প্রকল্প

Ration Card – মে মাসে কোন ক্যাটাগরীর রেশন কার্ডে কত কিলো চাল গম পাবেন? সাথে অতিরিক্ত কী কী পাবেন, দেখুন।

Adv

দেশে আর্থিক দিক থেকে পিছিয়ে পড়া সাধারণ মানুষের সংখ্যা নেহাতই কম নয়। সেই কারণে সরকারের পক্ষ থেকে চালু করা হয়েছিল রেশন ব্যবস্থা (Ration Card). তবে কোনো গ্রাহকের যদি রেশন কার্ড (Ration Card) না থাকে, পাওয়া যাবে না রেশন। বর্তমানে দেশে ৫ টি ক্যাটাগরীর ডিজিটাল রেশন কার্ড চালু রয়েছে। প্রতি মাসে সেই কার্ডের মাধ্যমে দেওয়া হয় নির্দিষ্ট পরিমান রেশন সামগ্রী। কার্ডের ক্যাটাগরি অনুসারে রাজ্য সরকারের পক্ষ থেকে বিনামূল্যে নির্দিষ্ট পরিমান রেশন সামগ্রী প্রদান করা হয়। চলতি মাসে কোন রেশন কার্ডে কতটা পরিমান খাদ্যসামগ্রী পাওয়া যাবে?

Ration Card এ কি কি দ্রব্য পাবেন?

চলুন জেনে নেওয়া যাক। ফুড এন্ড সাপ্লায়ার্স ডিপার্টমেন্ট থেকে টুইট করে জানানো হয়েছে, মে মাসে কোন ক্যাটাগরীর কার্ডে কত পরিমান রেশন পাওয়া যাবে।
১) অন্ত্যোদয় অনুযোজনা (AAY)– এই কার্ডে বিনামূল্যে প্রতি পরিবার পিছু ২১ কেজি করে চাল দেওয়া হবে। পাশাপাশি গম নিতে চাইলে পাওয়া যাবে ১৪ কেজি গম বা ১৩ কেজি ৩০০ গ্রাম আটা। সঙ্গে সাড়ে তেরো টাকা কেজি দরে প্রতি পরিবার পিছু ১ কেজি করে চিনি দেওয়া হবে।

Ad

কবে পাবেন লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা? নতুন আবেদন ও আগের সকল গ্রাহকদের জন্য সুখবর।

২) PHH Ration Card – এই কার্ডের উপভোক্তারা মাথাপিছু ৩ কেজি চাল বিনামূল্যে পাবেন। সঙ্গে মাথাপিছু বিনামূল্যে ২ কেজি আটা বা ১ কেজি ৯০০ গ্রাম গম পাওয়া যাবে।
৩) SPHH Ration Card – SPHH কার্ডের উপভোক্তারা মাথাপিছু বিনামূল্যে ৩ কেজি চাল পাবেন। এছাড়া মাথাপিছু বিনামূল্যে ২ কেজি আটা পাবে।
৪) RKSY-1 Ration Card – এই কার্ডে মাথাপিছু ৫ কেজি করে চাল পাওয়া যাবে।
৫) RKSY-2 Ration Card- মাথাপিছু ২ কেজি করে চাল পাওয়া যাবে।

যদি নির্দিষ্ট পরিমান রেশন না দেওয়া হয়, কী করতে হবে?
অনেক সময়ই অভিযোগ করা হয়, রেশন ডিলাররা গ্রাহকদের পরিমানের তুলনায় কম পরিমান রেশন প্রদান করছেন। এমন করা হলে হেল্পলাইন নম্বরে যোগাযোগ করা যাবে।
হেল্পলাইন নম্বর- 1967
এছাড়া অফিশিয়াল ওয়েবসাইটে অভিযোগ করা যাবে।
অফিশিয়াল ওয়েবসাইট-
http://helpdesk.wbfood.in

এই সরকারি প্রকল্পে অতিরিক্ত ৩ হাজার টাকা পাবেন সকলে, টাকা কবে ঢুকবে দেখে নিন।

উল্লেখ্য, রেশন কার্ড না থাকলে বা কার্ডে কোনো তথ্য ভুল থাকলে পাওয়া যাবে না রেশন। তাই যত শীঘ্রই সম্ভব তথ্য ভুল থাকলে সেটা ঠিক করতে হবে। তাছাড়া যদি আধার কার্ডের সঙ্গে রেশন কার্ডের সংযুক্তিকরণ বা লিংক না করানো হয়, দেওয়া হবে না রেশন। তাই লিংক কাজ না করে থাকলেও যত তাড়াতাড়ি সম্ভব করতে ভুলবেন না।
এই সংক্রান্ত খবরের নতুন আপডেট সবার আগে পেতে হলে এই ওয়েবপোর্টালটি ফলো করতে ভুলবেন না।

Related Articles

One Comment

  1. My present ration card category is RKSY-2, during my service holder period the card was prepared, since I am now retired person and my income is around Rs. 3500/- per month, so is it possible to convert my ration card from RKSY-2 to AAY Category, please confirm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

string(103) ""