ষেত্রে নির্দিষ্ট পরিমানের তুলনায় একাউন্টে কম টাকা থাকলে পেনাল্টি বা চার্জ কাটা হয়। তবে জানেন কী Savings Account এ সর্বোচ্চ পরিমান সঞ্চয় কত? ধরা যাক, কোনো ব্যাংক একাউন্ট হোল্ডারদের জন্য একাউন্টে ৩০ লাখ টাকার সীমা নির্ধারণ করল।

সেক্ষেত্রে একজন একাউন্ট হোল্ডার ব্যাংকে মোট ৩০ লাখ টাকা রাখতে পারেন। যদি তার 3 টি ব্যাংক অ্যাকাউন্ট থাকে, তাহলে প্রত্যেকটি ব্যাংক অ্যাকাউন্টে সর্বোচ্চ ১০ লাখ টাকা করে রাখতে পারবেন।
সংবাদ মাধ্যম সূত্রে খবর, সেভিংস একাউন্ট (Savings Account), চেকিং একাউন্ট, কল ডিপোজিট 1 একাউন্ট এবং প্রিপেইড ডেবিট কার্ড একাউন্টে মিলিয়ে একজন একাউন্ট হোল্ডার সর্বোচ্চ ৩৫ লাখ টাকা রাখতে পারবেন।

আজ থেকে বদলে গেল ডেবিট ও ক্রেডিট কার্ড ব্যবহারের নিয়ম। না জানলে লসই লস।

উল্লেখ্য, টার্ম ডিপোজিটের কথা বলা হয়নি। তবে কোন ব্যাংকে টাকা রাখার সীমা কতটা? সেই সম্পর্কে আগে জেনে নিতে হবে, তার জন্য ব্যাংকের শাখায় গিয়ে সংশ্লিষ্ট আধিকারিকের সঙ্গে যোগাযোগ করতে হবে। ব্যাংকিং বা বিনিয়োগ সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।
Written by Manika Basak.

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(91) ""